Lawsuit: Amazon-এ বিক্রি হচ্ছে ‘সুইসাইড কিট’! ২ কিশোরের আত্মহত্যার পরই দায়ের হল মামলা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Oct 13, 2022 | 7:30 AM

Lawsuit against Amazon: দুই পরিবারের অভিযোগ, অ্য়ামাজনে সুইসাইড কিট বিক্রি করা হচ্ছে। ওয়েবসাইটে এমনই বিষাক্ত কিছু কেমিক্যাল বিক্রি হচ্ছে, যা গ্রহণ করে আত্মহত্যাও করা সম্ভব।

Lawsuit: Amazon-এ বিক্রি হচ্ছে 'সুইসাইড কিট'! ২ কিশোরের আত্মহত্যার পরই দায়ের হল মামলা
ফাইল চিত্র

ওয়াশিংটন: অনলাইন শপিং সাইটগুলিতে বিক্রি হয় হরেক রকমের জিনিস। এর মধ্যে বেশ কিছু জিনিস দেখলে মনে প্রশ্নও ওঠে অনেক। এবার অনলাইন শপিং সাইট অ্যামাজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হল অদ্ভুত এক সামগ্রী বিক্রির জন্য়। অভিযোগ, অ্যামাজনে কিশোর-কিশোরীদের জন্য ‘সুইসাইড কিট’ বিক্রি করা হচ্ছে। দুই কিশোর আত্মহত্যা করার পরই পরিবারের তরফে ই-কমার্স ওয়েবসাইটের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

ঠিক কী ঘটেছিল?

দুই পরিবারের অভিযোগ, অ্য়ামাজনে সুইসাইড কিট বিক্রি করা হচ্ছে। ওয়েবসাইটে এমনই বিষাক্ত কিছু কেমিক্যাল বিক্রি হচ্ছে, যা গ্রহণ করে আত্মহত্যাও করা সম্ভব। ১৬ বছরের ক্রিস্টিন জনসন ও ১৭ বছরের ইথান ম্যাককার্থিও ওই কেমিক্যাল গ্রহণ করেই আত্মহত্যা করেছে। সোডিয়াম নাইট্রেট, যা সাধারণত খাবার সংরক্ষণের জন্য ব্যবহার করা হয়, তা অ্য়ামাজনে বিক্রি হচ্ছে। কিন্তু এই কেমিক্যাল বা রাসায়নিক যদি সম্পূর্ণ বিশুদ্ধ হয় এবং তা একটি নির্দিষ্ট সীমার অধিক গ্রহণ করা হয়, তবে মৃত্যু পর্যন্ত হতে পারে।

গত মাসেই ক্যালিফোর্নিয়া স্টেট কোর্টে অ্যামাজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। মামলায় উল্লেখ করা হয়েছে, সোডিয়াম নাইট্রেটের সঙ্গে ‘সাজেস্টেড আইটেমে’ পরিমাপের জন্য় স্কেল ও বমি আটকানোর ওষুধও দেখানো হচ্ছে। এছাড়া ‘পিসফুল পিল হ্যান্ডবুক’ নামক একটি বইও বিক্রি করা হচ্ছে, যেখানে কীভাবেএই উপাদানগুলি ব্যবহার করে আত্মহত্য়া করা যায়, তা উল্লেখ করা আছে।

মামলায় আরও উল্লেখ করা হয়েছে, এটা দড়ি, ছুরি বা অন্য কোনও পণ্য নয়, যা নিত্যদিন রান্নাঘরে বা অন্য কোনও কাজে ব্যবহার করা হয়। সোডিয়াম নাইট্রেটের বাড়িতে কোনও ব্য়বহার নেই সেভাবে। যদি বেশি মাত্রায় সোডিয়াম নাইট্রেট সেবন করা হয়, তবে শ্বাসকষ্ট, তলপেটে ব্যাথা থেকে শুরু করে মৃত্যু অবধি হতে পারে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla