Palestine: ‘ইচ্ছে করেই মাথায় গুলি’, সাংবাদিক হত্যা নিয়ে জোর তরজায় ইসরায়েল-প্যালেস্তাইন

Palestine: 'আল জাজিরা'র সাংবাদিক শিরিন আবু আকলেহ-কে ইচ্ছাকৃতভাবে হত্যা করেছিল ইসরায়েলি সেনা, বৃহস্পতিবার তদন্ত রিপোর্ট প্রকাশের সময় এমনই দাবি করল প্যালেস্তিনিয় কর্তৃপক্ষ।

Palestine: 'ইচ্ছে করেই মাথায় গুলি', সাংবাদিক হত্যা নিয়ে জোর তরজায় ইসরায়েল-প্যালেস্তাইন
প্যালেস্তিনিয় জনতার মধ্যে দারুণ জনপ্রিয় ছিলেন শিরিন আবু আকলেহ
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 3:11 PM

রামাল্লা: ‘আল জাজিরা’র সাংবাদিক শিরিন আবু আকলেহ-কে ইচ্ছাকৃতভাবে হত্যা করেছিল ইসরায়েলি সেনা। বৃহস্পতিবার সাফ জানালো প্যালেস্তিনিয় কর্তৃপক্ষ। তাদের দাবি, তদন্তে তারা স্পষ্ট প্রমাণ পেয়েছে যে, শিরিন আবু আকলেহ’কে পালানোর সময় গুলি করে হত্যা করেছিল ইসরায়েল। এর আগে প্রাথমিক তদন্তেও এমনই ইঙ্গিত দিয়েছিল প্যালেস্তাইন। স্বাভাবিকভাবেই ইসরায়েল এই তদন্ত রিপোর্ট মানতে চায়নি। ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ সরাসরি একে ‘নির্লজ্জ মিথ্যা’ বলেছেন। গত ১১ মে ইসরায়েল অধিকৃত ওয়েস্ট ব্যাঙ্কের জেনিন শহরে ইসরায়েলি সামরিক অভিযানের সময় মাথায় গুলিবিদ্ধ হয়েছিলেন আল জাজিরা সংবাদমাধ্যমের বিশিষ্ট এই প্যালেস্তাইনি-মার্কিন রিপোর্টার।

প্যালেস্তাইনের অ্যাটর্নি জেনারেল আক্রম আল খতীব দাবি করেছেন, আবু আকলেহ-র মৃত্যুর সময় তাঁর আশপাশে কোনও প্যালেস্টিনিয় যোদ্ধা ছিল না। গুলি এক পক্ষ থেকেই চলেছিল। সেটা চালিয়েছিল ইসরায়েলি সেনাই। আহু আকলেহ একা ছিলেন না, তাঁর সঙ্গে আর বেশ কয়েকজন সাংবাদিক ছিলন। তাঁদের মাথায় হেলমেট এবং পরণে সুরক্ষামূলক ভেস্ট ছিল। দুটিতেই ‘প্রেস’ বলে লেখা ছিল। কাজেই তিনি যে সাংবাদিক, তা বুঝতে অসুবিধা হওয়ার কথা নয় ইসরায়েলি সেনার। তারপরও, গুলি চালাতে দ্বিধা করেনি তারা।

প্যালেস্টাইনের এই ঘোষণার পরই, ইসরায়েলের পক্ষে লেফটেন্যান্ট জেনারেল কোহাবি বলেন, ঠিক কে গুলি চালিয়েছিল, সেটা নিশ্চিত করে বলা সম্ভব নয়। তবে, সাংবাদিককে লক্ষ্য করে ইসরায়েলি সেনা যে ইচ্ছা করে গুলি চালায়নি, সেই বিষয়ে তিনি নিশ্চিত। তিনি বলেন, ‘আমরা তদন্ত করেছি। আমরা খতিয়ে দেখেই এই সিদ্ধান্তে এসেছি। অন্য কিছু হতেই পারে না।’

ইসরায়েলের পক্ষ থেকে বলা হয়েছে, দুটি পরিস্থিতিতে ইসরায়েলি সেনার গুলি আবু আকলেহ-র মাথায় লাগতে পারে। তাদের দাবি, ওই দিন সামরিক অভিযানের সময় প্যালেস্তাইনি যোদ্ধারা ইসরাইলি সেনাদের লক্ষ্য করে নির্বিচারে গুলি ছুড়ছিল। তাদের বন্দুক থেকেই ছুটে যাওয়া গুলি লেগে মৃত্যু হয়ে থাকতে পারে আবু আকলেহ-র। আর নয়তো, তিনি প্যালেস্তিনিয় জঙ্গিদের সঙ্গে মিশে ছিলেন। জঙ্গিদের নিশানা করে ছোড়া গুলি তাঁর মাথায় লেগে থাকতে পারে।

সঠিক তদন্তের জন্য ইসরায়েলের পক্ষ থেকে গুলিটি চাওয়া হয়েছে। সেটির ব্যালিস্টিক পরীক্ষা করাতে চায় তারা। তবে, প্যালেস্তাইন কর্তৃপক্ষ তা দিতে নারাজ। এমনকি, গুলিটির কোনও ছবি পর্যন্ত তারা ইসরায়েলকে দেবে না বলে জানিয়েছে। তাদের দাবি, সেই ক্ষেত্রে ইসরায়েলের পক্ষ থেকে আরও কোনও মিথ্যা প্রচার করা হবে।

প্রসঙ্গত, প্যালেস্তিনিয় প্রত্যক্ষদর্শীরাও দাবি করেছেন,  আবু আকলেহ-র মৃত্যুর সময় তাঁর আশপাশে কোনও প্যালেস্তিনিয় যোদ্ধা ছিল না। তার থেকে অন্তত ৩০০ মিটার দূরে ছিল যোদ্ধারা। আর তাদের মাঝে ছিল ইসরায়েলি সেনাবাহিনীর সাঁজোয়া গাড়ির বহর। অ্যাসোসিয়েট প্রেসের পক্ষ থেকে ঘটনার পুনর্নির্মাণ করা হয়েছিল। তা প্রত্যক্ষদর্শীরাও দাবিকেই সমর্থন করেছে। তবে,  অ্যাসোসিয়েট প্রেস বলেছিল, ফরেন্সিক প্রমাণ না পেলে এই বিষয়ে সিদ্ধান্তে আসা যাবে না।