জর্জিয়ায় দু’বার গণনার পরও জয়ী বাইডেন, বিফলে ট্রাম্পের প্রচেষ্টা

জর্জিয়া সব সময় রিপাবলিকানদের গড়। সেখানে প্রায় ৩ দশক পর কোনও ডেমোক্র্য়াট প্রার্থী জিতলেন।

জর্জিয়ায় দু'বার গণনার পরও জয়ী বাইডেন, বিফলে ট্রাম্পের প্রচেষ্টা
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Nov 20, 2020 | 9:00 AM

TV9 বাংলা ডিজিটাল: কোনও ভাবেই সুবিধা করতে পারলেন না ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। জর্জিয়ায় ফের নতুন করে ভোট গণনার পরও আগের ফলই অপরিবর্তিত রইল। বৃহস্পতিবার বিবৃতি দিয়ে জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট ব্রেড রেফেনসপার্জার জানিয়ে দিলেন গণনায় কোনও ভুল ছিল না। ফলে জর্জিয়ায় সব ইলেক্টোরাল ভোট অপরিবর্তিত রইল বাইডেনের নামেই।

জর্জিয়া সব সময় রিপাবলিকানদের গড়। সেখানে প্রায় ৩ দশক পর কোনও ডেমোক্র্য়াট প্রার্থী জিতলেন। বহু দিনের রিপাবলিকান গড় হাতছাড়া হওয়ায় হতাশ গ্র্যান্ড ওল্ড পার্টি। তবে এখনও আশা ছাড়েননি ট্রাম্প। হেরে যাওয়ার পরও প্রেসিডেন্ট হওয়ার জন্য এক চুলও খামতি রাখতে নারাজ তিনি। ফন্দি এঁটে একের পর এক পদক্ষেপ করে ফের হস্তগত করতে চাইছেন মসনদ। উইসকনসিন ও পেনসিলভানিয়ায়ও তিনি নতুন করে ভোট গণনার আবেদন করেছেন। উইসকনসিনে ট্রাম্প ও বাইডেনের মধ্য ভোটের ফারাক ১ শতাংশেরও কম। সে ক্ষেত্রে যদি কোনও কারণে ই-মেল বা পোস্টাল ব্যালট বাতিল হয় তাহলেই খেলা ঘুরে যাবে। পেনসিলভানিয়ার জনবহুল মিলওয়াকি ও ডেইন কাউন্টিতে ভোট গণনার জন্য ৩০ লক্ষ ডলার টাকা জমা দেওয়া হয়েছে ট্রাম্প শিবিরের পক্ষ থেকে।

আরও পড়ুন: নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে পাক অধিকৃত কাশ্মীরে হামলার খবর ভুয়ো! জানালেন সেনা আধিকারিক পরমজিৎ সিং

ট্রাম্পের পেনসিলভানিয়া নিয়ে অন্য অভিসন্ধিও থাকতে পারে বলে আন্দাজ করছেন বিশেষজ্ঞরা। প্রত্যেকটি অঙ্গরাজ্যেই চূড়ান্ত ফলপ্রকাশ করার সময় সীমা ৮ ডিসেম্বর। তার মধ্যে যদি ফলাফল প্রকাশ না করা যায়, তাহলে ইলেক্টোরাল ভোট ঠিক করবেন আইনসভার সদস্যরা। পেনসিলভানিয়ার অঙ্গরাজ্যে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ। তাই যে কোনও ভাবে চূড়ান্ত ফলাফল ঘোষণা আটকাতে চাইছেন ট্রাম্প। যার ফলে আইনসভার মাধ্যমে ইলেক্টোরাল ভোট তাঁর দখলে আসবে। এমন আশঙ্কাও করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: মুম্বই হামলার মূলচক্রীকে ১০ বছরের কারাদণ্ডের নির্দেশ দিল পাক আদালত

তবে এ-ও ঠিক যে শুধু উইসকনসিন আর পেনসিলভানিয়া জিতে ইলেক্টোরাল ভোটে বদল আনতে পারবেন না ট্রাম্প। বাইডেনের নামে এখন ৩০৬ ইলেক্টোরাল ভোট, যদি উইসকনসিন আর পেনসিলভানিয়ায় ফলাফলে বদল আসে তাহলেও ট্রাম্পের ইলেক্টোরাল ভোট হবে ২৬২ আর বাইডেনের হবে ২৭৩। অর্থাৎ ম্যাজিক ফিগার থাকবে জো বাইডেনের কাছেই।