স্ট্রেনের থাবা, ভারতের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করল ইতালি

ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্টো স্পেরাঞ্জা টুইট করে জানিয়েছেন, বিগত ১৪ দিনে যাঁরা ভারতে গিয়েছেন, তাঁদের ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে একটি নির্দেশিকায় সই করেছেন তিনি।

স্ট্রেনের থাবা, ভারতের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করল ইতালি
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 25, 2021 | 5:02 PM

মিলান: ভারতে হু হু করে ছড়াচ্ছে করোনা (COVID) সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৪৯ হাজার ৬৯১ জন। বিশেষজ্ঞরা মনে করছেন মূলত ‘ডবল মিউট্যান্ট স্ট্রেনের’ জন্যই করোনার এই বাড়বাড়ন্ত। তাই একের পর এক দেশ ভারতের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করছে। এ বার ভারত থেকে ইতালি যাওয়ার রাস্তা বন্ধ করল মিলান। সে দেশের স্বাস্থ্যমন্ত্রী টুইট করে এ কথা জানিয়েছেন।

ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্টো স্পেরাঞ্জা টুইট করে জানিয়েছেন, বিগত ১৪ দিনে যাঁরা ভারতে গিয়েছেন, তাঁদের ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে একটি নির্দেশিকায় সই করেছেন তিনি। যদিও ইতালির নাগরিকরা যাঁরা ভারতে আটকে আছেন তাঁদের দেশে ফেরানোর কথা জানিয়েছেন রবার্টো। তবে তাঁদের করোনা নেগেটিভ রিপোর্ট ও কোয়ারেন্টিনে থাকতে হবে। পাশাপাশি স্পেরাঞ্জা জানিয়েছেন, ইতালিতেও ভারতের ‘ডবল মিউট্যান্ট স্ট্রেন’ নিয়ে পরীক্ষা হচ্ছে।

আগেই ভারতকে লাল তালিকাভুক্ত করেছে ব্রিটেন। খোদ সে দেশের প্রধানমন্ত্রী বরিস জনসন ভারত সফর বাতিল করেছেন। ইতিমধ্যেই বিশ্বের একাধিক দেশে ছড়িয়েছে ভারতের ‘ডবল মিউট্যান্ট স্ট্রেন।’ শনিবার সুইৎজ়ারল্যান্ডের জনস্বাস্থ্য দফতরের তরফে টুইট করে বলা হয়, “সুইজ়্যারল্যান্ডে প্রথম ভারতীয় ভ্যারিয়েন্টের করোনা ভাইরাসের খোঁজ মিলেছে। এক যাত্রী ইউরোপীয়ান বিমানবন্দর থেকে সুইৎজ়ারল্যান্ড আসার পরই তাঁর দেহে অভিযোজিত করোনা ভাইরাসের খোঁজ মেলে।” তাই সেখানেও ভারতকে লাল তালিকাভুক্ত করার পর্যালোচনা চলছে।

আরও পড়ুন: অক্সিজেন সিলিন্ডার ফেটে ভয়াবহ আগুন ছড়িয়ে পড়ল কোভিড হাসপাতালে, মৃত ২৩ রোগী