Offbeat Story: বাড়ি কিনলেই ২৫ লক্ষ টাকা পুরস্কার দেবে প্রশাসন, কোথায় জেনে নিন

ইতিহাস, অসাধারণ স্থাপত্য ও শিল্পকলায় পূর্ণ ইতালির পুরোনো শহর প্রেসিকস ক্রমশ খালি হয়ে যাচ্ছে। জন্মহার হ্রাস নিয়ন্ত্রণ করতে শহরটি জনবসতিপূর্ণ করে তুলতেই আর্থিক পুরস্কার দেওয়ার উদ্যোগ নিয়েছে স্থানীয় প্রশাসন।

Offbeat Story: বাড়ি কিনলেই ২৫ লক্ষ টাকা পুরস্কার দেবে প্রশাসন, কোথায় জেনে নিন
ইতালির শহর। ছবি সৌজন্য: টুইটার
TV9 Bangla Digital

| Edited By: Sukla Bhattacharjee

Nov 24, 2022 | 7:00 AM

রোম: বাড়ি কিনলেই মিলবে আর্থিক পুরস্কার। দু-চারশো টাকা নয়, একেবারে ২৫ লক্ষ টাকার পুরস্কার মিলবে। শুনতে অবাক লাগছে! বাস্তবে এমনটাই হতে চলেছে। না, এটা কোনও রিয়েল এস্টেট কোম্পানির লটারি নয়, খোদ প্রশাসনের তরফে এমনটা ঘোষণা করা হয়েছে। তবে ভারতে নয়, বাড়ি কেনার জন্য আর্থিক পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছে ইতালির প্রেসিকস শহর।

ইতালির পুগুলিয়া প্রদেশের প্রাচীন শহর হল প্রেসিকস। এই শহরেই বসবাসের জন্য ফাঁকা বাড়ি কিনলে মিলবে মোটা টাকা। প্রেসিস শহরের কাউন্সিলর আলফ্রেডো প্যালিস খোদ একথা ঘোষণা করেছেন। তিনি জানান, প্রেসিকস শহরে কেউ বসবাস করার জন্য ফাঁকা বাড়ি কিনলেই তাঁকে দেওয়া হবে ৩০ হাজার ইউরো। ভারতীয় মুদ্রায় যার মূল্য, প্রায় ২৫ লাখ ১ হাজার টাকা।

তবে বাড়ি কেনার জন্য আর্থিক পুরস্কার দেওয়ার পিছনে বিশেষ কারণ রয়েছে। প্রায় জনশূন্য হতে বসেছে প্রাচীন প্রেসিকস শহরটি। পুনরায় শহরের ঐতিহ্য ফেরাতেই এই বিশেষ উদ্যোগ নিয়েছে প্রেসিকস পুর কর্তৃপক্ষ। কাউন্সিলর আলফ্রেডো প্যালিস বলেন, “এই ঐতিহাসিক কেন্দ্রে ১৯৯১ সালের আগে তৈরি অনেক খালি, পরিত্যক্ত বাড়ি রয়েছে। নতুন বাসিন্দাদের মাধ্যমে আমরা পুনরায় সেগুলিতে প্রাণ ফিরিয়ে আনতে চাই।” একটি শহর ক্রমশ জনশূন্য হতে চলায় আক্ষেপের সুরে কাউন্সিলর বলেন, “ইতিহাস, অসাধারণ স্থাপত্য ও শিল্পকলায় পূর্ণ পুরোনো এই জেলা ক্রমশ খালি হয়ে যাচ্ছে।” তাই জন্মহার হ্রাস নিয়ন্ত্রণ করতে শহরটি জনবসতিপূর্ণ করে তুলতেই আর্থিক পুরস্কার দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

যদিও যতজন বাড়ি কিনবেন, প্রত্যেককে আর্থিক পুরস্কার দেওয়া মুখের কথা নয়। এপ্রসঙ্গে কাউন্সিলর জানান, ২০১৯ সালে পার্শ্ববর্তী একটি পুরসভার সঙ্গে প্রেসিকস শহরের পুরসভা এক হয়ে বৃহত্তম প্রেসিকস-অ্যাকোয়ারিকা শহর হচ্ছে। ফলে এই প্রকল্পের জন্য পুরসভার অতিরিক্ত অর্থ রয়েছে। তবে পুরোনো বাড়ি কেনা এবং নতুন করে সেটি সংস্কার করার জন্য দুটি ভাগে টাকা দেওয়া হবে বলে জানিয়েছেন কাউন্সিলর আলফ্রেডো প্যালিস।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla