Diarrhoea Outbreak In Lahore : ‘রোজ ৫০০ শিশু আসছে হাসপাতালে’, ডায়রিয়ার ভয়াবহ রূপের সাক্ষী লাহোর, উঠল তথ্য গোপনের অভিযোগ

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: May 18, 2022 | 11:39 PM

Diarrhoea Outbreak In Lahore : বিগত কয়েকদিনে পাকিস্তানে প্রায় দুই হাজার শিশু ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। খাবার বা জলের মাধ্যমে শরীরে ভিব্রিয়ো কলেরা ব্যাক্টেরিয়া ঢুকলে এই রোগ হয়ে থাকে।

Diarrhoea Outbreak In Lahore : ‘রোজ ৫০০ শিশু আসছে হাসপাতালে’, ডায়রিয়ার ভয়াবহ রূপের সাক্ষী লাহোর, উঠল তথ্য গোপনের অভিযোগ
ছবি সৌজন্যে : টুইটার

ইসলামাবাদ : পাকিস্তানের লাহোরে প্রায় দুই হাজার শিশু ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে বিগত বেশ কয়েকদিনে। ১ এপ্রিল থেকে শুরু করে ১৮ মে পর্যন্ত ডায়রিয়ার সমস্যা নিয়ে লাহোরের হাসপাতালগুলিতে এই শিশুদের ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের ‘কমিউনিকেবল ডিজ়িজ় কন্ট্রোল’ দফতর। ডায়রিয়া আক্রান্ত এই কয়েক হাজার শিশুর মধ্যে ৯ জনের ‘অ্যাকিউট ওয়াটারি ডায়রিয়া’ বা কলেরায় আক্রান্ত বলে জানা গিয়েছে। খাবার বা জলের মাধ্যমে শরীরে ভিব্রিয়ো কলেরা ব্যাক্টেরিয়া ঢুকলে এই রোগ হয়ে থাকে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কলেরাকে বিশ্ব স্তরের একটি ঝুঁকি হিসেবে চিহ্নিত করে থাকে। মূলত সামাজিক ভাবে পিছিয়ে পড়া মানুষ জনের মধ্যে এই রোগ দেখা যায়। যথার্থ বাসস্থান, শৌচাগার বা ভালো মানের খাবার বা পানীয় জলের অভাবেই এই রোগ হয়। এই আবহে পাকিস্তানে বিগত দুই মাসের মধ্যে এত সংখ্যক শিশু ডায়রিয়ায় আক্রান্ত হওয়ায় বেশ চিন্তিত স্থানীয় প্রশাসন। তাছাড়া সরকারি হাসপাতালে ভর্তি এমন কত শিশু এই সময়কালে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে, তার কোনও হিসেব নেই পাকিস্তানের কাছে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, শহরের কয়েক দশকের পুরনো নিষ্কাশন ব্যবস্থার কারণে পানীয় জল সরবরাহের লাইনগুলি দূষিত হয়ে থারতে পারে লাহোরে। লাহোরের সরকার পরিচালিত চিলড্রেন’স হাসপাতালের হিসাবে, বিগত দিনে প্রায় ৫০০ জন শিশু তীব্র ডায়রিয়ায় আক্রান্ত শিশু হয়ে প্রতিদিন তাদের কাছে উপস্থিত হচ্ছে। এদের মধ্যে অনেককেই ভর্তি করতে বাধ্য হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ।

শিশু হাসপাতালের পেডিয়াট্রিক মেডিসিন বিভাগের অধ্যাপক জুনায়েদ আরশাদ পাক সংবাদপত্র ডনকে বলেন, ‘আমরা প্রতিদিন প্রায় ৫০০ জন শিশুর চিকিত্সা করছি যারা তীব্র ডায়রিয়ায় আক্রান্ত। গত বছরের তুলনায় এই সংখ্যা বেশি। পাকিস্তান অ্যাকাডেমি অফ ফ্যামিলি ফিজিশিয়ানস (পিএএফপি) এর সভাপতি ডাঃ তারিক মিঞাঁ অভিযোগ করেছেন যে স্বাস্থ্য কর্তৃপক্ষ ডায়রিয়ায় আক্রান্ত শিশুদের প্রকৃত সংখ্যা সম্পর্কে তথ্য গোপন করছে। তিনি অনুমান করেছেন যে পঞ্জাবের মোট ষাট হাজার পারিবারিক চিকিত্সকের মধ্যে ৫০ শতাংশ লাহোরে প্র্যাক্টিস করছেন এবং তাঁদের মোট রোগীর ৪০ শতাংশের কাছে রোগীরা ডায়রিয়ার সমস্যা নিয়ে যাচ্ছেন। এদিকে, পঞ্জাব সিডিসি ডিরেক্টর ডাঃ শহিদ মাগসি জানান, শুধুমাত্র লাহোরের সরকারি হাসপাতালগুলিতে ২০০০ শিশু তীব্র ডায়রিয়ার সমস্যা নিয়ে ভর্তি হয়েছে গত ১ এপ্রিল থেকে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla