‘ইন্ডিয়ান ভ্যারিয়ান্ট’ নিয়ে ভয় বাড়ছে বিশ্বে, আক্রান্ত কে? হন্যে হয়ে খোঁজ সিডনিতে

শুধু অস্ট্রেলিয়া নয়, বিশ্বের মোট ১৭ টি দেশে ছড়িয়েছে এই ভ্যারিয়ান্ট। কয়েক দিন আগেই ফ্রান্সেও এই নতুন স্ট্রেনের খোঁজ মিলেছে।

'ইন্ডিয়ান ভ্যারিয়ান্ট' নিয়ে ভয় বাড়ছে বিশ্বে, আক্রান্ত কে? হন্যে হয়ে খোঁজ সিডনিতে
নতুন করে জারি কোভিড বিধি
Follow Us:
| Updated on: May 06, 2021 | 3:06 PM

সিডনি: লকডাউন আর টিকাকরণেই ম্যাজিকে বিশ্বের অনেক দেশ থেকেই উধাও হয়ে যেতে বসেছে করোনা। অস্ট্রেলিয়ার সিডনি তার মধ্যে অন্যতম। আর সেই সিডনিতেই বিপত্তি বাড়াল করোনার ভারতীয় স্ট্রেন। ভারতের যে নতুন ভ্যারিয়ান্ট নিয়ে চর্চা হচ্ছে, সেই ভ্যারিয়ান্টই মিলেছে এই শহরে। কিন্তু ভাইরাসে আক্রান্ত সেই ব্যক্তি ‘মিসিং’, অর্থাৎ ঠিক কার শরীরে এই ভ্যারিয়ান্ট, তা খুঁজে পাচ্ছে না প্রশাসন। তাই নতুন করে শহর জুড়ে কোভিড বিধি চালু করল অস্ট্রেলিয়া।

সপ্তাহান্তে মাতৃ দিবস উপলক্ষে এই শহরে উৎসবের আমেজ। প্রস্তুতি চলছে সব পরিবারেই। আর তার আগেই বৃহস্পতিবার নতুন করে নিষেধাজ্ঞা জারি করল অস্ট্রেলিয়ার সাউথ ওয়েলস স্টেট গভর্নমেন্ট। প্রত্যেক বাড়িতে ২০ জনের বেশি অতিথি আসতে পারবে না বলে নির্দেশিকা জারি করা হল। সেই সঙ্গে ঘরের ভিতরে বা বাইরে অবশ্যই পরতে হবে মাস্ক, বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল ৫টা থেকে এই নিয়ম জারি থাকবে সোমবার সকাল পর্যন্ত।

সম্প্রতি এক ৫০ বছর বয়সী ব্যক্তির থেকে সংক্রামিত হয়েছেন তাঁর স্ত্রী। গত এক মাসের মধ্যে এরকম স্থানীয় সংক্রমণের ঘটনা এই প্রথম ঘটল সেখানে। পরীক্ষা করে দেখা গিয়েছে ওই ব্যক্তি করোনা ভাইরাসের ভারতীয় স্ট্রেনে আক্রান্ত। কিন্তু তিনি কার থেকে এই ভ্যারিয়ান্টে আক্রান্ত হলেন, তা স্পষ্ট নয়। তাই কোন পথে সংক্রমণ এল, সেটাই খুঁজছে প্রশাসন। এক আধিকারিকের কথায়, ‘এই ঘটনা থেকে বোঝা যাচ্ছে যে এই ভ্যারিয়ান্টে আরও কেউ আক্রান্ত হয়েছেন। আমরা সেটা খুঁজে পাচ্ছি না।’ অস্ট্রেলিয়ায় এই ভারতিয় ভ্যারিয়ান্টের আক্রান্ত হওয়ার ঘটনা এই প্রথম।

আরও পড়ুন: ভারতের পরিস্থিতি উদ্বেগজনক, সাহায্যের আর্জি জানিয়ে বাইডেনকে চিঠি সাংসদের

ভারতে করোনার দ্বিতীয় ঢেউ্য়ের জন্য ভাইরাসের ‘ডবল মিউট্যান্ট’ ভ্যারিয়ান্টকেই দায়ী করা হচ্ছে। বিজ্ঞানের ভাষায় যার নাম B.1.617। প্রাথমিকভাবে এই স্ট্রেনের খোঁজ ভারতে মিললেও বর্তমানে ১৭টি দেশে এর সন্ধান মিলেছে। এটির সংক্রমণের ক্ষমতা অপেক্ষাকৃত বেশি। প্রথম এই ভ্যারিয়ান্ট মহারাষ্ট্রে মিললেও এই মুহূর্তে পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যে এই স্ট্রেনের সন্ধান মিলেছে। ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের ডিরেক্টর সুজিত সিং জানিয়েছেন, ভারতীয় স্ট্রেনের জেরেই এ ভাবে লাফিয়ে লাফিয়ে সংক্রমণ বাড়ছে ভারতের বিভিন্ন রাজ্যে।