২ বছরের জন্য ট্রাম্পকে সাসপেন্ড করল ফেসবুক, টুইটার পরিষেবা বন্ধ হল অন্য একটি দেশে

টুইটারের তুলনায় এ ক্ষেত্রে কিছুটা নরম মনোভাব দেখিয়েছে ফেসবুক। বছরদুয়েকের জন্য ট্রাম্পের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

২ বছরের জন্য ট্রাম্পকে সাসপেন্ড করল ফেসবুক, টুইটার পরিষেবা বন্ধ হল অন্য একটি দেশে
ছবি- টুইটার
ঋদ্ধীশ দত্ত

|

Jun 04, 2021 | 11:36 PM

ওয়াশিংটন ডিসি: টুইটারের পর ফেসবুক। সাবেক মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্টে নিষেধাজ্ঞা জারি করল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, সংস্থার গাইডলাইন লঙ্ঘন করায় তাঁকে ২ বছরের জন্য ব্যান করার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক ও ইনস্টাগ্রাম। ফলে আগামী ২০২৩ সালের জানুয়ারী মাসের আগে কোনওভাবেই ফেসবুক ব্যবহার করতে পারবেন না প্রাক্তন প্রেসিডেন্ট। অন্যদিকে শুক্রবারই টুইটারের উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে আরেকটি দেশ।

কড়া সিদ্ধান্তের মাধ্যমে ফেসবুক কার্যত বুঝিয়ে দিতে চেয়েছে, যে যত বড়ই ব্যক্তিত্ব হোক না কেন, সোশ্যাল মিডিয়া ব্যবহারের সময় যদি সীমা অতিক্রম করা হয়, তবে কঠোর পদক্ষেপ করতে তারা পিছপা হবে না। এর আগে টুইটারও আজীবনের জন্য ট্রাম্পের অ্যাকাউন্টে নিষেধাজ্ঞা জারি করেছিল।

ঘটনার সূত্রপাত চলতি বছরই। গত নভেম্বর মাসে আমেরিকার সাধারণ নির্বাচনে জয়লাভ করেন জো বাইডেন। এরপরই ট্রাম্পের বিদায় নিশ্চিত হয়ে যায়। কিন্তু তিনি কুর্সি ছাড়ার আগে এই বছরের ৬ জানুয়ারি মার্কিন ক্যাপিটোলে দাঙ্গার ঘটনা ঘটে। ট্রাম্প সমর্থকদের সঙ্গে মারামারি ও হাতাহাতির জেরে নিহত হন কমপক্ষে ৫ জন। আহত হয়েছিলেন ৪০-এর বেশি। টুইটার কর্তৃপক্ষ তদন্তে নেমে দেখতে পায়, তৎকালীন বিদায়ী প্রেসিডেন্ট এমন কিছু টুইট করেছিলেন যা প্রত্যক্ষভাবে দাঙ্গার উস্কানি দিয়েছিল। এরপরই আজীবন ট্রাম্পকে ব্যান করে টুইটার।

আরও পড়ুন: ১২-১৫ বছর বয়সীরা নিশ্চিন্তে নিতে পারেন ফাইজার ভ্যাকসিন, ইউকে-তে মিলল অনুমোদন

এ বার সেই একই কারণে ফেসবুকের পক্ষ থেকেও তাঁকে ব্যান করার সিদ্ধান্ত নেওয়া হল। যদিও টুইটারের তুলনায় এ ক্ষেত্রে কিছুটা নরম মনোভাব দেখিয়েছে ফেসবুক। বছরদুয়েকের জন্য ট্রাম্পের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

অন্যদিকে, এ দিনই আবার দেশে টুইটার পরিষেবার উপর নিষেধাজ্ঞা জারি করেছে নাইজেরিয়া সরকার। দেশের এক প্রথম সারির নেতার একটি টুইট স্বতঃপ্রণোদিতভাবে টুইটার কর্তৃপক্ষ মুছে ফেলেছিল। যেখানে তিনি বিচ্ছন্নতাবাদীদের খতম করার হুমকি দিয়েছিলেন। তারপরই টুইটার পরিষেবা নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে নাইজেরিয়া সরকার।

আরও পড়ুন: ভ্যাকসিন নেওয়ার পরও থাবা বসাচ্ছে অতি-সংক্রামক ‘ডেল্টা’ই, বলছে গবেষণা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla