Aung San Suu Kyi Jailed: ওয়াকি-টকি রাখার অভিযোগ! চার বছর কারাদণ্ডের সাজা অন সাং সু চির

Aung San Suu Kyi: মায়ানমারে সামরিক অভ্যুত্থানের সময় যখন সু চি বাড়িতে তল্লাশি চালানো হয়েছিল, তখনও তাঁর বাড়ি থেকে বেআইনি ওয়াকি-টকি উদ্ধার করা হয়েছিল বলেই জানা গিয়েছিল।

Aung San Suu Kyi Jailed: ওয়াকি-টকি রাখার অভিযোগ! চার বছর কারাদণ্ডের সাজা অন সাং সু চির
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 3:13 PM

ইয়াঙ্গুন: নতুন করে বিপাকে মায়ানমারের নোবেল জয়ী রাজনীতিবিদ অন সাং সু চি (Aung San Suu Kyi)। সোমবার, মায়ানমারের (Myanmar) জান্তা আদালতে তিনটি ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন সু চি। তাঁকে চার বছর কারাদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত। ২০২১ সালের ফেব্রয়ারি মাস বলপূর্বক সু চির গণতান্ত্রিক সরকারকে ক্ষমতাচ্যুত করার পর থেকে তাঁকে বন্দি করে রাখা হয়েছিল। সেদেশের ১ হাজার ৪০০ জন সাধারণ মানুষ সেনা বাহিনীর ক্ষমতা দখলের মাশুল নিজেদের প্রাণ দিয়ে চুকিয়েছিলেন।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, নোবেল পুরস্কার জয়ী ৭৬ বছর বয়সী অন সাং সু চি করোনা বিধি ভঙ্গ ও বেআইনিভাবে ওয়াকি-টকি ব্যবহার করা অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন। জান্তার মুখপাত্র মেজর জেনারেল জাও মিন তুন সংবাদ সংস্থার কাছে এই রায়ের কথা স্বীকার করে নিয়েছেন। তিনি জানিয়েছেন, সু চিকে গৃহবন্দী করে রাখা হবে এবং তাঁর বিরুদ্ধে থাকা অন্য মামলা গুলির বিচার চলবে।

মায়ানমারে সামরিক অভ্যুত্থানের সময় যখন সু চি বাড়িতে তল্লাশি চালানো হয়েছিল, তখনও তাঁর বাড়ি থেকে বেআইনি ওয়াকি-টকি উদ্ধার করা হয়েছিল বলেই জানা গিয়েছিল। সোমবার কোভিড বিধি লঙ্ঘনে উস্কানি দেওয়ার অভিযোগও আদালতে প্রমাণিত হয়েছে এবং সু চিকে জরিমানার নিদান দিয়েছে আদালত। জান্তা প্রধান মিন অং হ্লাইং জানিয়েছেন, সু চির সাজার মেয়াদ কমিয়ে ২ বছর করা হয়েছে। এই সময় রাজধানী নায়প্যিদাতে তাঁকে গৃহবন্দী হয়ে থাকতে হবে। উল্লেখ্য অন সাং সু চির বিরুদ্ধে অনেকগুলি মামলা চলছে। জানা গিয়েছে সেই মামলা গুলিতে দোষী সাব্যস্ত হলে তাঁর ১০০ বছরের কারাদণ্ড হতে পারে। নিজের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগই অস্বীকার করেছিলেন সু চি।

আরও পড়ুন : Booster Dose: সোমবার থেকে শুরু বুস্টার ডোজ়, গুরুত্বপূর্ণ তথ্যগুলি জানুন

আরও পড়ুন: COVID Camp: ৩১ পূণ্যার্থী পজিটিভ! গঙ্গাসাগরমুখীদের সংক্রমণে সিঁদুরে মেঘ দেখছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা

আরও পড়ুন: Elephant Foray: ঘুম ভাঙল বিকট আওয়াজে, মুহূর্তের মধ্যে বাড়িঘর তছনছ, প্রাণ বাঁচাতে দৌড় দম্পতির!