আগাম ভোট দিলেন বাইডেন, সংখ্যা-অঙ্ক-পদ্ধতি সবেতেই ঐতিহাসিক এবারের মার্কিন নির্বাচন!

বুধবার ভোট দিয়ে এসে স্ত্রী জিলের হাত ধরে বাইডেন বললেন, "এই মাত্র ভোট দিলাম।"

আগাম ভোট দিলেন বাইডেন, সংখ্যা-অঙ্ক-পদ্ধতি সবেতেই ঐতিহাসিক এবারের মার্কিন নির্বাচন!
জো বাইডেন
Follow Us:
| Updated on: Oct 29, 2020 | 9:08 AM

TV 9 বাংলা ডিজিটাল: এখনও সমীক্ষায় (US Election 2020) এগিয়ে জো বাইডেন (Joe Biden)। ডেমোক্র্যাট শিবির আগাম ভোটেও প্রথম। এবার নিজের আগাম ভোট সেরে ফেললেন জো বাইডেন। তবে এই বিষয়ে ‘ফার্স্ট’ ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। নিজের আগাম বাইডেনের আগেই সেরেছেন মার্কিন প্রেসিডেন্ট।

বুধবার ভোট দিয়ে এসে স্ত্রী জিলের হাত ধরে বাইডেন বললেন, “এই মাত্র ভোট দিলাম।” নিজের বাড়ির স্টেট উইলমিংটন থেকে ভোট দেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদ প্রার্থী। আর তারপরেই সাংবাদিকদের বাইডেন ‘ওবামা কেয়ারের’ উন্নতি সাধনের কথা জানান।

US Election 2020 Joe Biden

জো বাইডেন ও জিল বাইডেন

‘ওবামা কেয়ার’ হল অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট। যা শুরু করেছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সে নিয়েই একাধিক প্রস্তাবনা রয়েছে বাইডেনের কাছে। কীভাবে এই পদ্ধতিতে আরও সহজে কম খরচায় মার্কিন নাগরিকদের উপকার করা যায়, তাও ভেবে ফেলেছেন তিনি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার ফ্লোরিডার পাম বিচ থেকে ভোট দিয়েছেন। নিউ ইয়র্কের বদলে এটাই তাঁর এখন হোম স্টেট। ভোট দিয়ে এসে মার্কিন প্রেসিডেন্ট বলেন, “যাকে ভোট দিলাম, তিনি ট্রাম্প।”

এ পর্যন্ত আমেরিকায় মোট আগাম ভোট পড়েছে ৭ কোটি ৬৫ লক্ষ ৩৫ হাজার ৭৪৭। যার মধ্যে মেলের মাধ্যমে এসেছে ৫০ লক্ষেরও বেশি। গত ২০১৬ নির্বাচনে মোট যা ভোট পড়েছিল, এই বছরের আগাম ভোটেই তার অর্ধেকের বেশি ভোট পড়েছে। যার বেশিরভাগই ডেমোক্র্যাট রেজিস্ট্রেশন যুক্ত। কিন্তু আত্মবিশ্বাসী ট্রাম্প শিবির। তাদের বক্তব্য মঞ্চেই বাজিমাত করবেন ডোনাল্ড ট্রাম্প।