Nepal Elections 2022: প্রবণতা বলছে জিতবে নেপালি কংগ্রেস, তবে চমকে দিল আরএসপি

Nepal Elections 2022 results update: নেপালের নির্বাচনে জয়ের বিষয়ে এখনও পর্যন্ত এগিয়ে রয়েছে ক্ষমতাসীন নেপালি কংগ্রেসই। কিন্তু, চমকে দিয়েছে নতুন দল রাষ্ট্রীয় স্বতন্ত্র পার্টি।

Nepal Elections 2022: প্রবণতা বলছে জিতবে নেপালি কংগ্রেস, তবে চমকে দিল আরএসপি
চলছে গণনা, নেপালে শেষ হাসি হাসবে কে?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 22, 2022 | 7:42 PM

কাঠমাণ্ডু: গত রবিবার নেপালের ২৭৫-সদস্যের প্রতিনিধি পরিষদ এবং ৭টি প্রাদেশিক পরিষদের আসনে ভোট হয়েছে। সোমবার থেকে শুরু হয়েছে গণনা। মঙ্গলবার বিকেল পর্যন্ত গণনা যে পর্যায়ে রয়েছে, তাতে ক্ষমতাসীন নেপালি কংগ্রেসই ফের একবার নেপালে সরকার গঠন করবে বলে মনে করা হচ্ছে।

  1. ক্ষমতাসীন নেপালি কংগ্রেসের জয়ী নেতা প্রকাশ মান সিং বলেছেন, নেপালের নতুন সরকারের লক্ষ্য হবে ভারত ও চিন দুই দেশের সঙ্গেই সৌহার্দ্যপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলা।
  2. প্রাক্তন প্রধানমন্ত্রী তথা সিপিএন (ইউএমএল) দলের সভাপতি কেপি শর্মা অলি ঝাপা-৫ নির্বাচনী কেন্দ্রে এগিয়ে রয়েছেন।
  3. দাদেলধুরা জেলায় এখনও পর্যন্ত এগিয়ে আছেন প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। এখানে ১০০০ ভোট গণনা করা হয়েছে। এর মধ্যে দেউবা পেয়েছেন ৪৬৩টি ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ২৪১ ভোট।
  4. নেপালের রাজনৈতিক পর্যবেক্ষকদের দাবি, বহু মানুষ যারা আগে নেপালি কংগ্রেস বা সিপিএন (ইউএমএল)-কে ভোট দিয়েছিলেন, তাঁরা এই নির্বাচনে আরএসপিকে ভোট দিয়েছেন। এটা বড় রাজনৈতিক দলগুলির বিরুদ্ধে জনগণের অসন্তোষের ছবি বলে মনে করা হচ্ছে।
  5. নেপালি সংসদের ২৭৫ সদস্যের মধ্যে ১৬৫ জন সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচিত হবেন। বাকি ১১০ জন নির্বাচিত হবেন আনুপাতিক নির্বাচন পদ্ধতির মাধ্যমে। প্রাদেশিক পরিষদের মোট ৫৫০ জন সদস্যের মধ্যে ৩৩০ জন সরাসরি নির্বাচিত হবেন এবং আনুপাতিক নির্বাচন পদ্ধতিতে ২২০ জন নির্বাচিত হন।
  6. এছাড়া, জনমত পার্টি ২টি আসনে এবং লোকতান্ত্রিক সমাজবাদী পার্টি ও হামরো নেপাল পার্টি একটি করে আসনে এগিয়ে রয়েছে।
  7. সিপিএন-ইউনিফাইড সোশ্যালিস্ট ৭টি আসনে এগিয়ে রয়েছে
  8. অন্যদিকে এই জোটের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছে প্রাক্তন প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির সিপিএন (ইউএমএল)।
  9. নেপালি কংগ্রেস দলের নেতৃত্বে আছেন প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। তাঁর দল প্রাক্তন মাওবাদী গেরিলা নেতা প্রচন্ডের কমিউনিস্ট পার্টি অব নেপাল (মাওইস্ট)-এর সঙ্গে নির্বাচনী জোট গঠন করেছে।
  10. মুস্তাং এবং মানাং-এ জয়ী ঘোষিত হয়েছেন নেপালি কংগ্রেস দলের প্রার্থীরা। কাঠমান্ডু ১ আসনেও জয়ী হয়েছে সিনিয়র নেপালি কংগ্রেস নেতা প্রকাশ মান সিং। মাত্র ১২০ ভোটে জয়ী হয়েছেন তিনি।
  11. একেবারে নতুন দল রাষ্ট্রীয় স্বতন্ত্র পার্টি এগিয়ে রয়েছে ১১টি আসনে । নির্বাচন পর্যবেক্ষকদের মতে, আরএসপি যেভাবে পারফরম্যান্স করছে, তাতে এটি জাতীয় দলের স্বীকৃতি পেতে পারে। আগামী পাঁচ বছরে দেশের রাজনীতিতে অন্যতম প্রধান স্থান নিতে পারে।
  12. নেপালের নির্বাচন কমিশন জানিয়েছে, কমিউনিস্ট পার্টি অব নেপাল (মাওইস্ট) ১২টি আসনে এগিয়ে রয়েছে।
  13. দ্বিতীয় স্থানে রয়েছে নেপালের প্রধান বিরোধী দল কমিউনিস্ট পার্টি (ইউএমএল)। তারা এখনও পর্যন্ত একটি আসনে জয়ী হয়েছে এবং ৩৮টি আসনে এগিয়ে রয়েছে।
  14. কাঠমান্ডু পোস্টের প্রতিবেদন অনুসারে, নেপালি কংগ্রেস প্রতিনিধি পরিষদের তিনটি আসনে জয়ী হয়েছে এবং ৪৮টি আসনে এগিয়ে রয়েছে।