পরাজয় স্বীকার করলেন ট্রাম্প! বাইডেনকে কাজ বুঝিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু

নির্বাচনে জয়ী হওয়ার পর কার্যত বেসরকারি ট্রানজিসনের পথে হেঁটেছিলেন জো বাইডেন ও কমলা হ্যারিস।

পরাজয় স্বীকার করলেন ট্রাম্প! বাইডেনকে কাজ বুঝিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Nov 24, 2020 | 9:25 AM

TV9 বাংলা ডিজিটাল: আদালতের দ্বারস্থ হয়েও বিশেষ কোনও সুবিধা করতে পারলেন না ট্রাম্প। লাগাতার রায় গেল তাঁরই বিপরীতে। তাই অবশেষে পরাজয় স্বীকার করে নিলেন ট্রাম্প। সেই সঙ্গে শুরু করলেন বাইডেনের (Joe Biden) হাতে ক্ষমতা হস্তান্তরের ট্রানজিসন প্রক্রিয়াও। সোমবার বাইডেনকে পরবর্তী প্রেসিডেন্ট হিসাবে মেনে নেয় জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন। তারপরই ট্রাম্প জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশনের প্রধান এমিলি মর্ফিকে নির্দেশ দেন বাইডেনের ট্রানজিসন প্রক্রিয়া শুরু করার।

ডোনাল্ড ট্রাম্প বলেন, “এমিলি ও তাঁর টিমকে প্রাথমিক যা যা করার তার নির্দেশ দিচ্ছি। আমার নিজের দলকেও তা বলেছি।” তবে তিনি এ-ও জানিয়েছেন যে আদালতে যে মামলা এখনও চলছে সেখান থেকে এখনই সরে যাবেন না। ট্রানজিসন প্রক্রিয়ায় বাইডেনকে সরকারি তথ্য দিয়ে সাহায্য করবেন এমিলি মর্ফি। মিচিগান মামালায় ট্রাম্প হেরে গিয়েছেন। সেখানকার স্টেট অব বোর্ড জানিয়ে দিয়েছে নির্বাচন জিতেছেন বাইডেনই। তারপর ৯ জন রিপাবলিকান সেনেটের ট্রানজিসন প্রক্রিয়া শুরু করার আবেদন করেছিলেন। সেই প্রেক্ষিতেই এমন ঘোষণা ট্রাম্পের।

এমিলি মর্ফি ইতিমধ্যেই চিঠি দিয়ে বাইডেনকে জানিয়েছেন আদালতের রায় অনুযায়ী জো-ই বিজেতা। তাই তিনি প্রেসিডেন্সিয়াল ট্রানজিসন অ্যাক্ট, ১৯৬৩-র মাধ্যমে সরকারি তথ্য জানতে পারেন। এমিলির এই চিঠি প্রসঙ্গে বাইডেন-হ্যারিস ট্রানজিসনরে ডিরেক্টর ইয়োহানেস আব্রাহাম জানিয়েছেন, এই চিঠি করোনা প্রতিরোধ ও অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

আরও পড়ুন: টেকওয়ে অর্ডারে আর ১ টাকাও নেবে না জোম্যাটো!

নির্বাচনে জয়ী হওয়ার পর কার্যত বেসরকারি ট্রানজিসনের পথে হেঁটেছিলেন জো বাইডেন ও কমলা হ্যারিস। ডোনাল্ড ট্রাম্প কোনওভাবেই পরাজয় স্বীকার করতে রাজি ছিলেন না। ফলে বাইডেন-হ্যারিসের ট্রানজিসনে দেরি হল। কিন্তু তাতে কাজ বন্ধ রাখেননি এই জুটি। আগেই গড়েছেন টাস্ক ফোর্স। ঘোষণা করেছেন বিভিন্ন ক্ষেত্রের প্রধান স্টাফদের। এমনকি ক্যাবিনেট গঠনেও এক ধাপ এগিয়েছেন তাঁরা।