Mexico: মর্মান্তিক! রাস্তার ধারে কার্ডবোর্ডের বাক্সে পড়ে আছেন বৃদ্ধা ঠাকুমা, ঠিক যেন ফেলে দেওয়া জঞ্জাল

Mexico: মেক্সিকোর পুয়েব্লা শহরের এক হাইওয়ের পাশে একট বড় মাপের কার্ডবোর্ডের বাক্সে এক বৃদ্ধাকে ফেলে গেল তাঁরই পরিবার। তবে এটাকোনও বিচ্ছিন্ন ঘটনা নয়।

Mexico: মর্মান্তিক! রাস্তার ধারে কার্ডবোর্ডের বাক্সে পড়ে আছেন বৃদ্ধা ঠাকুমা, ঠিক যেন ফেলে দেওয়া জঞ্জাল
কার্ডবোর্ডের বাক্সে শুয়ে আছেন বৃদ্ধা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 9:20 AM

মেক্সিকো সিটি: মেক্সিকোর পুয়েব্লা শহরের এক পাড়া। সেখানকার স্থানীয় বাসিন্দারা দেখেছিলেন এক বৃদ্ধা মহিলা তাঁদের পাড়ায়. ইতস্তত ঘুরে বেড়াচ্ছন। ঘুরে ফিরে তিনি যাচ্ছেন হাইওয়ের পাশে। সেখানে রাখা আছে একটি বড় মাপের কার্ডবোর্ডের বাক্স। তার মধ্যেই গিয়ে শুয়ে থাকছেন বৃদ্ধা। কিছু কাঁথা-কম্বল রাখা। তবে, নেই কোনও খাবার বা জল। ওই অবস্থাতেই তাঁকে ফেলে রেখে গিয়েছে তাঁরই পরিবারের লোকজন। ওই দুর্বল বৃদ্ধ মহিলাকে বাঁচাতে শেষ পর্যন্ত জরুরি পরিষেবাকে ফোন করেন স্থানীয়রা। এরপরই বিষয়টি জানাজানি হয় এবং এই নিষ্ঠুরতা সেই দেশে ব্যাপক ক্ষোভের জন্ম দিয়েছে।

মেক্সিকোতে বৃদ্ধ-বৃদ্ধাদের জন্য ভাতার ব্যবস্থা আছে। সরকারের পক্ষ থেকে তাঁদের খাবার এবং আশ্রয়ের ব্যবস্থাও করে দেওয়া হয়। ওই বৃদ্ধা যাতে সেই সকল সুবিধা পান, তার জন্য ডিআইএফ মিউনিসিপ্যাল ​​সিস্টেম কর্তৃপক্ষকে ডেকেছিলেন ওই পাড়ার বাসিন্দারা। সেই কর্মকর্তাদের শুশ্রুষায় ওই অসহায় বৃদ্ধা কিছুটা সুস্থ হন। তাঁদের হেফাজতে থাকাকালীন তিনি জানান, তাঁর নিজের পরিবারই তাঁকে পরিত্যাগ করেছে! গাড়িতে করে নিয়ে এসে ওই অবস্থায় রাস্তার ধারে তাঁকে ফেলে গিয়েছে।

সারা বিশ্বেই বাড়ছে এই প্রবণতা

এতদূর পড়ে যদি ভাবেন এটা একটা বিচ্ছিন্ন ঘটনা, তাহলে ভুল ভাবছেন। সারা বিশ্ব জুড়েই বছর বছর বয়স্ক আত্মীয়দের পরিত্যাগ করার প্রবণতা ক্রমে বাড়ছে। এই নক্কারজনক প্রবণতার একটি পোশাকি নামও তৈরি হয়েছে, ‘গ্র্যানি ডাম্পিং’। অর্থাৎ, জঞ্জাল ফেলে যাওয়ার মতো করে দাদু-দিদা, ঠাকুর্দা-ঠাকুমাদের ফেলে যাওয়া।

ইতিমধ্যে এই অপরাধের জন্য সাইমন হেইস নামে এক আমেরিকান ব্যক্তিকে ব্রিটেনে কারাদণ্ডও দেওয়া হয়েছে। তাঁর বাবা ৭৬ বছরের রজার কারি ছিলেন একজন ডিমেনশিয়ার রোগী, অর্থাৎ কিছুই মনে রাখতে পারতেন না। তাঁকে ব্রিটেনে নিয়ে এসে একটি কার পার্কিং এলাকায় কোনও পরিচয়পত্র ছাড়াই পরিত্যাগ করেছিল তার পুত্র। এই ঘটনায় সারা বিশ্বে নিন্দার ঝড় উঠেছিল। বস্তুত, শুনতে বিস্ময়কর হলেও, শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই প্রতি বছর প্রায় ১ লক্ষ করে বয়স্ক আত্মীয়দের পরিত্যাগ করে তাদের পরিবারের সদস্যরা।

তবে, এশিয় দেশ জাপানে আবার এই প্রবণতা নিয়ে কোনও ছুৎমার্গ নেই। সেখানে ‘গ্র্য়ানি ডাম্পিং’ পরিচিত ‘উবাসুট’ নামে। প্রচুর মানুষ নিজেদের বৃদ্ধ আত্মীয়দের পরিত্যাগ করেন। এমনকী এর জন্য কিছু দাতব্য সংস্থা প্রবীণ নাগরিকদের ‘পোস্টবক্স’ বলে একটি পরিষেবার জন্ম দিয়েছে। দরিদ্র পরিবার, যারা তাদের বৃদ্ধ-বৃদ্ধাদের সঙ্গে রাখতে চান না, তারা ওই সংস্থাগুলির পোস্টবক্সে বয়স্ক আত্মীয়দের পরিত্যাগ করতে পারেন। সংস্থাগুলি তাদের বৃদ্ধাবাসে রাখার ব্যবস্থা করে।