Assault Case: ‘আচ্ছা, লেসবিয়ানরা কীভাবে সেক্স করে?’ মহিলাকে প্রশ্ন বসের, সংস্থাকে ক্ষতিপূরণ দিতে হল ২৬ লক্ষ টাকা

Harassment: সংস্থা আরও এক ম্যানেজার ওই মহিলাকে বলেন, তাঁকে 'খুকি'-র মতো দেখতে সেই কারণেই তাঁকে এই প্রশ্ন করা হয়েছে।

Assault Case: 'আচ্ছা, লেসবিয়ানরা কীভাবে সেক্স করে?' মহিলাকে প্রশ্ন বসের, সংস্থাকে ক্ষতিপূরণ দিতে হল ২৬ লক্ষ টাকা
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2022 | 6:41 PM

গ্লাসগো: গ্লাসগোতে জনপ্রিয় ব্রিটিশ টেলিকম সংস্থার ফ্রাঞ্চচাইজির অফিসে বসের অস্বাভাবিক প্রশ্নের মুখে পড়েন এক মহিলা। মহিলার বস তাঁকে সটান প্রশ্ন করেন, ‘লেসবিয়ানরা কীভাবে সেক্স করে?’। বিলাল শাহিদ নামের ওই ব্যক্তি ,সমকামী ওই মহিলাকে বলেন, তাঁকে দেখে সমকামী মনে হওয়ার জন্য নেহাত কৌতুহলের বশে তিনি জানতে চান। ওই সংস্থার আরও এক কর্মী মহিলার উদ্দেশে বলেন, “যে কাউকে ভালোবাসা যেতে পারে কিন্তু, যখন শিশুর জীবন ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা দেখা যায় তখন, আমার মতে স্কুলে সমকামিতার পাঠ পড়ানো উচিত নয়।”

গ্লাসগোর স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, এই ঘটনার ৩ মাস পর চাকরি ছেড়ে দেন ওই মহিলা এবং ওই ব্রিটিশ টেলিকম সংস্থার ফ্রাঞ্চাইজি থিস্টেল কমিউনিকেশনের বিরুদ্ধে আদালতে লিঙ্গ বৈষম্য এবং নির্যাতনের মামলা দায়ের করেছিলেন। ট্রাইবুনালকে ওই মহিলা জানিয়েছেন, তাঁর বস তাঁকে অপ্রীতিকর প্রশ্ন করেছেন। তাঁর কাছে জানতে চাওয়া হয়েছে, “লেসবিয়ানরা কীভাবে সেক্স করে?” ট্রাইবুনালকে ওই মহিলা জানিয়েছেন, এক গ্রাহকের সামনেই তাঁকে ওই প্রশ্ন করেছিলেন তাঁর বস। মহিলা বলেন, “জবাবে আমি জানাই, আমি এই প্রশ্নের উত্তর দেব না। তাসত্ত্বেও আমাকে বারবার একই প্রশ্ন করে উত্যক্ত করার চেষ্টা করা হচ্ছিল।”

সংস্থা আরও এক ম্যানেজার ওই মহিলাকে বলেন, তাঁকে ‘খুকি’-র মতো দেখতে সেই কারণেই তাঁকে এই প্রশ্ন করা হয়েছে। মহিলা শুনানিতে জানিয়েছেন, তাদের এমন হাবভাব ছিল, যেন সমকামী হওয়া অস্বাভাবিক কিছু। ওই মহিলা ট্রাইবুনালকে জানিয়েছেন, শাহিদ তাঁকে বলেন, “তুমি সমকামী এতে আমার কোনও সমস্যা নেই, কিন্তু এমন একজনের সঙ্গে কথা বলছি এটা ভেবেই অবাক লাগছে।” ট্রাইবুনালকে মহিলা জানিয়েছেন, যেখানে তিনি নিরাপত্তাহীনতায় ভুগছেন, সেখানে তিনি ফিরে যেতে চান না। মহিলার অভিযোগ, সংস্থায় কর্মরত অন্য কোনও মহিলাকে এই প্রশ্নের মুখে পড়তে না হলেও তাঁকে হেনস্থার মুখোমুখি হতে হয়েছে। ট্রাইবুনাল ওই সংস্থাকে ২৮৭০০ পাউন্ড (ভারতীয় মুদ্রায় ২৬ লক্ষ টাকা) ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে।