মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়া সরস্বতীর মূর্তি উপহার দিয়েছিল আমেরিকাকে

২০১৩ সালে আমেরিকাকে সরস্বতী (Saraswati) মূর্তিটি দেয় ইন্দোনেশিয়া (Indonesia)

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়া সরস্বতীর মূর্তি উপহার দিয়েছিল আমেরিকাকে
সরস্বতী মূর্তির উচ্চতা ১৬ ফুট
Follow Us:
| Updated on: May 10, 2021 | 9:55 PM

ওয়াশিংটন: ইন্দোনেশিয়া এক সরস্বতী (Saraswati) মূর্তি উপহার দিয়েছে আমেরিকাকে। এই সরস্বতী মূর্তির উচ্চতা ১৬ ফুট। ২০১৩ সালে আমেরিকাকে মূর্তিটি দেয় ইন্দোনেশিয়া (Indonesia)। একেই সবচেয়ে উঁচু সরস্বতীর মূর্তি বলে মনে করা হয়। ওয়াশিংটন ডিসিতে ইন্দোনেশিয়ার দূতাবাসের কাছেই রয়েছে এই মূর্তি। উচ্চতা অনেক বেশি হওয়ায় দর্শকদের কাছে আকর্ষণীয় হয়ে উঠেছে মূর্তিটি।

অবাক করা ব্যাপার যে, মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়া সরস্বতীর মূর্তি উপহার দিয়েছে আরেক দেশকে। মূর্তি উপহারের ঘটনাটি সারা পৃথিবীর কাছে সৌহার্দের প্রতীক হয়ে আছে। সরস্বতীর পায়ের কাছে তিনটি বাচ্চার মূর্তি রয়েছে। একটি পদ্মফুলের ওপর বসানো রয়েছে সরস্বতীর মূর্তিটি। যা দেখার জন্য ভিড় লেগেই থাকে। ওয়াশিংটন ডিসিতে ম্যাসাচুসেটস অ্যাভিন্যুয়ে এই মূর্তি বসানো হয়েছে। সারা পৃথিবীতে এত উঁচু সরস্বতীর মূর্তি আর নেই।

ইন্দোনেশিয়া বালি শিল্পের জন্য বিখ্যাত। তারই এক নিদর্শন এই মূর্তি। দেবীর সারা গায়ে সোনার গয়না। শ্বেত পাথর দিয়ে তৈরি করা হয়েছে মূর্তিটি। এক দেশ অন্য দেশকে সরস্বতীর মূর্তি উপহার দিচ্ছে– এমন নজির সারা পৃথিবীতে আর নেই। ভারতের বাইরে আরও কয়েকটি দেশে দেবী সরস্বতীর পুজো করা হয়। মায়ানমার, জাপান, ভিয়েতমান ইত্যাদি দেশে সরস্বতীর পুজো হয়ে থাকে। বাইরের পর্যটকরা আমেরিকায় বেড়াতে গেলে এই মূর্তিটি দেখে আসেন।