India US relation: রাশিয়ার সঙ্গে সামরিক চুক্তি নিয়ে ভারতের পাশে দাঁড়ালেন দুই মার্কিন সেনেটর

india, America, Russia, পাঁচটি এস ৪০০ এয়ার মিসাইল ডিফেন্স সিস্টেম (S 400 Air defence system) কেনার জন্য ভারতের সঙ্গে ৫৮৩ কোটি মার্কিন ডলারের চুক্তি হয়েছিল রাশিয়ার।

India US relation: রাশিয়ার সঙ্গে সামরিক চুক্তি নিয়ে ভারতের পাশে দাঁড়ালেন দুই মার্কিন সেনেটর
ছবি - পিটিআই
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2021 | 3:26 PM

ওয়াশিংটন: ভারতের (India) পাশে দাঁড়ালেন মার্কিন সেনেটর (US Senator)। দুই মার্কিন সেনেটর, রাশিয়ার (Russia) কাছ থেকে সামরিক অস্ত্র কেনার জন্য ভারতের বিরুদ্ধে কাউন্টারিং আমেরিকাস অ্যাডভার্সারিস থ্রু সেনকশন অ্যাক্ট (Countering America’s Adversaries Through Sanctions Act) অনুযায়ী জারি হওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনকে (Joe Biden) আবেদন করেছেন। মার্ক ওয়ার্নার এবং জন কর্নিন প্রেসিডেন্ট বাইডেনকে ভারতের বিরুদ্ধে সিএএটিএসএ আইন প্রত্যাহার করা আবেদন জানিয়ে চিঠি লিখেছেন।

পাঁচটি এস ৪০০ এয়ার মিসাইল ডিফেন্স সিস্টেম (S 400 Air defence system) কেনার জন্য ভারতের সঙ্গে ৫৮৩ কোটি মার্কিন ডলারের চুক্তি হয়েছিল রাশিয়ার। দীর্ঘমেয়াদি নিরাপত্তার কথা মাথায় রেখে ২০১৯ সালের ৫ নভেম্বর দিল্লিতে হওয়া ভারত রাশিয়া দ্বিপাক্ষিক সম্মেলনের সময় দুই দেশের মধ্যে এই চুক্তি সম্পন্ন হয়েছিল। এই চুক্তির পর ভারতের বিরুদ্ধে সিএএটিএসএ আইন প্রয়োগের ইঙ্গিত দিয়েছিল ওয়াশিংটন।

নিজেদের লেখা চিঠিতে ওই দুই মার্কিন সেনেটর লিখেছেন “রাশিয়ার সামরিক সরঞ্জামের ক্রয় কমাতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে ভারত। সেই সোভিয়েত ইউনিয়ন এবং পরবর্তীকালে রাশিয়ার থেকে অস্ত্র কেনার দীর্ঘ ইতিহাস রয়েছে ভারতের। ২০১৮ সালে রাশিয়ার থেকে পাঁচটি এস ৪০০ এয়ার মিসাইল ডিফেন্স সিস্টেম কিনতে সম্মত হয়েছিল ভারত। দু’বছরের জন্য এই চুক্তি হয়েছিল। রাশিয়ার খারাপ আচরণের জন্য সিএএটিএসএ আইন তৈরি করা হয়েছিল সেই আইন ভারতের ক্ষেত্রে প্রয়োগ হওয়ার সম্ভাবনা তৈরি হওয়ায় আমরা উদ্বিগ্ন।”

চিঠিতে ওই দুই মার্কিন সেনেটর প্রেসিডেন্ট বাইডেনকে জানিয়েছেন, ভারত রাশিয়া সামরিক চুক্তি নিয়ে মার্কিন প্রশাসন উদ্বিগ্ন হলেও, এই দুই দেশের মধ্যে সামরিক চুক্তি ও অস্ত্র কেনা বেচা ক্রমশই হ্রাস পাচ্ছে। সাম্প্রতিক অতীতে, সামরিক চুক্তির বিষয়ে নয়া দিল্লি ও মস্কোর খুব বেশি আগ্রহ দেখা যায়নি।

তাঁরা লিখেছেন “এই সব কারণ গুলিকে মাথায় রেখেই আমরা আপনাকে জোরালোভাবে জানাতে চাই, ভারত ও রাশিয়ার মধ্যেকার এই সামরিক চুক্তি অনেক আগে হয়েছিল, তাই ভারতের বিরুদ্ধে সিএএটিএসএ আইন প্রয়োগ করার ক্ষেত্রে ছাড় দেওয়া হোক। আমেরিকার প্রণয়িত আইন অনুযায়ী এই ছাড় দেওয়ার ক্ষমতা দেশের রাষ্ট্রপতি হিসেবে শুধুমাত্র আপনারই রয়েছে।”

চিঠিতে ওই দুই মার্কিন সেনেটর আরও লিখেছেন, “ভারত রাশিয়া সামরিক চুক্তি নিয়ে আপনার উদ্বেগের যথেষ্ট কারণ থাকলেও এখন এই ধরনের আর কোনও পরিস্থিতি নেই। আপনার প্রশাসন ভারতীয় আধিকারিকদের নিজেদের এই উদ্বেগের কথা জানিয়ে তাদের সঙ্গে আলোচনা চালিয়ে রাশিয়ার থেকে সামরিক সরঞ্জাম না কেনার ব্যাপারে উৎসাহিত করতে পারে। এই পদ্ধতি ফলপ্রসূ হবে বলেই আমাদের মনে হয়।”

আরও পড়ুন Afghanistan: টাকা নয়, কঠোর শ্রমের পরিবর্তে মিলবে অন্য কিছু! খাদ্যসঙ্কট দূর করতে মরিয়া চেষ্টা তালিবানের