Monkeypox: মাঙ্কিপক্সের নতুন উপসর্গ! গবেষণার চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ্যে

United Kingdom: গবেষণায় বলা হয়েছে, ৯৫ শতাংশ রোগীদের মধ্যে যৌন কার্যকলাপ থেকে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়েছে এবং আক্রান্তদের মধ্য ৯৮ শতাংশ সমকামী অথবা উভকামী পুরুষ।

Monkeypox: মাঙ্কিপক্সের নতুন উপসর্গ! গবেষণার চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ্যে
ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jul 29, 2022 | 12:48 PM

লন্ডন: গোটা দেশে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক বাড়ছে। এই অবস্থায় নতুন এক গবেষণা রিপোর্ট প্রকাশিত হয়েছে, যা আফ্রিকান অঞ্চলে এই সংক্রমক রোগের নতুন দিক তুলে ধরেছে। ব্রিটিশ মেডিক্যাল জার্নাল অথবা বিএমজির ওই গবেষণা রিপোর্টে দাবি করা হয়েছে, এই ভাইরাস আক্রান্ত রোগীদের মলদ্বার অথবা পায়ুছিদ্রে ব্যথা অনুভূত হচ্ছে। গবেষণপত্র নিউ ইংল্যান্ড জার্নালকে উদ্ধৃত করে বলা হয়েছে, মাঙ্কিপক্স আক্রান্ত ৯৫ শতাংশ রোগীর দেহের বিভিন্ন স্থানে ফুসকুড়ি বেড়িয়েছে এবং ক্ষত চিহ্ন দেখা গিয়েছে। গবেষণা রিপোর্টে বলা হয়েছে, “মাঙ্কিপক্স রোগের বর্তমান সংজ্ঞা প্রসারিত করা উচিত।” গবেষকদের দাবি, মাঙ্কিপক্স আক্রান্ত ১৫ শতাংশ রোগীর দেহে ‘অপ্রত্যাশিতভাবে’ মলদ্বার ও পায়ুছিদ্র ব্যথা অনুভূত হয়েছে।

বিশেষজ্ঞদের মতে মাঙ্কিপক্সের সঙ্গে স্মলপক্সের চরিত্রের খানিক মিল রয়েছে। বিভিন্ন রিপোর্ট থেকে জানা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে ২ হাজার জনের মাঙ্কিপক্স আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে, অন্যদিকে ব্রিটেনে মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা ২ হাজার ৫০ জন। লন্ডনে মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা সর্বাধিক।

গবেষণায় বলা হয়েছে, ৯৫ শতাংশ রোগীদের মধ্যে যৌন কার্যকলাপ থেকে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়েছে এবং আক্রান্তদের মধ্য ৯৮ শতাংশ সমকামী অথবা উভকামী পুরুষ। মার্কিন সিডিসি মাঙ্কিপক্সের উপসর্গগুলির কথা জানিয়েছে। এই রোগে আক্রান্ত হলে জ্বর, মাথা যন্ত্রণা, পেশিতে ব্যথা, গলা ব্যথা এবং শ্বাস-প্রশ্বাসে সমস্যার মতো উপসর্গগুলি দেখা যেতে পারে। এছাড়ার সর্দি-কাশির মতো উপসর্গগুলিও দেখা যেতে পারে। সিডিসি জানিয়েছে, সংক্রমণের ১ থেক ২ সপ্তাহ পর আক্রান্তের দেহে উপসর্গগুলি দেখা যায়। আক্রান্তের মুখে ব্রণের মতো ফুসকুড়িরও দেখা যেতে পারে। আক্রান্ত রোগীদের মধ্য ২ থেকে ৪ সপ্তাহ সংক্রমণ থাকে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla