Nigeria Blast: হঠাৎ কেঁপে উঠল মাটি, নিমেষে ছিন্নভিন্ন হয়ে গেল ৫০ জনের দেহ, মর্মান্তিক পরিণতি পশুপালকদের

Nigeria Blast: নাসারাওয়ার গভর্নর আবদুল্লাহি সুলে জানান, কতজন মানুষের মৃত্যু হয়েছে, তার সঠিক সংখ্যা এখনও জানা যায়নি। প্রাথমিক সূত্রে জানা গিয়েছে, শক্তিশালী বোমা বিস্ফোরণের কারণেই এত সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে।

Nigeria Blast: হঠাৎ কেঁপে উঠল মাটি, নিমেষে ছিন্নভিন্ন হয়ে গেল ৫০ জনের দেহ, মর্মান্তিক পরিণতি পশুপালকদের
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2023 | 9:06 AM

নাইজেরিয়া: নাইজেরিয়ায় (Nigeria) ভয়াবহ বিস্ফোরণ। মৃত্যু হয়েছে কমপক্ষে ৫০ জনের। সে দেশের প্রশাসনের তরফে জানানো হয়েছে, নাইজেরিয়ার উত্তর-মধ্য অঞ্চলের নাসারাওয়া ও বেনু রাজ্য় মাঝামাঝি অংশে ভয়াবহ বিস্ফোরণ হয়। ওই জায়গায় সেই সময় উপস্থিত ছিলেন বহু পশুপালক। বিস্ফোরণে (Blast) কমপক্ষে ১২ জন পশুপালক সহ ঘটনাস্থলে উপস্থিত ৫০ জনের মৃত্যু হয়। কী কারণে এই বিস্ফোরণ হল এবং এর পিছনে কোনও নাশকতার ছক রয়েছে কিনা, তা এখনও জানা যায়নি।

নাইজেরিয়ার পশুপালক সংগঠনের মুখপাত্র তাসি সুলেমান জানান, ফুলানির পশুপালকরা গরু, ভেড়া নিয়ে নাসারাওয়া থেকে বেনুর দিকে যখন যাচ্ছিলেন, সেই সময় স্থানীয় কর্তৃপক্ষ তাদের আটক করেন পশুপালন প্রতিরোধ আইন ভঙ্গের অভিযোগে। পশুপালকদের যখন জেরা করছিলেন আধিকারিকরা, সেই সময় আচমকা বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা এলাকা। ঘটনাস্থলেই কমপক্ষে ৫০ থেকে ৫৪ জনের মৃত্যু হয়। বহু সংখ্যক মানুষ গুরুতর আহত হয়েছেন বলে জানা গিয়েছে।

নাসারাওয়ার গভর্নর আবদুল্লাহি সুলে জানান, কতজন মানুষের মৃত্যু হয়েছে, তার সঠিক সংখ্যা এখনও জানা যায়নি। প্রাথমিক সূত্রে জানা গিয়েছে, শক্তিশালী বোমা বিস্ফোরণের কারণেই এত সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে। এটি পরিকল্পিত হামলা ছিল কি না, তা এখনও জানা যায়নি। তবে তিনি দেশের নিরাপত্তা বাহিনীর সঙ্গে এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে বৈঠকে বসছেন বলেই জানিয়েছেন।

উল্লেখ্য, নাইজেরিয়ায় উত্তর-মধ্য অংশ, যা ‘মিডল বেল্ট’ নামে পরিচিত, তা প্রায়সময়ই অশান্ত হয়ে থাকে। ফুলানি গোষ্ঠীর সঙ্গে সেখানের স্থানীয় কৃষকদের জমির দখল ও ধর্মীয় কারণ নিয়ে সংঘর্ষ লেগেই থাকে। অন্যদিকে, জলবায়ু পরিবর্তনের কারণে এই অঞ্চলে কৃষিজমির আকার বৃদ্ধি হলেও, পশুপালকদের গবাদি পশু চড়ানোর জায়গা কমে গিয়েছে বলেই জানা গিয়েছে।