Covid Outbreak in China: গৃহবন্দি ৩৫ হাজার শহরবাসী, ডেল্টার দাপটে চিনে ফিরল লকডাউন

China: করোনা সংক্রমণ ফের বাড়ছে চিনে। বেশ কিছু জায়গায় নতুন করে লকডাউন জারি করা হয়েছে।

Covid Outbreak in China: গৃহবন্দি ৩৫ হাজার শহরবাসী, ডেল্টার দাপটে চিনে ফিরল লকডাউন
চিনে নতুন করে ছড়াচ্ছে করোনা আতঙ্ক (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 11:00 AM

বেজিং : চিন (China) থেকেই শুরু হয়েছিল কোভিডের (Covid 19) দাপট। ২০১৯-এর শেষের দিকে সেই আতঙ্কের শুরু। লকডাউনের (Lock down) ছবি দেখা গিয়েছিল চিনের একাধিক শহরে। এরপর প্রায় গোটা বিশ্ব দেখেছে ভাইরাসের দাপট। তবে নতুন করে সেই ভাইরাসেের আতঙ্কে প্রহর গুনছে চিন। ইতিমধ্যেই চিনের একাধিক শহরে ছড়াতে শুরু করে সংক্রমণ। কয়েক দিনের মধ্যে পরিস্থিতি আরও অবনতি হতে পারে বলে সতর্ক বার্তা দিয়েছেন বিশেষজ্ঞরা। তাই নতুন করে শুরু হচ্ছে লকডাউন।

চিনের ইনার মঙ্গোলিয়ার এজিনে লকডাউন জারি হয়েছে। সোমবার থেকে ওই এলাকার ৩৫ হাজার ৭০০ বাসিন্দাকে বাড়ি থেকে বেরতে নিষেধ করা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, বর্তমানে ওই অঞ্চলেই সংক্রমণের হটস্পট। গত সপ্তাহে ওই এলাকায় করোনা আক্রান্ত হয়েছে ১৫০ জন। চিনের ন্যাশনাল হেল্থ কমিশনের তরফ থেকে সতর্ক বার্তায় বলা হয়েছে, এ ভাবে চলতে থাকলে কয়েক দিনের মধ্যেই পরিস্থিতি আরও খারাপ হবে। চিনের ১১ টি প্রদেশে নতুন করে করোনা ছড়িয়ে পড়েছে।

করোনার প্রাথমিক ধাক্কা কাটিয়ে উঠে পুরোপুরি ছন্দে ফিরে এসেছিল চিন। ঘুরে দাঁড়িয়েছিল সে দেশের অর্থনীতিও। কিন্তু এখন নতুন করে সেখানে আবার মাথাচাড়া দিয়ে উঠতে শুরু করেছে করোনা। রাজধানী বেজিং-ও ছড়িয়েছে করোনা। এদিকে আগামী বছরের শুরুর দিকেই শীতকালীন অলিম্পিক্সের আয়োজক চিন। সব মিলিয়ে এই নতুন করে করোনা গ্রাফ চিন্তা বাড়াচ্ছে শি চিনপিংয়ের প্রশাসনের।

বিশেষ করে চিনের লানঝো প্রদেশ নিয়ে উদ্বেগ্ন রয়েছে সেখানকার প্রশাসন। সাধারণ নাগরিকদের জরুরি প্রয়োজন ছাড়া বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দিয়েছে স্থানীয় প্রশাসন। জোর দেওয়া হচ্ছে করোনা পরীক্ষার উপরেও। বাইরে বেরোতে গেলেই করোনা নেগেটিভ রিপোর্ট দেখাতে হচ্ছে। শিয়ান এবং লানঝো প্রদেশে বহু বিমান বাতিল করা হয়েছে পরিস্থিতির কথা মাথায় রেখে। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, প্রায় ৬০ শতাংশ বিমান পরিষেবা সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন : Taliban: ফের রক্তপাত আফগানিস্তানে, গুলিতে মৃত্যু ৭ শিশু সহ ১৭ জনের