Booster Dose: কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজের ফলে মৃত্যুর হার ৯০ শতাংশ কমেছে: রিপোর্ট

গবেষকরা সমীক্ষায় দেখেছেন, ২০২১-এর ১১ নভেম্বর থেকে ২০২২-এর ৩১ শে মার্চের মধ্যে বুস্টার ডোজ নেওয়ার হার ছিল সর্বাধিক।

Booster Dose: কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজের ফলে মৃত্যুর হার ৯০ শতাংশ কমেছে: রিপোর্ট
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 12:46 AM

হংকং: করোনা ভাইরাসকে ঠেকানোর অন্যতম হাতিয়ার হল ভ্যাকসিন। আর কোভিড ভ্যাকসিনের তৃতীয় অর্থাৎ বুস্টার ডোজের ফলে মৃত্যুর হার অনেকটাই কমেছে। কোভিড ভ্যাকসিনের তৃতীয় ডোজ নেওয়ার ফলে প্রায় ৯০ শতাংশ কমেছে মৃত্যুর হার। সম্প্রতি হংকংয়ে করা এক সমীক্ষায় এমনই তথ্য প্রকাশ্যে এসেছে।

জানা গিয়েছে, হংকংয়ে কোভিড ভ্যাকসিনের নিরিখে মৃত্যু হারের সমীক্ষা করা হয়। এই সমীক্ষায় দেখা গিয়েছে, ২০২১ সালে করোনাভাইরাসের ওমিক্রন প্রজাতি যখন সামনে এসেছিল, তখনই হংকংয়ে মৃত্যুর হার ছিল সর্বাধিক। সেই সময় সারা বিশ্বেও মৃত্যুর হার বেড়েছিল। তখন সাধারণ মানুষ কোভিড ভ্যাকসিনের বুস্টার ডোজ নিতে তৎপর হয়ে ওঠে। ২০২১ সালের ১১ নভেম্বর হংকংয়ে চিকিৎসক সহ কোভিডের প্রথম সারির যোদ্ধাদের জন্য বুস্টার ডোজে ছাড়পত্র দেওয়া হয় এবং ২০২২ সালের ১ জানুয়ারি থেকে সকলের জন্য বুস্টার ডোজ নেওয়ার অনুমতি দেয় হংকং প্রশাসন। তারপরই সকলের মধ্যে বুস্টার ডোজ নেওয়ার হিড়িক পড়ে যায়।

হংকং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফ্রান্সিস্ক লাল বলেন, “বর্তমানে দেশে মৃত্যুর হার অনেকটাই কমেছে। কেবল কোভিড নয়, কোভিডের পাশাপাশি অন্যান্য সংক্রমণজনিত অসুখেও মৃত্যুর হার কমেছে।”

গবেষকরা সমীক্ষায় দেখেছেন, ২০২১-এর ১১ নভেম্বর থেকে ২০২২-এর ৩১ শে মার্চের মধ্যে বুস্টার ডোজ নেওয়ার হার ছিল সর্বাধিক। ১৮ বছর এবং তার ঊর্ধ্ব, বিশেষত যাদের উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা, কিডনির সমস্যা সহ নানান রকম সংক্রমিত অসুখ রয়েছে, তারাই মূলত বুস্টার ডোজ নিয়েছে।

সমীক্ষায় বুস্টার ডোজের উপকারিতা উল্লেখযোগ্য দিকগুলিও তুলে ধরা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, যাদের বিভিন্ন ধরনের ক্রনিক অসুখ রয়েছে এবং যারা বয়স্ক, তাদের ক্ষেত্রে বুস্টার ডোজ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষ সাহায্য করেছে। বিশেষত, কোভিড- সার্স-২ -এর প্রথম ভ্যাকসিনের ডোজের তুলনায় পরবর্তীতে বুস্টার ডোজ বিশেষ কাজ দিয়েছে। বুস্টার ডোজ নেওয়ায় মৃত্যু-হারও অনেকটা কমে গিয়েছে।