Condom Price: এক প্যাকেট কন্ডোমের দাম ৬০ হাজার, উপায় নেই, অগত্যা কিনতে হচ্ছে সেটাই

Condom Price: গর্ভপাতের আইন এতই কড়া যে কালঘাম ছুটিয়ে মহার্ঘ কন্ডোম কিনতে হচ্ছে সাধারণ মানুষকে।

Condom Price: এক প্যাকেট কন্ডোমের দাম ৬০ হাজার, উপায় নেই, অগত্যা কিনতে হচ্ছে সেটাই
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 8:15 AM

ভেনেজুয়েলা: চিকিৎসা বিজ্ঞানে দিনে দিনে উন্নতি হয়েছে অনেক। জন্ম নিয়ন্ত্রণ নিয়ে ছুৎমার্গও কমেছে অনেকটাই। গর্ভ নিরোধক ওষুধ থেকে শুরু করে কন্ডোম, অনেক উপায় রয়েছে নিয়ন্ত্রণের। কিন্তু তাই বলে কন্ডোমের দাম যদি হয় আকাশছোঁয়া! তাহলে তো কেনার আগে দুবার ভাবতে হবেই। কিন্তু না কিনলেও বিপদ। তাই লাইন দিয়ে দাঁড়িয়ে, কষ্টের উপার্জনের টাকা খরচ করে কিনতে হচ্ছে সেটাই।

প্রত্যন্ত অঞ্চলেও গর্ভ নিরোধক ওষুধ বা কন্ডোম ব্যবহার এখন অনেকটাই সহজ ও স্বাভাবিক। শুধু তাই নয়, কন্ডোম ব্যবহার করতে বলেন বিশেষজ্ঞরা। কোনও ধরনের যৌন রোগ এড়াতেও কন্ডোম ব্যবহার করার কথা বলেন বিশেষজ্ঞরা। কিন্তু ভেনেজুয়েলা হল এমন এক দেশ, যেখানে কন্ডোমের দাম শুনলে চোখ কপালে উঠতে বাধ্য।

কন্ডোমের দাম সেখানে এত বেশি যে, তা কেনা অনেকেরই সাধ্যের বাইরে। বলা যেতে পারে, কন্ডোম কেনাও সেখানে একটা বিলাসিতার মত। ভেনেজুয়েলায় এক প্যাকেট কন্ডোমের দাম ভারতীয় মুদ্রায় ৬০ হাজার টাকা। আবার ওই দেশে অত দামি হওয়া সত্ত্বেও কন্ডোমের চাহিদা কিছু কম নয়। ওই দেশে গেলে দেখা যাবে, সাধারণ মানুষ দোকানের সামনে কার্যত লম্বা লাইন দিয়ে কন্ডোম কেনেন। অবশ্য শুধুমাত্র কন্ডোম নয়, কন্ট্রাসেপটিভ পিল না গর্ভ নিরোধক ওষুধের দাম একই রকম বেশি।

আর এত দামি ওষুধ বা কন্ডোম ব্যবহার করার একটাই কারণ। ওই দেশে গর্ভপাত করার অভিযোগ সামনে এলে কঠিন শাস্তির ব্যবস্থা রয়েছে। ভেনেজুয়েলার এই সংক্রান্ত আইন খুবই কড়া। তবে হ্যাঁ, সাধারণের সুবিধার জন্য সস্তার গর্ভ নিরোধক ওষুধও রয়েছে বাজারে। কিন্তু অনেকেই মনে করেন সেই ওষুধ খুব একটা নিরাপদ নয়। তাই সেই ওষুধ ব্যবহার করার পরও যদি কেউ গর্ভবতী হয়ে পড়েন, তাহলে আর কোনও উপায় থাকবে না। এটা ভেবে বেশিরভাগ মানুষই ঝুঁকি না নিয়ে বিদেশ থেকে আসা দামি ওষুধই কেনেন।

ভেনেজুয়েলার মানুষ মনে করেন, জেলে যাওয়ার থেকে টাকা খরচ করা ভাল। অবাধ শারীরিক সম্পর্কে কোনও আপত্তি নেই সে দেশের। কিন্তু গর্ভবতী হয়ে পড়লেই মুস্কিল। গর্ভপাত করার শাস্তির ভয়ে তখন অবাঞ্ছিত পরিস্থিতির শিকার হতে পারেন তাঁরা। তাই ঝুঁকি কোনও অবস্থাতেই নেওয়া যাবে না। সাম্প্রতিক একটি রিপোর্টে জানা গিয়েছে ভেনেজুয়েলার মানুষ নাকি তাঁদের বেতনের অর্ধেক টাকাই খরচ করেন গর্ভ নিরোধক ওষুধ বা কন্ডোম কিনতে।