Elon Musk: দিনে গড়ে ২৫০০ কোটির ক্ষতি! বড় ধাক্কা ইলন মাস্কের

Elon Musk: শতাংশের বিচারে ২০২২-এ ৩৭ শতাংশ সম্পত্তি কমেছে টেসলা কর্তার। টাকার অঙ্কে প্রায় প্রতিদিন ২৫০০ কোটি টাকা করে ক্ষতি হয়েছে তাঁর।

Elon Musk: দিনে গড়ে ২৫০০ কোটির ক্ষতি! বড় ধাক্কা ইলন মাস্কের
ইলন মাস্ক
Follow Us:
| Edited By: | Updated on: Nov 23, 2022 | 12:30 AM

নিউ ইয়র্ক: সম্প্রতি টুইটারের (Twitter) নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে নতুন করে শিরোনামে এসেছেন টেসলা (Tesla) কর্তা ইলন মাস্ক (Elon Musk)। তবে বিশ্বের সবথেকে ধনী ব্যক্তি মাস্কের ভাঁড়ারেও এবার বড় ধাক্কা। অনেকটাই কমে গেল মাস্কের সম্পত্তি। অন্তত ১০০ বিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে বলে সূত্রের খবর। ব্লুমবার্গ ইনডেক্স অনুযায়ী বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় যাঁরা রয়েছেন তাঁদের মধ্যে মাস্কের সম্পত্তিই সবথেকে উল্লেখযোগ্য ভাবে কমেছে। এক বছর আগেও ইলন মাস্কের সম্পত্তি ছিল ৩৪০ বিলিয়ন ডলার। সেটাই কমে এসে ঠেকেছে ১০০ বিলিয়ন ডলারে।

শতাংশের বিচারে ২০২২-এ ৩৭ শতাংশ সম্পত্তি কমেছে টেসলা কর্তার। টাকার অঙ্কে প্রায় প্রতিদিন ২৫০০ কোটি টাকা করে ক্ষতি হয়েছে তাঁর।

ধাক্কা খেয়েছে মাস্কের সংস্থা টেসলার ব্যবসাও। ৩ লক্ষ ২১ হাজার গাড়ি ফিরিয়ে নিচ্ছে সংস্থা কারণ গাড়িগুলির পিছনের আলো ঠিক মতো কাজ করছে না। এছাড়া আরও ৩০ হাজার মডেলের ক্ষেত্রে এয়ার ব্যাগ কাজ করছে না ঠিক মতো। এর ফলে সংস্থার শেয়ার কমতে শুরু করেছে। ৩ শতাংশ শেয়ার কমে গিয়েছে টেসলার, যা গত ২ বছরে সবথেকে কম।

মাস্কের সংস্থা টেসলা গাড়ির পাশাপাশি সোলার ব্যাটারিও বিক্রি করে। স্পেস এক্স নামে মহাকাশ গবেষণা সংস্থার মালিকও তিনি। আর সম্প্রতি তিনি টুইটারের শেয়ার কিনেছেন। টুইটারের ৭৯ শতাংশ শেয়ার রয়েছে তাঁর হাতে।

এদিকে টুইটারে মালিকানা হাতে পেয়েই পরপর বদল এনেছেন মাস্ক। গত কয়েক সপ্তাহের মধ্যেই টুইটারের বহু কর্মীকে ছাঁটাই করা হয়েছে। প্রায় সাড়ে ৭ হাজার কর্মী ছাঁটাইয়ের পর সংস্থার কর্মীরা ইলনের প্রতি ক্ষোভ প্রকাশ করতে শুরু করেছেন। তাই এবার ছাঁটাই বন্ধ করে নিয়োগ করার কথা ভাবছেন মাস্ক। তবে শুধু মাস্ক নয়, শেয়ার বাজারে এবছর ক্ষতির সম্মুখীন হয়েছেন ইলন মাস্ক, মার্ক জাকারবার্গরাও। বছরে প্রায় ৫০ হাজার কোটি ডলার ক্ষতি হয়েছে তাঁদের।