ফিরে এল ভারতীয় টিম, জুলাই পর্যন্ত ডমিনিকাতেই থাকবেন চোকসি

অ্যান্টিগুয়া থেকে কিউবা যাওয়ার পথেই ধরা পড়েন চোকসি (Mehul Choksi)।

ফিরে এল ভারতীয় টিম, জুলাই পর্যন্ত ডমিনিকাতেই থাকবেন চোকসি
মেহুল চোকসির সাম্প্রতিক ছবি।
tannistha bhandari

|

Jun 04, 2021 | 6:16 PM

ডমিনিকা: আপাতত মেহুল চোকসিকে (Mehul Choksi) ফেরানো সম্ভব হল না ভারতে। তাঁকে আনতে ভারতীয় অফিসারদের যে টিম ডমিনিকায় (Dominica) পাঠানো হয়েছিল, শুক্রবার সেই টিম ভারতে ফিরে আসেন। তাঁর মামলা আপাতত স্থগিত হয়ে গিয়েছে ক্যারিবিয়ান হাই কোর্টে। আগামী জুলাইতে আছে সেই মামলার শুনানি। বৃহস্পতিবার রাতেই ডমিনিকার মেলভি হিল এয়ারপোর্ট থেকে ভারতের উদ্দেশ্যে রওনা হন ভারতীয় গোয়েন্দা অফিসারেরা।

পরবর্তী শুনানির দিন এখনও স্থির না হলেও সম্ভবত জুলাই মাসের প্রথম দিকে সেই মামলার শুনানি হবে। বিদেশ মন্ত্রক জানিয়েছে যে তারা মেহুল চোকসিকে ডোমিনিকা থেকে ফিরিয়ে আনতে বদ্ধপরিকর। ইতিমধ্যেই কূটনৈতিক পথে চাপ দিতে শুরু করেছে ভারত। চোকসিকে ডোমিনিকান পুলিশের হেফাজতেই রাখা হয়েছে। ডমিনিকায় পাঠানো হয়েছিল সিবিআই ও ইডি-র আধিকারিকদের দুটি টিম। এ ছাড়াও আট সদস্যের একটি মাল্টি এজেন্সি টিমও যায় সেখানে। শরদ রাউত নামে সিবিআই-এর এ মহিলা অফিসারের তাঁকে গ্রেফতার করার কথা ছিল।

মেহুল চোকসির অন্য একটি মামলায় ম্যাজিস্ট্রেট কোর্টে শুনানি চলছে মেহুল চোকসির। ডমিনিকায় অবৈধভাবে প্রবেশের মামলায় গত কালই চোকসির জামিন খারিজ হয়ে গিয়েছে। এই বিষয়ে অবগত এক ব্যক্তি জানিয়েছেন যে আদালত যতদিন না পর্যন্ত এই দুই মামলার মীমাংসা করছে ততদিন মেহুল চোকসির ভারতে ফেরা কার্যত অসম্ভব।

সম্প্রতি, কিউবা যাওয়ার পথে ডমিনিকায় ধরা পড়েন মেহুল চোকসি। বর্তমানে একটি হাসপাতালে চিকিৎসাধীন তিনি। তাঁর আইনজীবীদের দাবি, তাঁকে তুলে আনার সময় আহত হয়েছেন চোকসি। হাসপাতাল থেকেই প্রত্যর্পণের মামলার শুনানিতেও তিনি অংশ নিয়েছেন ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে। চোকসিকে ভারতের হাতে তুলে দিতে চায় ডমিনিকাও।

আরও পড়ুন: ভ্যাকসিন নেওয়ার পর করোনা আক্রান্ত হলেও ভয় নেই মৃত্যুর: এইমস

আদালতে সেই সওয়ালও করেছে সে দেশের সরকার। হীরে ব্যবসায়ী মেহুল চোকসিকে ভারতে ফেরাতে হবে বলে ডমিনিকা আদাতে সওয়াল করেছে ডমিনিকা সরকার। মেহুল এখনও ভারতের নাগরিক, এই যুক্ত দেখিয়ে তাঁকে দ্রুত ফেরানোর জন্য চাপ দিচ্ছে ভারত।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla