আমেরিকায় ‘অরুণোদয়’! বাইডেনের ক্যাবিনেটে কি বঙ্গসন্তান?

TV9 বাংলা ডিজিটাল: দেশের কেন্দ্রীয় মন্ত্রিসভায় বাঙালি পূর্ণমন্ত্রীর সংখ্যার শূন্য। একমাত্র বাংলাদেশে সকল মন্ত্রীই বাঙালি। এ ছাড়া প্রবাসে একাধিক গুরুত্বপূর্ণ পদে বাঙালি থাকলেও মন্ত্রী? নৈব নৈব চ। কিন্তু মার্কিন সংবাদ মাধ্যম বলছে বাইডেনের (Joe Biden)মন্ত্রিসভায় থাকবেন বঙ্গতনয় অরুণ মজুমদার। বাইডেনের উপদেষ্টাদের মধ্য অনেকেই ভারতীয় বংশোদ্ভূত। তাঁদের গুরুত্বপূর্ণ পদ দিতে চলেছেন হবু প্রেসিডেন্ট। অরুণ তাদের মধ্য়েই […]

আমেরিকায় 'অরুণোদয়'! বাইডেনের ক্যাবিনেটে কি বঙ্গসন্তান?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Nov 19, 2020 | 8:39 AM

TV9 বাংলা ডিজিটাল: দেশের কেন্দ্রীয় মন্ত্রিসভায় বাঙালি পূর্ণমন্ত্রীর সংখ্যার শূন্য। একমাত্র বাংলাদেশে সকল মন্ত্রীই বাঙালি। এ ছাড়া প্রবাসে একাধিক গুরুত্বপূর্ণ পদে বাঙালি থাকলেও মন্ত্রী? নৈব নৈব চ। কিন্তু মার্কিন সংবাদ মাধ্যম বলছে বাইডেনের (Joe Biden)মন্ত্রিসভায় থাকবেন বঙ্গতনয় অরুণ মজুমদার। বাইডেনের উপদেষ্টাদের মধ্য অনেকেই ভারতীয় বংশোদ্ভূত। তাঁদের গুরুত্বপূর্ণ পদ দিতে চলেছেন হবু প্রেসিডেন্ট। অরুণ তাদের মধ্য়েই একজন। যাঁকে কিনা ক্যাবিনেটে নিচ্ছে কমলা-বাইডেন জুটি।

বাংলার ছেলে অরুণের আসল নাম অরুণাভ মজুমদার। আইআইটি বম্বেতে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়েছেন তিনি। তারপর গবেষণার জন্য উড়ে গিয়েছিলেন আমেরিকায়। সেখানে ইউনিভার্সিটি অব ক্য়ালিফোর্নিয়ায় গবেষণা করেছেন অরুণ। বর্তমানে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন এই বঙ্গতনয়। তাঁর অধ্যাপনার বিষয় হল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং মেটিরিয়াল সায়েন্স। এছাড়া প্রিকোর্ট ইনস্টিটিউট অব এনার্জির সহ-অধিকর্তাও তিনিই। ২০০৯ সালে ওবামা আমলে সেনেটের সমর্থনে তিনি অ্যাডভান্সড রিসার্চ প্রোজেক্ট এজেন্সির প্রতিষ্ঠাতা অধিকর্তা মনোনীত হন। এছাড়াও অনেক বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন সায়েন্স ফোরামের সঙ্গে যুক্ত অরুণ।

আরও পড়ুন: মডেলের ছবিতে পোপের ‘লাইক! সরগরম নেট দুনিয়া

অরুণের সঙ্গেই নাম উঠে এসেছে আরেক ভারতীয় বংশোদ্ভূত প্রাক্তন সার্জেন জেনারেল বিবেক মূর্তির নাম। করোনা প্রতিরোধে তিনি বাইডেনের ‘মাস্টার মাইন্ড।’ তিনিই হতে পারেন জো বাইডেনের স্বাস্থ্য সচিব। এ নিয়ে জল্পনা তুঙ্গে। তবে এই দুজনের নাম বাইডেনের সচিব তালিকায় থাকলে অবাক হওয়ার কোনও কারণ নেই। কারণ ইতিমধ্যেই এজেন্সি রিভিউ টিমে নাম রয়েছে দুজনের।

Joe Biden

শামি চক্রবর্তী। ফাইল চিত্র

প্রবাসে বাঙালির মন্ত্রীত্ব পাওয়ার প্রসঙ্গে এর আগে নাম উঠে এসেছিল শামি(শর্মিষ্ঠা) চক্রবর্তীর। লেবার পার্টি জিতলে তিনি নিশ্চিত মন্ত্রীত্ব পেতেন। কিন্তু বরিস জনসন জেতায় সে আশা পূরণ হয়নি। কিন্তু দেশে একজনও বাঙালি পূর্ণমন্ত্রী না থাকলেও। আশা জোগাচ্ছে আমেরিকা। হয়তো আমেরিকার প্রথম বাঙালি মন্ত্রী হতে চলেছেন অরুণ মজুমদারই।