China: চিনকে সিগন্যাল পাঠাচ্ছে এলিয়েনরা? রিপোর্ট প্রকাশ্যে আসার পর চাঞ্চল্য, শেষমেশ…

Space Telescope: যদিও এমন একটি গুরুত্বপূর্ণ রিপোর্ট প্রকাশের পর সঙ্গে সঙ্গেই কেন সেটি ও বিজ্ঞান ও প্রযুক্তির ওয়েবসাইট থেকে মুছে ফেলা হয়েছে, সেই বিষয়টি এখনও অবধি স্পষ্ট নয়।

China: চিনকে সিগন্যাল পাঠাচ্ছে এলিয়েনরা? রিপোর্ট প্রকাশ্যে আসার পর চাঞ্চল্য, শেষমেশ...
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 12:30 PM

বেজিং: ভিনগ্রহী অথবা এলিয়েনদের (Alien) নিয়ে গোটা বিশ্বের আগ্রহ তু্ঙ্গে। বিভিন্ন সংবাদমাধ্যমে বেশ কয়েকদিন আগেই প্রকাশিত হয়েছিল, এলিয়েনদের আকর্ষণ করার জন্য মহাকাশে নগ্ন মানুষের ছবি পাঠাচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA)। এবার ভিনগ্রহীদের নিয়ে চাঞ্চল্যকর দাবি করল চিন। চিনের (China) দাবি তাদের বিশালাকার স্কাই আই টেলিস্কোপের মাধ্যমে তারা পৃথিবীর বাইরেও জীবনের অস্তিত্ব খুঁজে পেয়েছে। চিনা সরকারের অনুগত বিজ্ঞান ও প্রযুক্তি সংক্রান্ত সংবাদপত্রে এই সংক্রান্ত একটি রিপোর্টও প্রকাশিত হয়েছে। তবে এই নতুন আবিষ্কার নিয়ে রিপোর্ট প্রকাশের পর প্রতিবেদনটি এবং যাবতীয় পোস্ট মুছে দেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে। বিশ্বের বৃহত্তম রেডিও টেলিস্কোপ স্কাই আইতে ধরা পড়া ছবি নিয়ে এখন ধন্দে রয়েছে বিজ্ঞানীরা, সেই কারণে তারা বিষয়টি আরও একবার গবেষণা করে দেখছে। বেজিং নরমাল ইউনিভার্সিটি, চাইনিজ একাডেমি অফ সায়েন্সেস, ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরি এবং ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলে দ্বারা যৌথভাবে গঠিত একটি বহির্জাগতিক সভ্যতা অনুসন্ধান দলের প্রধান বিজ্ঞানী ঝাং টোঞ্জিকে উদ্ধৃত করে এমনটাই জানানো হয়েছে। ঝাং জানিয়েছেন, এই সন্দেহজনক সিগন্যাল অন্যকোনও ভাবেও আসতে পারে। তাই আরও একবার অনুসন্ধান করে বিষয়টি খতিয়ে দেখা প্রয়োজন।

যদিও এমন একটি গুরুত্বপূর্ণ রিপোর্ট প্রকাশের পর সঙ্গে সঙ্গেই কেন সেটি ও বিজ্ঞান ও প্রযুক্তির ওয়েবসাইট থেকে মুছে ফেলা হয়েছে, সেই বিষয়টি এখনও অবধি স্পষ্ট নয়। এই ওয়েবসাইটটি চিনের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের সরকারি সংবাদপত্র। কিন্তু ওয়েবসাইট থেকে এই প্রতিবেদনটি মুছে ফেলা সত্ত্বেও ওয়েবো নামের চিনা সোশ্যাল মিডিয়াতে এই নিয়ে গুঞ্জন চলছে। চিনা নেটিজেনদের দাবি এমন দাবির যদি কোনও সত্যতা না থাকে তবে কীভাবে সরকারি সংবাদমাধ্যমে তা প্রকাশিত হল। ২০২০ সালের সেপ্টেম্বর মাসে চিনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গুইঝো প্রদেশে ৫০০ মিটার লম্বা স্কাই আই নামের এই টেলিস্কোপের ব্যবহার চালু করা হয়েছিল। কম ফ্রিকোয়েন্সির রেডিও ব্যান্ডের স্কাই আই অত্যন্ত সংবেদনশীল এবং এলিয়েন সভ্যতার সন্ধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ব্লুমবার্গ নিউজের তরফে ওই সংবাদমাধ্যমের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা এই নিয়ে কোনও উত্তর দেয়নি।