Boy Set On Fire : মাতৃভাষায় কথা বলেছিল কিশোর, ক্লাসেই গায়ে আগুন দিল সহপাঠীরা

মেক্সিকোর এক স্কুলে মাতৃভাষায় কথা বলেছিল এক কিশোর। স্কুলের সহপাঠীরা তার গায়ে আগুন লাগিয়ে দেয়।

Boy Set On Fire : মাতৃভাষায় কথা বলেছিল কিশোর, ক্লাসেই গায়ে আগুন দিল সহপাঠীরা
গ্রাফিক্স সৌজন্যে : অভীক দে (টিভি৯ বাংলা)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2022 | 6:12 PM

মেক্সিকান সিটি : স্কুলে মাতৃভাষায় কথা বলার জন্য নিগ্রহের শিকার হল কিশোর। স্কুলে আঞ্চলিক ভাষায় কথা বলেছিল সে। সেই কারণে স্কুলে তার গায়ে আগুন ধরিয়ে দেওয়া হয়। আর এই ঘটনায় অভিযোগ তারই দুই সহপাঠীর বিরুদ্ধে। তার গায়ে আগুন লাগিয়ে দেওয়ার পরই হাসপাতালে নিয়ে যাওয়া হ। দ্বিতীয় ও তৃতীয় ডিগ্রির বার্ন হয়েছে সেই কিশোরের। হাসপাতালে কয়েক সপ্তাহ মৃত্যুর সঙ্গে লড়াই করার পর তাকে বাড়ি ফিরিয়ে নিয়ে আসা হয়। মেক্সিকোর কোয়েরেতারোর ঘটনা।

১৪ বছর বয়সী জুয়ান জ্যামোরানো ওটোমি জাতির। সেই কারণে তাকে স্কুলে জাতি বিদ্বেষের শিকার হতে হয় বলে জানা গিয়েছে। স্কুলে সহপাঠীদের পাশাপাশি শিক্ষকরাও তার সঙ্গে বিভেদমূলক আচরণ করে বলে জানিয়েছে জ্যামোরানোর পরিবার। দিনের পর দিনের এই বিদ্বেষমূলক আচরণ চরম আকার ধারণ করে জুন মাসেই। জুয়ানের সহপাঠীদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে, তারা ক্লাসরুমে জ্যামোরানোর বসার জায়গায় অ্য়ালকোহল ঢেলে রাখে। তারপর সেখানে বসার পর জুয়ান বুঝতে পারে তার প্যান্ট ভিজে গিয়েছে। উঠে দাঁড়াতেই ওই অভিযুক্ত দু’জনের মধ্যে একজন জুয়ানের গায়ে আগুন ধরিয়ে দেয়।

এই ঘটনায় দুই ছাত্র ও স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে জুয়ানের পরিবার। জুয়ানের আইনজীবী আর্নেস্টো ফ্রাঙ্কো সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন, জুয়ানের মাতৃভাষা ওটোমি। কিন্তু সে এই ভাষায় বেশি কথা বলতে পছন্দ করে না। কারণ এই ভাষার কারণে সে উপহাসের পাত্র হয়। তাকে হেনস্থা করা হয়। এই ঘটনায় তদন্ত শুরু হয়েছে এবং রাজ্যের প্রসিকিউটারের তরফে অভিযুক্তকে সম্ভাব্য শাস্তির কথাও জানানো হয়েছে। এই ঘটনায় প্রেসিডেন্ট অ্য়ান্ড্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর হস্তক্ষেপ করেছেন। তিনি জানিয়েছেন যদি প্রয়োজন পড়ে দেশের অ্যাটর্নি জেনারেলের দফতরের তরফে এই মামলার তদন্ত করা হতে পারে। প্রসঙ্গত, মেক্সিকোতে বর্ণবিদ্বেষের ঘটনা এই নতুন নয়। মার্চ মাসেই এক ওটোমি মহিলাকে একটি রেস্তোরাঁতে হেনস্থা করার অভিযোগ ওঠে। তাঁকে সেই রেস্তোরাঁর বাথরুম ব্যবহার করতে নিষেধ করা হয়েছিল। বর্ণবিদ্বেষকে কড়া হাতে দমন করার জন্য তৎপর হয়েছে মেক্সিকো প্রশাসন। সেখানে বর্ণবিদ্বেষ রোখার জন্য প্রচলিত আইনও রয়েছে সেখানে। এবং বর্ণবিদ্বেষের কারণে অপরাধজনিত অভিযোগের তদন্তের জন্য সেখানে আলাদা সংস্থা রয়েছে।