আদালতের অনুমতি সত্ত্বেও শাহবাজ শরীফকে চিকিৎসার জন্য বিদেশ যেতে বাধা ইমরানের

গত মাসে জেল থেকে মুক্তি পাওয়ার পরে শাহবাজ স্বাস্থ্য পরীক্ষার জন্য লন্ডনে যেতে চেয়েছিলেন।

আদালতের অনুমতি সত্ত্বেও শাহবাজ শরীফকে চিকিৎসার জন্য বিদেশ যেতে বাধা ইমরানের
ফাইল চিত্র

জ্যোতির্ময় রায়: লাহোর হাইকোর্টের (Lahore Highcourt) অনুমতি থাকা সত্ত্বেও নওয়াজ শরীফের ছোট ভাই শাহবাজ শরীফ চিকিৎসার জন্য পাকিস্তানের বাইরে যেতে পারবেন না। প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বে পাকিস্তান সরকার বিরোধী দলীয় নেতা শাহবাজ শরীফের নাম ‘ফ্লাইট রেস্ট্রিকশন’ তালিকায় অন্তর্ভুক্ত করেছে। এ কারণে তিনি চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে পারবেন না।

গত মাসে জেল থেকে মুক্তি পাওয়ার পরে শাহবাজ স্বাস্থ্য পরীক্ষার জন্য লন্ডনে যেতে চেয়েছিলেন। এ মাসের শুরুতে লাহোর হাইকোর্ট পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) সভাপতি ও প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ছোট ভাই শাহবাজকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দিয়েছে। শাহবাজ শরীফের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে।

জামিন পাওয়ার পরে ৬৯ বছর বয়সী শাহবাজের ৮ ই মে লন্ডনে যাওয়ার কথা ছিল, কিন্তু ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ) দল তাঁকে বিমানবন্দরে আটক করে, কারণ তাঁর নাম অস্থায়ী জাতীয় পরিচয় তালিকায় (পিএনআইএল) রয়েছে যা দেশ না ছাড়ার একটা অস্থায়ী আদেশ। সোমবার এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ বলেন, “ফেডারেল মন্ত্রিসভার অনুমোদনের পর শাহবাজের নাম এক্সিজিট কন্ট্রোল লিস্টে (ইসিএল) সম্মিলিত করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রকের একটি বিশেষ কমিটি মন্ত্রিসভায় প্রস্তাব দিয়েছিল যে দুর্নীতির মামলায় শাহবাজকে দেশ ছাড়তে বাধা দেওয়া উচিত।”

স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানান, শাহবাজ বিদেশ সফরের জন্য কোনও চিকিৎসা সংক্রান্ত জমা দেননি বা তাঁর অসুস্থতার চিকিৎসা সম্পর্কে কিছু জানাননি। উল্লেখ্য, পিএমএল-এন শীর্ষ নেতা ক্যান্সারে আক্রান্ত। নিউইয়র্ক এবং লন্ডনে তাঁর চিকিৎসা চলছিল। কিন্তু কারাগারে থাকায় সাত মাসেরও বেশি সময় ধরে চিকিৎসা হতে পারেনি। নওয়াজ শরীফ ২০১৯ সালের নভেম্বর থেকে চিকিৎসার কারণে লন্ডনে রয়েছেন। তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরীও জানিয়েছিলেন, মন্ত্রিসভার অনুমোদনের পরেই আইনগত ভাবে শাহবাজের নাম ফ্লাইট নিষেধাজ্ঞার (ফ্লাই নন) তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এ দিকে, সরকারের পদক্ষেপের সমালোচনা করে পিএমএল-এন নেতা আজম নাজির তারার বলেছেন, “দল আদালত অবমাননার মামলা করবে, কারণ আদালতের আদেশের পরেও সরকার শাহবাজকে দেশের বাইরে যেতে দিচ্ছে না।”

আরও পড়ুন: করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট রুখতেও সক্ষম ফাইজ়ার ও মডার্নার ভ্যাকসিন, দাবি মার্কিন গবেষণায়