চিনে মুসলিম নির্যাতনের পর্দাফাঁস, পুলিৎজ়ারে সম্মানিত অনাবাসী ভারতীয় নীল-মেঘা

চিনের জিনজিয়াং প্রদেশে মুসলিমদের ওপর অত্যাচার নির্যাতন তুলে ধরেছিলেন মেঘা।

চিনে মুসলিম নির্যাতনের পর্দাফাঁস, পুলিৎজ়ারে সম্মানিত অনাবাসী ভারতীয় নীল-মেঘা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 12, 2021 | 4:13 PM

নিউ ইয়র্ক: সাংবাদিকতার এক অন্যতম বড় সম্মান পুলিৎজ়ার (Pulitzer) পুরস্কার। একসঙ্গে এ বার সেই পুরস্কার পেলেন দু’জন ভারতীয় বংশোদ্ভূত। পুলিৎজ়ার পেয়েছেন বাজফিড-এর মেঘা রাজাগোপালন ও ট্যাম্পা বে টাইমসের নীল বেদি। আন্তর্জাতিক সাংবাদিকতায় দৃষ্টান্ত সৃষ্টির জন্য পুলিৎজ়ার পেয়েছেন মেঘা। চিনের জিনজিয়াং প্রদেশে মুসলিমদের ওপর অত্যাচার নির্যাতন তুলে ধরেছিলেন মেঘা। তারই সম্মানস্বরূপ পুলিৎজ়ার জিতলেন তিনি।

একই কাজের জন্য মেঘার সঙ্গেই পুলিৎজ়ার পেয়েছেন অ্যালিসন কিং ও ক্রিস্টো বাসচেক। চিনে মুসলিম নির্যাতনের পর্দাফাঁসে দু’জনেই ছিলেন মেঘার সঙ্গী। ফ্লোরিডা কাউন্টির খবর তুলে ধরার জন্য পুলিৎজ়ার পেয়েছেন নীল। তিনি একটি সিরিজের মাধ্যমে ফ্লোরিডা কাউন্টির সেরিফ অফিসের একটি তদন্তমূলক প্রতিবেদন তুলে ধরেছিলেন। যেখানে কীভাবে কম্পিউটারের মধ্যে পুলিশ সম্ভাব্য অপরাধীদের চিহ্নিত করে রাখে, তা একের পর এক এপিসোডে দেখিয়েছিলেন নীল।

বাজফিড জানিয়েছে, ২০১৭ সালে চিনের ক্য়াম্পে প্রথম গিয়েছিলেন মেঘা। সরকার তার মুখ বন্ধ করার জন্য ভিসা প্রত্যাহার করে নিয়েছিল। তারপরেও সাংবাদিকতার নিদর্শন তৈরি করেছেন মেঘা। বাজফিডের এডিটর মার্ক স্কুফ জানিয়েছেন, মানবধিকারের গলাটেপার কাহিনী নিজের হাতে তুলে নিয়ে এসেছিলেন মেঘা। পুলিৎজ়ার ২১টি বিভাগে প্রতি বছর দেওয়া হয়। ২০টি বিভাগে পুলিৎজ়ার বিজয়ীরা শংসাপত্র ও ১৫ হাজার মার্কিন ডলার পান। জন পরিষেবা বিভাগের বিজয়ী স্বর্ণপদক পান।

আরও পড়ুন: পরাধীনতার অবসান, নতুন আইনে একাকী স্বাধীন সৌদির মহিলারা