Afghanistan: পাকিস্তান পারলে আমরা কেন নয়? ভারতকে নিয়ে তাৎপর্যপূর্ণ বার্তা তালিবান বিদেশমন্ত্রীর

Afghanistan Crisis: প্রসঙ্গত, ২০২১ সালে দীর্ঘ কয়েকমাসের লড়াইয়ের পর প্রেসিডেন্ট আসরফ ঘানি থেকে আফগানিস্তানের শাসনভার ছিনিয়ে নিয়েছিল তালিবান।

Afghanistan: পাকিস্তান পারলে আমরা কেন নয়? ভারতকে নিয়ে তাৎপর্যপূর্ণ বার্তা তালিবান বিদেশমন্ত্রীর
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2022 | 4:46 PM

কাবুল: আফগানিস্তানের তালিবান সরকারের বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকি (Amir Khan Muttaqi) ভারতে পণ্য রফতানি প্রসঙ্গে মুখ খুলেছেন। তিনি জানিয়েছেন, আফগানিস্তানের তালিবান সরকার সকল দেশের সঙ্গে সু-সম্পর্ক বজার রেখে চলতে আগ্রহী। কান্দাহারের আদিবাসী নেতাদের এক অনুষ্ঠানে মুত্তাকি বলেন, “ইসলামিক আফগানিস্তান সকল দেশের সঙ্গে সুসম্পর্ক বজার রেখে চলতে চায়। কিন্তু দীর্ঘ ২০ বছর ধরে যুদ্ধ চলার পর কিছু দেশের সঙ্গে সম্পর্ক দ্রুততার সঙ্গে উন্নতি হবে এমনটা আশা করা যায় না।”

তিনি জানিয়েছেন, যদি পাকিস্তানকে এশিয়ার বিভিন্ন দেশে পণ্য রফতানি করার সুযোগ পায়, আফগানিস্তানও ভারতে পণ্য রফতানি করতে পারা উচিত। তিনি বলেন, “পাকিস্তানি ট্রানজিট রুট হয়ে উজবেকিস্তানে পণ্য পরিবহণ করার জন্য ভারতকে সাহায্য করতে আমরা উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে পারি।” আদিবাসী নেতাদের মন পেতে তাদের ‘ভাই’ হিসেবে আখ্যা দিয়েছেন তালিবান নেতা, এমনকী তাদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তালিবান বিদেশমন্ত্রী মুত্তাকি। তিনি বলেন, “ইতিহাসে আমাদের স্বাধীনতার বেশ কিছু গুরুত্বপূর্ণ দিন রয়েছে, যাঁকে আমরা সম্মান করি। তবে এটা গুরুত্বপূর্ণ বিষয় যে আমরা আদিবাসী ভাইদের এই হলে একত্রিত করতে পেরেছি।”

প্রসঙ্গত, ২০২১ সালে দীর্ঘ কয়েকমাসের লড়াইয়ের পর প্রেসিডেন্ট আসরফ ঘানি থেকে আফগানিস্তানের শাসনভার ছিনিয়ে নিয়েছিল তালিবান। ২০ বছর পর পুনরায় ক্ষমতায় আসতেই আফগানিস্তান জুড়ে ভয়ের পরিবেশ তৈরি হয়েছিল। সব থেকে বেশি আতঙ্কিত হয়ে পড়েছিলেন সেদেশের মহিলারা। আগের তালিবান রাজে মহিলাদের অধিকারের ওপর হস্তক্ষেপ করার অভিযোগ উঠেছিল। এমনকী নারী শিক্ষার অধিকারও কেড়ে নেওয়া হয়েছিল। আফগানিস্তানে তালিবান সরকার ক্ষমতায় ফেরার পর সেদেশের মেয়েদের যাবতীয় স্কুল কলেজ বন্ধ করে দেওয়া হয়েছিল। এখনও অবধি মেয়েদের শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা ঘোষণা করা হয়নি। আগামী দিন আফগানিস্তান পরিস্থিতি কোন দিকে যায় সেটাই এখন দেখার।