China Earthquake: ভূমিকম্পের কবলে চিন, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.৬, মৃত ৭

Earthquake: সিচুয়ানের প্রাদেশিক রাজধানী চেংদুং এবং মেগাসিটি চংকিংয়ে কম্পন অনুভূত হয়েছে বলেই স্থানীয় বাসিন্দারা সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন।

China Earthquake: ভূমিকম্পের কবলে চিন, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.৬, মৃত ৭
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2022 | 2:53 PM

বেজিং: ভূমিকম্পের কবলে চিন। সরকারি সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, সোমবার দক্ষিণ পশ্চিম চিনের বিস্তীর্ণ অংশ ভূমিকম্পে কেঁপে ওঠে। সরকারি সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৬। ভূমিকম্পের কারণে ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সরকারি সংবাদ মাধ্যম সিসিটিভি সূত্রে জানা গিয়েছে, কম্পনের কারণে সিচুয়ান প্রদেশের বেশ কিছু শহরের ঘরবাড়ি পাহাড়ে ধসের কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে। এমনকী বেশ কিছু এলাকায় টেলি যোগাযোগ ব্যবস্থাও বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ইউএসজিএস জানিয়েছে, সিচুয়ান প্রদেশের কাংডিং শহরের প্রায় ৪৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত করেছে।

সিচুয়ানের প্রাদেশিক রাজধানী চেংদুং এবং মেগাসিটি চংকিংয়ে কম্পন অনুভূত হয়েছে বলেই স্থানীয় বাসিন্দারা সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন। চেন নামের চেংদুংয়ের এক বাসিন্দা এএফপিকে বলেন, “আমি স্পষ্টভাবে ভূমিকম্প অনুভব করেছি। আমার প্রতিবেশীরাও জানিয়েছে তারা কম্পন বুঝতে পেরছে।” চংকিংয়ের এক বাসিন্দা জানিয়েছেন, যথেষ্ট তীব্র কম্পন অনুভূত হয়েছে এবং ভূমিকম্পের কারণে পাঁচতলার ওপরে বৈদুত্যিক লাইট ও আসবাবপত্র কাঁপতে শুরু করেছিল। নাম প্রকাশে অনিচ্ছুক ওই বাসিন্দা বলেন, “আমি খুব ভয় পেয়ে গিয়েছিলাম। মনে হয় কোনওভাবে এখানকার লোকের বিভ্রান্ত হয়েছেন।”

সরকারি সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ভূমিকম্পের পর ৫০০ জনের বেশি উদ্ধারকর্মীকে মোতায়েন করা হয়েছে। জানা গিয়েছে, ভূমিকম্পের উৎসস্থলের আশেপাশে বেশ কয়েকটি ‘আফটার শক’ অনুভূত হয়েছে। চিনের এই ভূমিকম্পের বেশ কিছুক্ষণ পরে তিব্বত অঞ্চলে ৪.৬ মাত্রার কম্পন অনুভূত হয়েছে। চিনে ভূমিকম্প সাধারণ বিষয়। বিশেষ করে সেদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চল সবথেকে বেশি ভূমিকম্প প্রবণ। সিচুয়ানের ওয়েনচুয়ান কাউন্টিতে ২০০৮ সালে একটি ৮.০ মাত্রার ভূমিকম্পে কয়েক হাজার মানুষ মারা গিয়েছিল এবং প্রচুর ক্ষতি হয়েছিল।