Google: ‘চেপে ধরেছিলেন পুরুষাঙ্গ’, মহিলা বসের আহ্বানে সাড়া না দিতেই…, গুগলকে আদালতে টানলেন প্রাক্তন কর্মী

Ex Google employee accuses woman executive of advancing: গুগলের এক উচ্চপদস্থ মহিলা কর্তার বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুললেন সংস্থার এক প্রাক্তন কর্মী। ২০২২ সালের অগস্টে তাঁকে বিতাড়িত করেছিল গুগল।

Google: 'চেপে ধরেছিলেন পুরুষাঙ্গ', মহিলা বসের আহ্বানে সাড়া না দিতেই..., গুগলকে আদালতে টানলেন প্রাক্তন কর্মী
গুগলের এক উচ্চপদস্থ মহিলা কর্তার বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুললেন সংস্থার এক প্রাক্তন কর্মী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 6:13 PM

ওয়াশিংটন: বিশ্বজুড়ে গণহারে ছাঁটাই চলছে তথ্য-প্রযুক্তি সংস্থাগুলিতে। চলতি মাসের শুরুতে গুগল সংস্থা থেকেও প্রায় ১২,০০০ কর্মীকে ছাঁটাই করা হয়েছে। যা সংস্থার মোট কর্মশক্তির প্রায় ৬ শতাংশ। এরইমধ্যে গুগলের এক উচ্চপদস্থ মহিলা কর্তার বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুললেন সংস্থার এক প্রাক্তন কর্মী। ২০২২ সালের অগস্টে তাঁকে বিতাড়িত করেছিল গুগল। সম্প্রতি তিনি সংস্থার বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছেন। তাঁর অভিযোগ, তাঁকে যৌন হেনস্থা করেছিলেন ওই উচ্চপদস্থ মহিলা কর্তা। তাঁর চাহিদা না মেটানোতেই তাঁকে কাজ থেকে ছাঁটাই করা হয়েছে বলে দাবি করেছেন ওই প্রাক্তন কর্মী।

মামলার আবেদন অনুযায়ী, যৌন হেনস্থার ঘটনাটি ঘটেছিল ২০১৯ সালের ডিসেম্বরে। নিউইয়র্কের ম্যানহাটন এলাকার এক রেস্তোরাঁয় গুগল সংস্থার পক্ষ থেকে একটি নৈশভোজের আয়োজন করা হয়েছিল। অভিযোগকারী ব্যক্তি ছিলেন গুগলের খাদ্য, পানীয়, এবং রেস্তোরাঁ বিভাগের একজন সিনিয়র এক্সিকিউটিভ। অন্যদিকে অভিযুক্ত মহিলা গুগলের উপভোক্তা, সরকার এবং বিনোদনের বিষয়ে প্রোগ্রাম্যাটিক মিডিয়ার উচ্চপদে ছিলেন। পদমর্যাদায় নির্যাতিতের তুলনায় অভিযুক্ত মহিলা অনেক উপরে ছিলেন। নির্যাতিতের অভিযোগ, নৈশভোজ চলাকালীন তাঁর সঙ্গে ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করেছিলেন ওই মহিলা। এমনকি, তাঁর পুরুষাঙ্গ চেপে ধরেছিলেন।

তবে, মহিলার আহ্বানে সাড়া দেননি নির্যাতিত। আদালতে তিনি জানিয়েছেন, তিনি অত্যন্ত অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে পড়েছিলেন। অবিলম্বে তিনি মহিলার থেকে সরে এসেছিলেন। গুগলের প্রাক্তন কর্মীটি আরও অভিযোগ করেছেন, যে এই বিষয়ে তিনি সংস্থার মানব সম্পদ বিভাগকেও জানিয়েছিলেন। কিন্তু, কোনও সাহায্য পাননি। তাঁর কথা শুনতেই চায়নি তারা। নির্যাতিত ব্যক্তি দাবি করেছেন, তিনি ‘যৌন হেনস্থা, লিঙ্গ বৈষম্য, জাতি বৈষম্য, এবং প্রতিশোধমূলক আচরণের’ শিকার। আদালতে করা আবেদনে তিনি বলেছেন, “যদি অভিযোগটি উল্টো হত, কোনও মহিলা কোনও শ্বেতাঙ্গ পুরুষের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করত, তাহলে সেই অভিযোগ অবশ্যই শোনা হত।” তিনি আরও জানিয়েছেন, তাঁকে ছাঁটাইয়ের কারণ হিসেবে সংস্থা বলেছিল, তিনি ‘ইনক্লুসিভ’ নন, অর্থাৎ সকলকে নিয়ে কাজ করতে পারেন না।

যার দিকে অভিযোগের আঙুল, গুগলের সেই মহিলা কর্তা অবশ্য যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন। তাঁর মতে ওই ব্যক্তির সব অভিযোগই কল্পনাপ্রসূত। তিনি বলেছেন, “এই মামলায় যে ঘটনার কথা বলা হয়েছে, তা একেবারেই কল্পনাপ্রসূত। এক অসন্তুষ্ট প্রাক্তন কর্মচারী অসংখ্য মিথ্যায় ভরা এই মামলা করেছেন।”