সুইৎজ়ারল্যান্ডেও খোঁজ মিলল ভারতীয় ভ্যারিয়েন্টের, ‘লাল তালিকাভুক্ত’ হতে পারে ভারত

সম্প্রতি ভারতেও ডবল মিউট্যান্ট করোনা ভাইরাসের খোঁজ মেলে। দেশে ব্যপক হারে সংক্রমণ বৃদ্ধির জন্যও অনেকাংশে দায়ী করা হচ্ছে এই ভ্যারিয়েন্টকেই।

সুইৎজ়ারল্যান্ডেও খোঁজ মিলল ভারতীয় ভ্যারিয়েন্টের, 'লাল তালিকাভুক্ত' হতে পারে ভারত
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Apr 25, 2021 | 8:00 AM

জেনেভা:সুইৎজ়ারল্যান্ডেও পৌঁছে গেল করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট। শনিবার সে দেশের জনস্বাস্থ্য দফতর এই কথা জানায়। এদিকে, ভারতের বর্তমান পরিস্থিতি ও ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্ষমতা পর্যালোচনা করে ভারতকে লাল তালিকাভুক্ত করা হবে কিনা, তা নিয়ে আলোচনা শুরু হয়েছে।

করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার এক বছর বাদে বিভিন্ন দেশে ভাইরাসের অভিযোজিত রূপের খোঁজ মিলেছে। সম্প্রতি ভারতেও ডবল মিউট্যান্ট করোনা ভাইরাসের খোঁজ মেলে। দেশে ব্যপক হারে সংক্রমণ বৃদ্ধির জন্যও অনেকাংশে দায়ী করা হচ্ছে এই ভ্যারিয়েন্টকেই।

শনিবার সুইৎজ়ারল্যান্ডের জনস্বাস্থ্য দফতরের তরফে টুইট করে বলা হয়, “সুইজ়্যারল্যান্ডে প্রথম ভারতীয় ভ্যারিয়েন্টের করোনা ভাইরাসের খোঁজ মিলেছে। এক যাত্রী ইউরোপীয়ান বিমানবন্দর থেকে সুইৎজ়ারল্যান্ড আসার পরই তাঁর দেহে অভিযোজিত করোনা ভাইরাসের খোঁজ মেলে।”

জানা গিয়েছে, ভারতীয় স্ট্রেন বহনকারী ওই ব্যক্তি আদতে ভারতে আসেননি। তিনি ইউরোপের একটি দেশ থেকে সুইৎজ়ারল্যান্ডে এসেছিলেন। মার্চের শেষভাগেই সোলোথার্ন থেকে তাঁর নমুনা সংগ্রহ করা হয়েছিল। সেই নমুনা পরীক্ষা করেই ভারতীয় ভ্যারিয়েন্টের উপস্থিতি জানা যায়।

এর আগে বৃহস্পতিবারই বেলজিয়াম কর্তৃপক্ষের তরফেও জানানো হয় যে ২০ জন ভারতীয় নার্সিং পড়ুয়া প্যারিস থেকে ফেরার পরই করোনা আক্রান্ত হয়েছেন। তাঁদের দেহে সেই দেশের করোনাভাইরাসের ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গিয়েছে। ২০ জন পড়ুয়া সংক্রমিত হওয়ার পরই ভারতকেও লাল তালিকাভুক্ত করা প্রয়োজন কিনা, তা নিয়ে আলোচনা শুরু হয়েছে। নিয়ম অনুযায়ী, লাল তালিকাভুক্ত দেশগুলি থেকে আগত যাত্রীদের ১০ দিন বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এর আগে ব্রিটেনও ভারতকে লাল তালিকাভুক্ত করেছে ও আন্তার্জাতিক উড়ান সংযোগ আপাতত স্থগিত রেখেছে। তবে সুইজ়্যারল্যান্ডের নিয়ম অনুযায়ী, বর্তমানে কেবল সুইস নাগরিক এবং যাদের সুইৎজ়ারল্যান্ডে যাওয়ার কথা রয়েছে, তারাই ভারত থেকে এলে সুইৎজ়ারল্যান্ডে প্রবেশ করতে পারবে।

আরও পড়ুন: ‘দয়া নয় পাওনা চাইছি’, ভারতের টিকা নিয়ে ক্ষোভে বাংলাদেশের সংস্থা