Taliban: ফের রক্তপাত আফগানিস্তানে, গুলিতে মৃত্যু ৭ শিশু সহ ১৭ জনের

Clash at Herat: তালিবানের সঙ্গে সংঘর্ষ বাঁধে একদল সশস্ত্র লোকজনের। আর সেই সংঘর্ষের মাঝে পড়েই প্রাণ হারিয়েছেন ৭ শিশু সহ ১৭ জন।

Taliban: ফের রক্তপাত আফগানিস্তানে, গুলিতে মৃত্যু ৭ শিশু সহ  ১৭ জনের
তালিবানকে সমর্থন পাকিস্তানের (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 7:57 AM

কাবুল: প্রকাশ্যে হত্যার শাস্তি দেবে না তালিবান (Taliban)। কিছুদিন আগেই এমন নির্দেশ জারি করা হয়েছে আফগানিস্থানে (Afghanistan)। আর তার কয়েক দিনের মধ্যেই ফের রক্তপাত আফগানিস্তানের মাটিতে। তালিবানি সংঘর্ষে প্রাণ গেল ১৭ জনের। তাদের মধ্যে রয়েছে সাত শিশু ও তিন মহিলা। রবিবার এই সংঘর্ষের ঘটনা ঘটে বলে সূত্রের খবর।

পশ্চিম আফগানিস্তানের হেরাট প্রদেশে এই সংঘর্ষের ঘটনা ঘটেছে। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর কিছু সশস্ত্র লোকজনের সঙ্গে সংঘর্ষ বাঁধে তালিব সদস্যদের। তাদের মধ্যেই চলে গুলির লড়াই। আর সেই লড়াইতে মৃত্যু হয়েছে ১৭ জনের। স্থানীয় ও সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, হেরাটের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে ১৭ জনের মৃতদেহ। তাদের মধ্যে রয়েছে সাত শিশু, তিন মহিলা ও সাত পুরুষ। প্রত্যেকেরই গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

জানা যাচ্ছে, এ দিন কিছু তালিব সদস্য স্থানীয় অপরাধীদের ওপর হামলা চালাতে অভিযান করে হেরাত প্রদেশে। অপহরণের মতো অভিযোগ রয়েছে এমন ব্যক্তিদের মারতেই এই হামলা চালানো হয়। তাদের মধ্যে তিনজনকে মারা সম্ভব হয়েছে বলে জানা গিয়েছে।

তালিবানের কাছে ছোট-বড় অপরাধের শাস্তি হল মৃত্যু। এই তথ্য নতুন নয়। জনসমক্ষে নির্মমভাবে শাস্তি দেওয়ার নজিরও রয়েছে তালিবদের। নতুন করে তালিবান ক্ষমতায় আসার পরও সেই দৃশ্য দেখা গিয়েছে আফগানিস্তানে। তবে এবার তালিবান (Taliban) স্থানীয় জনসমক্ষে শাস্তি দেওয়া থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। কিছুদিন আগে আফগানিস্তানে তালিবান নির্দেশ জারি করেছে, আদালত যদি জনসমক্ষে মৃত্যুদণ্ডেরর নির্দেশ না দেয় তাহলে তালিবান কোনও শাস্তি দেবে না।

তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ একটি টুইটে এই বার্তা দেন। মন্ত্রীপরিষদ এই সিদ্ধান্ত নিয়েছে। তালিবানের মুখপাত্র লিখেছেন, অপরাধীকে যদি শাস্তি দেওয়া হয়, তাহলে সেই শাস্তি কেন দেওয়া হল তার ব্যাখ্যা দিতে হবে। মুজাহিদ তার টুইটে আরও বলেন, প্রকাশ্যে মৃত্যুদণ্ড এবং মৃতদেহ ঝোলানো যাবে না।

আরও পড়ুন: ‘নতুন শক্তি জুগিয়েছে ১০০ কোটি টিকাকরণ’, মহিলা পুলিশকর্মীদের ‘অনুপ্রেরণা’র অ্যাখ্যা দিলেন নমো

আফগানিস্তানে শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড দেওয়ার পরিকল্পনার তীব্র নিন্দা করেছিল আমেরিকা। গত মাসেও, হেরাট প্রদেশে দেখা গিয়েছিল সেই নৃশংস দৃশ্য। শহরের মাঝখানেই ঝুলছিল চারটি মৃতদেহ! তালিবরাজে এভাবেই অপরাধীদের শাস্তি দেওয়া হয় আফগানিস্তানে। চার ব্যক্তিকে অপহরণের অভিযোগে খুন করে প্রকাশ্যে ঝুলিয়ে দেয় তালিবানরা। আগেই তালিবান নেতৃত্ব জানিয়েছিল, অপরাধের শাস্তি হিসাবে ফাঁসি বা হাত কেটে নেওয়ার নিয়ম ফিরিয়ে আনা হবে। দেশে অপরাধ দমন করতে এবং সুশাসন বজায় রাখতেই এই নিয়ম ফিরিয়ে আনা হচ্ছে বলে জানিয়েছিল তারা।

আরও পড়ুন: Sheikh Hasina: বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার চক্রান্ত চলছে, নাম না করে বিএনপিকে আক্রমণ হাসিনার