World’s Worst Public Toilet: বিশ্বের সবথেকে নোংরা টয়লেট! কত খরচে খোঁজ মিলল?

গ্রাহামের মতে সবথেকে নোংরা টয়লেট রয়েছে তাজিকিস্তানে। উত্তর তাজিকিস্তানের আয়নি এলাকায় সবথেকে নোংরা টয়লেট খুঁজে পেয়েছেন তিনি।

World’s Worst Public Toilet: বিশ্বের সবথেকে নোংরা টয়লেট! কত খরচে খোঁজ মিলল?
বিশ্বের সবথেকে নোংরা টয়লেট
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2022 | 9:00 AM

লন্ডন: সুন্দর জিনিসের প্রতি আকর্ষণ থাকে সকলের। অনেকেই আছেন সুন্দর জিনিসের দেখতে ঘুরে বেড়ান গোটা বিশ্ব। অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য দেখতেও বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়ান অনেকে। কিন্তু সম্প্রতি ব্রিটেনের এক ট্রাভেল ব্লগার যা করেছেন, তা অবাক করার মতো। ওই ট্রাভেল ব্লগার খোঁজ করছিলেন সবথেকে নোংরা টয়লেটের। বিশ্বের কোথায় সবথেকে নোংরা টয়লেট আছে, তা খোঁজার নেশাতেই মেতেছিলেন তিনি। সবথেকে নোংরা টয়লেট খুঁজতে সারা বিশ্বে ঘুরে বেড়িয়েছেন তিনি। বিশ্বের বিভিন্ন দেশে গিয়েছেন। অবশেষে সবথেকে নোংরা টয়লেটের হদিশ মিলেছে। সেই টয়লেট দেখে ওই ট্রাভেল ব্লগারের মনে হয়েছে এর থেকে নোংরা টয়লেট আর হতে পারে না।

ব্রিটেনের ওই ট্রাভেল ব্লগারের নাম গ্রাহাম আসকে। সবথেকে নোংরা বাথরুম খুঁজতে তিনি ঘুরেছেন ৯০টি দেশ। সেই সব দেশে গিয়ে প্রায় ৭৫ হাজার মাইল পাড়ি দিয়েছেন নোংরা বাথরুমের খোঁজে। বিশ্বের এই সব দেশে ঘুরতে গ্রাহামের খরচ হয়েছে দেড় লক্ষ ইউরো। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১ কোটি ৩০ লক্ষ টাকা। অর্থাৎ পৃথিবীর সবথেকে নোংরা বাথরুম গ্রাহাম খুঁজে পেলেন ১ কোটি ৩০ লক্ষ টাকা খরচ করে।

গ্রাহামের মতে সবথেকে নোংরা টয়লেট রয়েছে তাজিকিস্তানে। উত্তর তাজিকিস্তানের আয়নি এলাকায় সবথেকে নোংরা টয়লেট খুঁজে পেয়েছেন তিনি। সেখানকার টয়লেট কোনও পাকা টয়লেট নয়। বাঁশের কাঠামোর গায়ে কোনও মতে জড়ানো রয়েছে বস্তা। ৫ ফুটের সেই ভগ্নপ্রায় বাথরুমই গ্রাহামের মতো সবথেকে নোংরা টয়লেট। বিশ্বের বিভিন্ন প্রান্তের প্রচুর টয়লেটের অবস্থা পর্যবেক্ষণ করার পর তবেই এই তাজিকিস্তানের এই টয়লেটকে সবথেকে নোংরা স্বীকৃতি দিয়েছেন তিনি।

এ নিয়ে গ্রাহাম বলেছেন, “প্রচুর ঘুরেছি আমি। অনেক দেশেই প্রচুর নোংরা টয়লেট দেখেছি। কিন্তু এই টয়লেট সবথেকে নোংরা বলে মনে হয়েছে আমার।”