ডমিনিকা আদালতে বড় ধাক্কা! জামিন খারিজ মেহুল চোকসির

প্রত্যর্পন মামলা শেষ হয়নি এখনও। এরই মধ্যে অন্য একটি মামলায় চাপ বাড়ল মেহুল চোকসির (Mehul Choksi)।

ডমিনিকা আদালতে বড় ধাক্কা! জামিন খারিজ মেহুল চোকসির
ফা্ইল ছবি
tannistha bhandari

|

Jun 03, 2021 | 10:49 AM

ডমিনিকা: আদালতে ধাক্কা খেলেন ভারতের হীরে ব্যবসায়ী মেহুল চোকসি (Mehul Choksi)। অবৈধভাবে প্রবেশের মামলায় জামিনের আর্জি খারিজ হয়ে গেল তাঁর। অবৈধভাবে ডমিনিকায় (Dominica) প্রবেশের অভিযোগে যে মামলা দায়ের হয় মেহুলের বিরুদ্ধে, সেই মামলায় নিম্ন আদালতে জামিনের আবেদন করেন মেহুল। জামিন খারিজ হয়ে যাওয়ায় মেহুলের আইনজীবী উচ্চতর আদালতে আবেদন করা হবে বলে জানিয়েছেন।

ডমিনিকার ম্যাজিস্ট্রেট কোর্টে এই মামলার শুনানি চলছিল। আপাতত হাসপাতালে চিকিৎসাধীন চোকসি। বুধবার ইস্টার্ন ক্যারিবিয়ন সুপ্রিম কোর্ট জানায়, ডমিনিকায় অবৈধভাবে প্রবেশের জন্য তাঁকে ম্যাজিস্ট্রেট কোর্টে তুলতে হবে। হাসপাতালে থাকায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে হাজিরা দেন তিনি। অন্য দিকে হাইকোর্টে চলছে মেহুলের প্রত্যর্পন মামলা।

কিউবা যাওয়ার পথে ডমিনিকায় ধরা পড়েন মেহুল চোকসি। বর্তমানে একটি হাসপাতালে চিকিৎসাধীন তিনি। তাঁর আইনজীবীদের দাবি, তাঁকে তুলে আনার সময় আহত হয়েছেন চোকসি। বুধবার হাসপাতাল থেকেই প্রত্যর্পণের মামলার শুনানিতেও তিনি অংশ নিয়েছেন ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে। তাঁকে দেশে ফেরানোর কূটনৈতিক চেষ্টা চালাচ্ছে ভারত। চোকসিকে ভারতের হাতে তুলে দিতে চায় ডমিনিকাও।

ডমিনিকায় বেআইনিভাবে প্রবেশের অভিযোগে গ্রেফতার হওয়ার পর সে দেশে যান তাঁর ভাই চেতন চোকসি। অভিযোগ উঠেছে, ডমিনিকার বিরোধী দলনেতাকে নির্বাচনে বিপুল অঙ্কের অনুদান দেওয়ার প্রস্তাব দিয়ে মেহুলকে ছাড়ানোর চেষ্টা করছেন চেতন। হীরে ব্যবসায়ী মেহুল চোকসিকে ভারতে ফেরাতে হবে বলে ডমিনিকা আদাতে সওয়াল করেছে ডমিনিকা সরকার। মেহুল এখনও ভারতের নাগরিক, এই যুক্ত দেখিয়ে তাঁকে দ্রুত ফেরানোর জন্য চাপ দিচ্ছে ভারত। গত কাল সেই মামলার শুনানি স্থগিত হয়ে গিয়েছে। আজ, ফের হবে শুনানি। সূত্রের দাবি, যদি মেহুলের প্রত্যর্পণে রাজি হয় ডমিনিকা তাহলে তাঁকে বিশেষ বিমানে দেশে ফিরিয়ে আনা হবে। ওই বিমান ভারতে অবতরণ করলেই তাঁকে গ্রেফতার করবেন তদন্তকারী মহিলা অফিসার শারদা রাউত। ইতিমধ্যেই ডমিনিকা পৌঁছেছে সিবিআই ও ইডি-র আধিকারিকদের দুটি টিম। এ ছাড়াও আট সদস্যের একটি মাল্টি এজেন্সি টিমও গিয়েছে সেখানে।

আরও পড়ুন: ভারতে খোঁজ মেলা তিন প্রজাতির মধ্যে উদ্বেগের কারণ ‘ডেল্টা’-ই, সিলমোহর বিশ্ব স্বাস্থ্য সংস্থার

বছর তিনেক বাদে গত ২৬মে গ্রেফতার হন মেহুল চোকসি। ১৪ হাজার কোটি টাকার প্রতারণার মামলা রয়েছে তাঁর বিরুদ্ধে। অভিযোগ আমনে আসার পরই ওই বছরই দেশ ছেড়ে পালান চোকসি ও নীরব মোদী।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla