Google Lay Off: মায়ের মৃত্যুশোক তখনও দগদগে, কাজে ফেরার ৪ দিন পরই এল ছাঁটাইয়ের ‘নোটিস’

Google Lay Off: মায়ের চিকিৎসার জন্য দীর্ঘ কয়েক মাসের মানসিক চাপও চলেছে। সেখান থেকে ফিরেই এমন একটা খবর শুনে কার্যত ভেঙে পড়েছেন তিনি।

Google Lay Off: মায়ের মৃত্যুশোক তখনও দগদগে, কাজে ফেরার ৪ দিন পরই এল ছাঁটাইয়ের 'নোটিস'
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2023 | 10:28 PM

নিউ ইয়র্ক: সম্প্রতি একাধিক তথ্য ও প্রযুক্তি সংস্থা থেকে বহু কর্মীকে ছাঁটাই করা হয়েছে। তার মধ্যে অন্যতম ‘গুগল’ (Google)। সার্চ ইঞ্জিনের যার জুড়ি নেই, সেই সংস্থার এমন একটি সিদ্ধান্তে ক্ষতিগ্রস্ত হয়েছেন অনেকেই। চাকরি হারিয়েছেন হাজারের বেশি কর্মী। সংস্থার সিইও সুন্দর পিচাই জানিয়েছেন, না চাইলেও তাঁকে এই সিদ্ধান্ত নিতে হয়েছে। অনেক কর্মীকে এমন পরিস্থিতিতে চাকরি ছাড়ার নোটিস পেতে হয়েছে, যাতে তাঁরা মানসিকভাবে ভেঙে পড়েছেন। এক কর্মী তাঁর মায়ের মৃত্যুর কারণে ছুটি নিয়েছিলেন। কাজে ফেরার ৪ দিন পরই ছাঁটাইয়ের নোটিস পান। এক শোক কাটতে না কাটতেই আরও এক ধাক্কা। কার্যত ভেঙে পড়েছেন তিনি। লিঙ্কডইন-এ জানিয়েছেন, তাঁর মনের অবস্থার কথা।

পেশায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার টমি ইয়র্ক লিঙ্কডইন-এ লিখেছেন, গত সপ্তাহেই গুগল থেকে চাকরি চলে গিয়েছে তাঁর। তিনি জানিয়েছেন, গত ডিসেম্বরে তাঁর মায়ের মৃত্যু হয় দুরারোগ্য অসুখে। সে কারণে কয়েকদিন ছুটি নিয়েছিলেন তিনি। মাতৃশোক তখনও তাঁর মনে দগদগে। মায়ের চিকিৎসার জন্য দীর্ঘ কয়েক মাসের মানসিক চাপও চলেছে। সেখান থেকে ফিরেই এমন একটা খবর শুনে কার্যত ভেঙে পড়েছেন তিনি। কিন্তু টমি জানিয়েছেন, এমন কয়েকজন কর্মীর কথা তিনি শুনেছেন, যাতে তাঁর নিজের কষ্ট লাঘব হয়ে গিয়েছে।

তিনি লিখেছেন, চাকরি যাওয়ার আফশোস তাঁর নেই। তিনি মনে করেন, কয়েক মাস ধরে সংস্থার জন্য অতিরিক্ত কাজ না করে মায়ের সঙ্গে বেশি সময় কাটিয়ে ভালই করেছেন তিনি। কারণ যে সংস্থা হঠাৎ একদিন সকালে তাঁর চাকরি কেড়ে নিতে পারে, সেই সংস্থার জন্য বেশি কাজ না করাই ভাল বলে মনে করেন তিনি।

উল্লেখ্য, এক দম্পতির একই দিনে চাকরি চলে গিয়েছে এই সংস্থা থেকেই। সদ্য ৪ মাসের এক সন্তান এসেছে তাঁদের ঘরে। মাতৃত্বকালীন ছুটিও শেষ হয়নি। সদ্যজাতকে নিয়েই ব্যস্ত ছিলেন তাঁরা। তার মধ্যেই সংস্থার তরফ থেকে মেল আসে একই দিনে। সুতরাং ছাঁটাইয়ের প্রভাব কতটা ভয়ঙ্কর হয়েছে, তা বলাই বাহুল্য। গত সপ্তাহেই ১২ হাজার কর্মীকে ছাঁটাই করার কথা ঘোষণা করে গুগল।