Ukraine-Russia Conflict: ইউক্রেন-রাশিয়ার দ্বন্দ্বে ‘শান্তি প্রস্তাব’ মাস্কের, কড়া জবাব জেলেনস্কির

Musk-Zelensky: রাশিয়া ও ইউক্রেনের দ্বন্দ্ব নিয়ে মাস্কের এই মন্তব্যে ব্যাপক জল্পনা ছড়িয়েছে।

Ukraine-Russia Conflict: ইউক্রেন-রাশিয়ার দ্বন্দ্বে ‘শান্তি প্রস্তাব’ মাস্কের, কড়া জবাব জেলেনস্কির
মাস্ককে কড়া জবাব জেলেনস্কির
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2022 | 8:30 AM

কিয়েভ: রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধ নিয়ে টুইট করেছিলেন বিশ্বের ধনীতম ব্যক্তি ইলোন মাস্ক। সেই টুইট দেখে রীতিমতো বিরক্ত ইউক্রেনবাসী। এর পরই টুইটে ইলোন মাস্ককে কড়া জবাব দিয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইলোন মাস্ক প্রস্তাব দিয়েছেন, ইউক্রেনের যে সমস্ত এলাকা রাশিয়া দখল করে নিয়েছে, সেই সব এলাকায় রাষ্ট্রপুঞ্জের তত্ত্বাবধানে ভোট করাতে। সেখানকার লোকেরা চাইলে রাশিয়া বেরিয়ে যাবে। প্রসঙ্গত মস্কোর দখল করা বেশ কয়েকটি জায়গায় ভোটের আয়োজন করেছিল রাশিয়া। যদিও সেই ভোটকে অবৈধ বলে ঘোষণা করে ইউক্রেন এবং পশ্চিমী বিশ্ব। এর পরই একটি টুইটারে একটি পোল পোস্ট করেন তিনি। সেখানে লেখেন, “ডনবাস এবং ক্রিমিয়ায় বসবাসকারীরা ইচ্ছাতেই নির্ণয় হওয়া উচিত তাঁরা ইউক্রেন বা রাশিয়ার অংশ হবে।” এই প্রশ্ন করে ‘হ্যাঁ’ বা ‘না’- এ উত্তর চাওয়া হয়েছে।

রাশিয়া ও ইউক্রেনের দ্বন্দ্ব নিয়ে মাস্কের এই মন্তব্যে ব্যাপক জল্পনা ছড়িয়েছে। ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি পাল্টা টুইটে একটি পোল পোস্ট করে লিখেছেন, “কোন ইলোন মাস্ককে আপনি বেশি পছন্দ করেন?” এই প্রশ্নের ২টি উত্তরের মধ্যে একটি বেছে নিতে বলা হয়েছে। উত্তরের বিকল্পে জেলেনস্কি লিখেছেন, ‘যিনি ইউক্রেনকে সমর্থন করেন’, ‘যিনি রাশিয়াকে সমর্থন করেন’।

লিথুয়ানিয়ার প্রেসিডেন্টও এই মন্তব্যের জন্য মাস্কের সমালোচনা করেছেন।  তিনি টুইটে লিখেছেন, “যদি কেউ আপনার টেসলা গাড়ির চাকা চুরির চেষ্টা করেনস তার মানে সে গাড়ির বা চাকার মালিক নিশ্চয় হয়ে যান না। যতই তাঁরা দাবি করুক তাঁদের পক্ষে ভোট পড়েছে।” পাশাপাশি রাশিয়ার আগ্রাসনের নিন্দা করা বিভিন্ন দেশের নেটিজেনরা এই মন্তব্যের জন্য মাস্কের সমালোচনা করেছেন।