Chinese Military Drill: হুমকির ঝাঁঝ বাড়াল চিন, তাইওয়ান প্রণালীতে সরাসরি আক্রমণের মহড়া লাল ফৌজের

Taiwan: পেলোসির সফরের সময় থেকেই তাইওয়ানের আশপাশে চক্কর কাটছিল পিপলস লিবারেশন আর্মির যুদ্ধবিমান।

Chinese Military Drill: হুমকির ঝাঁঝ বাড়াল চিন, তাইওয়ান প্রণালীতে সরাসরি আক্রমণের মহড়া লাল ফৌজের
তাইওয়ান প্রণালীতে চিনা সেনার মহড়া
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 2:45 PM

বেজিং: আমেরিকার হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর থেকেই ফুঁসছে চিন। চিনের সেনাবাহিনীর যুদ্ধ বিমান, যুদ্ধ জাহাজ তাইওয়ান প্রণালীতে মহড়া চালাচ্ছে। পেলোসির সফরের সময় থেকেই তাইওয়ানের আশপাশে চক্কর কাটছিল পিপলস লিবারেশন আর্মির যুদ্ধবিমান। সেই মহড়ার তীব্রতা আরও বাড়িয়েছে চিন। তাইওয়ান প্রণালীতে সরাসরি আক্রমণের মহড়া চালানো হয়েছে বলে জানিয়েছে, চিনার সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস। তাইওয়ান প্রণালীতে যুদ্ধবিমান চক্কর দেওয়ার ভিডিয়ো রবিবার প্রকাশ করা হয়েছে গ্লোবাল টাইমসের তরফে। নিজেকের শক্তি প্রদর্শন করে তাইওয়ানকে ভয় দেখানোর জন্যই ওই ভিডিয়ো প্রকাশ করা হয়েছে বলে মত আন্তর্জাতিক বিশেষজ্ঞদের।

চিনের পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কম্যান্ড এয়ারফোর্সের অধীনস্ত বিভিন্ন ধরনের যুদ্ধবিমান গত কয়েক দিনে চক্কর কেটেছে তাইওয়ানের আকাশে। রবিবার তা পুরোদস্তুর আক্রমণের চেহারা নিয়েছিল। চিন যদি তাইওয়ানে আক্রমণ চালায়, তাহলে তা কী ভাবে চালানো হবে। সেই মহড়ায় এ দিন করেছে পিপলস লিবারেশন আর্মি। ওই ভিডিয়ো প্রকাশ করে গ্লোবাল টাইমস লিখেছে, “তাইওয়ান দ্বীপের আশপাশে পিএলএ-এর মহড়ার দৃশ্য। ১০০-র বেশি যুদ্ধ জাহাজ সেখানে রয়েছে, নতুন জেনারেশনের ওয়াইইউ-২০ ছাড়াও ১০টি ডেসট্রয়ার এবং অন্যান্য যুদ্ধ সরঞ্জাম রয়েছে।” মিসাইল ছোড়ার দৃশ্যও দেখা গিয়েছে ওই ভিডিয়োয়।

তাইওয়ানের আশপাশে চিনের এই মহড়া নিয়ে ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করেছে বিশ্বের বিভিন্ন দেশ। আমেরিকা, জাপান, অস্ট্রেলিয়ার মতো দেশ ইতিমধ্যেই চিনকে মহড়া বন্ধের জন্য অনুরোধ করেছে। কিন্তু সে কথা এখনও কানে তোলেনি চিন। এমনকি মহড়া বন্ধের কোনও উদ্যোগও নেওয়া হয়নি চিনের তরফে। সংবাদ সংস্থা রয়টার্সের খবর অনুসারে, সোমবারও তাইওয়ানের আকাশে চক্কর কেটেছে চিনা যুদ্ধ বিমান। এমনকি এই মহড়ার সময় তাইওয়ারে সীমান্ত পেরিয়ে চিনের যুদ্ধবিমান, যুদ্ধজাহাজ ঢুকে পড়েছিল। যে তাইওয়ান প্রণালী জলপথে যাতায়াতের অন্যতম গুরুত্বপূর্ণ পথ, তাও আটকে রেখেছে চিন।

প্রসঙ্গত, তাইওয়ানকে নিজের সীমানার অংশ বলে দাবি করে চিন। তাইওয়ানকে চিনের সঙ্গে যোগ না দিলে প্রয়োজনে জোর করেই তা দখলের হুমকি দেয় বেজিং। সেই তাইওয়ানে বিদেশি কোনও প্রতিনিধির যাতায়াতকে চিনের সার্বভৌমত্বে আঘাত বলে মনে করে বেজিং। সে জন্যই ন্যান্সি পেলোসি তাইওয়ানে পা রাখার পর থেকেই এই আগ্রাসী মনোভাব দেখাচ্ছে চিন। আন্তর্জাতিক মহলে নিজেদের শক্তি প্রদর্শনও করছে তাইওয়ান প্রণালীতে মহড়ার মাধ্যমে।