অক্সিজেন সিলিন্ডার ফেটে ভয়াবহ আগুন ছড়িয়ে পড়ল কোভিড হাসপাতালে, মৃত ২৩ রোগী

বাগদাদ: হাসপাতালের প্রতিটি তলে জ্বলছে আগুন, জানলা থেকে বেরিয়ে আসছে কালো ধোঁয়া। অক্সিজেন সিলিন্ডার বিস্ফোরণ করে ভয়াবহ আগুন লাগল কোভিড হাসপাতালে। ঘটনায় মৃত্যু হয়েছে ২৩ জন করোনা রোগীর। আহত কমপক্ষে ৫০ জন। বছরের পর বছর ধরে যুদ্ধ, সন্ত্রাসবাদী হামলার কারণে ইরাকে প্রায় তৈরিই হয়নি আধুনিক স্বাস্থ্য পরিকাঠামো। এরই মাঝে গত বছর থেকেই দেখা দিয়েছে করোনা […]

অক্সিজেন সিলিন্ডার ফেটে ভয়াবহ আগুন ছড়িয়ে পড়ল কোভিড হাসপাতালে, মৃত ২৩ রোগী
আগুন নেভানোর চেষ্টা চলছে।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2021 | 7:41 PM

বাগদাদ: হাসপাতালের প্রতিটি তলে জ্বলছে আগুন, জানলা থেকে বেরিয়ে আসছে কালো ধোঁয়া। অক্সিজেন সিলিন্ডার বিস্ফোরণ করে ভয়াবহ আগুন লাগল কোভিড হাসপাতালে। ঘটনায় মৃত্যু হয়েছে ২৩ জন করোনা রোগীর। আহত কমপক্ষে ৫০ জন।

বছরের পর বছর ধরে যুদ্ধ, সন্ত্রাসবাদী হামলার কারণে ইরাকে প্রায় তৈরিই হয়নি আধুনিক স্বাস্থ্য পরিকাঠামো। এরই মাঝে গত বছর থেকেই দেখা দিয়েছে করোনা সংক্রমণ। চলতি বছরেও করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় একাধিক হাসপাতালকে কোভিড হাসপাতালে রূপান্তরিত করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার মধ্য রাতে আচমকাই আগুন লাগে ইরাকের ইবন আল-খাতিব হাসপাতালে। নিমেষেই হাসপাতালের কয়েকটি তলে আগুন ছড়িয়ে পড়ে। প্রাণ ভয়ে বেরিয়ে আসেন রোগী ও পরিজনেরা। খবর দেওয়া হল দমকলেও। দীর্ঘক্ষণের প্রচেষ্টায় অবশেষে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। এরপরই শুরু হয় উদ্ধার কার্য।

উদ্ধারকারী দলের তরফে জানানো হয়, ঘটনার সময় হাসপাতালে উপস্থিত ছিলেন ১২০ জন রোগী ও তাঁদের পরিজনেরা ছিলেন। আগুনের হাত থেকে ৯০ জনকে উদ্ধার করা হয়। তবে মৃত ও আহতদের সংখ্যা জানানো হয়নি। পরবর্তী সময়ে হাসপাতালের তরফে জানানো হয়, ২৩ জন রোগীর মৃত্যু হয়েছে এবং আহত প্রায় ৫০ জন।

সূত্র অনুযায়ী, হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির কারণেই অক্সিজেন সিলিন্ডারে বিস্ফোরণ হয়ে আগুন লাগে। ইতিমধ্যেই গোটা ঘটনার তদন্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। বাগদাদের গভর্নর মহাম্মেদ জাবের দেশের স্বাস্থ্যমন্ত্রককে একটি কমিটি গঠন করার নির্দেশও দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাধেমিকে নির্দেশ দেওয়া হয়েছে স্বাস্থ্যমন্ত্রী হাসান আল-তামিমিকে পদচ্যুত করতে ও তাঁর বিরুদ্দে কড়া শাস্তির ব্যবস্থা করতে।

আরও পড়ুন: সুইৎজ়ারল্যান্ডেও খোঁজ মিলল ভারতীয় ভ্যারিয়েন্টের, ‘লাল তালিকাভুক্ত’ হতে পারে ভারত