Mobile Ban: মার্কিন যুক্তরাষ্ট্রের স্কুলে মোবাইলে নিষেধাজ্ঞা, হাতেনাতে মিলল সুফল

করোনা মহামারীর সময় থেকেই যেন ছোট্ট ওই ডিজিটাল বাক্সে বন্দি হয়ে গিয়েছে শিশুদের জীবন। পড়াশোনা থেকে গেম খেলা- সবকিছুই ওই মুঠোফোনে বন্দি।

Mobile Ban: মার্কিন যুক্তরাষ্ট্রের স্কুলে মোবাইলে নিষেধাজ্ঞা, হাতেনাতে মিলল সুফল
প্রতীকি চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2022 | 10:05 AM

নিউ ইয়র্ক: বিশ্বের একেবারে প্রথম সারির দেশ, মার্কিন যুক্তরাষ্ট্রের স্কুলেই বন্ধ হল মোবাইল ফোনের ব্যবহার। শুনতে অবিশ্বাস্য লাগলেও বাস্তবে এমনটাই হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমে ম্যাসাচুসেটের বাক্সটন স্কুল নামক একটি হাইস্কুলে। পড়ুয়াদের ভবিষ্যৎ এবং তাদের শারীরিক ও মানসিক বিকাশের কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত বলে স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে।

জানা গিয়েছে, স্কুল চত্বরের ১১৪ একর এলাকায় স্মার্টফোনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পড়ুয়া থেকে শিক্ষক-শিক্ষিকা ও অশিক্ষক কর্মীবৃন্দেরও স্কুল চত্বরে মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে যে সমস্ত ছাত্ররা বাড়ি থেকে যাতায়াত করে তারা ফোন নিয়ে স্কুলে আসে না। আর যারা বোর্ডিংয়ে থাকে, তারা স্কুলে এসেই জমা রাখে মোবাইল ফোন। প্রয়োজনে স্কুলের সাধারণ ফোন ব্যবহার করার অনুমতি রয়েছে। এই সিদ্ধান্তের সুফল হাতেনাতে মিলেছে বলেও দাবি স্কুল কর্তৃপক্ষের।

স্কুলের প্রধান এক সাক্ষাৎকারে জানিয়েছেন, স্কুলে এসেও শিক্ষার্থীরা স্মার্টফোনেই সময় কাটাচ্ছিল। তারা নিজেদের মধ্যেও কথা বলছিল না। কী ভাবে গল্প করতে হয়, সেটা ভুলে গিয়েছিল। ছাত্রেরা সর্বদা বিচ্ছিন্নভাবে মোবাইল নিয়ে একা একা বসে থাকত। এর ফলে স্কুলের পরিবেশ নষ্ট হচ্ছিল। মোবাইল ফোনের উপর নিষেধাজ্ঞা জারি করে ছাত্ররা ফের ধীরে-ধীরে স্বাভাবিক হচ্ছে এবং স্কুলের পরিবেশও ফিরে এসেছে।

বর্তমানে মোবাইল ছাড়া যেন জীবনযাত্রা স্তব্ধ। খুদে পড়ুয়ারাও মোবাইল ছাড়া কিছু ভাবতে পারে না। বিশেষত, করোনা মহামারীর সময় থেকেই যেন ছোট্ট ওই ডিজিটাল বাক্সে বন্দি হয়ে গিয়েছে শিশুদের জীবন। পড়াশোনা থেকে গেম খেলা- সবকিছুই ওই মুঠোফোনে বন্দি। তবে এর ফলে ছাত্ররা যে ক্রমশ অসামাজিক হয়ে পড়ছে, তাদের শারীরিক ও মানসিক বিকাশে প্রভাব পড়ছে, তা বুঝতে অসুবিধা হয়নি মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটের বাক্সটন স্কুলের শিক্ষকদের। তাই ছাত্রদের ভবিষ্যতের কথা ভেবে বড় সিদ্ধান্ত নেন স্কুল কর্তৃপক্ষ। আর কয়েক মাসেই তার সুফল মিলেছে বলে দাবি ওই স্কুল কর্তৃপক্ষের। স্কুলের এক শিক্ষক জানান, ছাত্রেরা প্রথমদিকে ক্লাসে অমনোযোগী ছিল। ঘন ঘন বাথরুমে যাওয়ার অনুমতি নিত আদতে মোবাইল ব্যবহার করার জন্য। মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করায় প্রথমদিকে সকলে অস্বস্তি বোধ করলেও ধীরে-ধীরে সকলে স্বাভাবিক ছন্দে ফিরে এসেছে। বলা যায়, হাতবাক্স ছেড়ে আগের মতো আবার বন্ধুদের সঙ্গে গল্প-খেলায় মেতে উঠেছে খুদেরা।