New York: জরাজীর্ণ বাড়িতে বৃদ্ধ দম্পতির জোড়া মৃতদেহ, আশপাশে ঘুরে বেড়াচ্ছে ১৫০টি ক্ষুধার্ত বিড়াল

couple dead with 150 cats: জরাজীর্ণ বাড়িটির ভিতরে ঢুকে অবাক হয়ে গিয়েছিল পুলিশ। বিড়ালদের দাপটে কাজ শুরুই করতে পারেনি তারা।

New York: জরাজীর্ণ বাড়িতে বৃদ্ধ দম্পতির জোড়া মৃতদেহ, আশপাশে ঘুরে বেড়াচ্ছে ১৫০টি ক্ষুধার্ত বিড়াল
বাঁদিকে - যে অবস্থায় ছিল বিড়ালগুলি, ডালদিকে - উদ্ধার করার পর
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 9:33 PM

নিউ ইয়র্ক: দীর্ঘদিন ধরে বৃদ্ধ দম্পতির কোনও খোঁজ খবর পাচ্ছিলেন না তাঁদের আত্মীয়রা। তাই, স্থানীয় পুলিশকে তারা ওই বৃদ্ধ দম্পতির খোঁজ নেওয়ার জন্য অনুরোধ করেছিলেন। পুলিশ এসে জরাজীর্ণ বাড়িটির ভিতরে ঢুকে অবাক হয়ে যায়। তারা দেখেছিল, মৃত অবস্থায় পড়ে আছেন বৃদ্ধ দম্পতি। আর তাদের আশপাশে ঘুরে বেড়াচ্ছে অন্তত ১৫০টি বিড়াল। ঘরে, ছাদে – সর্বত্র ঘুরে বেড়াচ্ছে তারা। দীর্ঘদিনের অযত্নে প্রত্যেকেই অসুস্থ এবং ক্ষুধার্ত। চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে আমেরিকার নিউ ইয়র্ক শহরের ইয়র্কটাউন হাইটস এলাকায়। ওই পুরুষ এবং মহিলার কীভাবে মৃত্যু হয়েছে, তা এখনও অস্পষ্ট। পুলিশ এই বিষয়ে তদন্ত করছে। ইতিমধ্যে ওই অসুস্থ এবং অনাদরে থাকা বিড়ালগুলিকে উদ্ধার করেছে ওয়েস্টচেস্টারের সোসাইটি ফর দ্য প্রিভেনশন অব ক্রুয়েলটি টু অ্যানিমালস বা এসপিসিএ।


ঘটনাটি ঘটেছে গচ সপ্তাহে। গত শুক্রবার, ওয়েস্টচেস্টার এসপিসিএ-র পক্ষ থেকে টুইট করে এই চাঞ্চল্যকর ঘটনার খবর জানানো হয়। তারা বলেছে, “এই সপ্তাহে আমরা আমাদের সর্বকালের সবথেকে বড় উদ্ধার করেছি। আমাদের মানবিক আইন প্রয়োগকারী শাখা একটি ভয়ঙ্কর কাণ্ডে ইয়র্কটাউন হাইটস পুলিশকে সহায়তা করেছে। ১৫০টি বিড়াল একটি ছোট, জরাজীর্ণ বাড়ির ভিতরে চরম অস্বস্তিতে বসবাস করছিল।” জানা গিয়েছে ইয়র্কটাউন হাইটসের কর্ডিয়াল রোডে ওই দম্পতির বাড়ি। সেখানে ভয়ঙ্কর অবস্থায় পাওয়া গিয়েছে বিড়ালগুলিকে। এসপিসিএ আরও জানিয়েছে, অবস্থা এতটাই খারাপ ছিল যে পুলিশ আধিকারিকরা প্রথমে তদন্ত শুরুই করতে পারেননি। এসপিসিএ-র কর্মীরা গিয়ে বিড়ালগুলিকে উদ্ধার করার পরই তারা তাদের কাজ শুরু করেছিল।

প্রাথমিকভাবে পুলিশ ওই পুরুষ ও মহিলাকে শনাক্ত করতে পারেনি। তবে, পুলিশের অনুমান ওই দম্পতি বিবাহিত। ইয়র্কটাউনের পুলিশ দম্পতির মৃত্যুর কারণ নির্ধারণ এবং তাঁদের সম্পর্কে অন্যান্য তথ্য পেতে আরও তদন্ত করছে। ইয়র্কটাউন পুলিশ প্রধান রবার্ট নোবেল বলেছেন, “প্রাথমিকভাবে আমাদের অনুমান, এই জোড়া মৃত্যুর পিছনে হত্যা বা কোনও খারাপ ঘটনা নেই। তবে, অপ্রাকৃতিক কোনও মৃত্যু স্বাভাবিকভাবেই সন্দেহের ঊর্ধ্বে নয়। তাই তদন্ত চলবে।”

এসপিসিএ জানিয়েছে বিড়ালগুলিকে অ্যাবিসিনিয়ান মিক্স জাতের। তাদের অনুমান ওই দম্পতির মৃত্যুর আগে থেকেই বহু বছর ধরে বিড়ালগুলি অবহেলায় ছিল। তারা আরও জানিয়েছে, বিড়ালগুলির প্রত্যেকটিই অসুস্থ। উপরের শ্বাসযন্ত্রে সমস্যা, চোখ এবং ত্বকে সংক্রমণ, অপুষ্টি, ডিহাইড্রেশন-সহ বিভিন্ন রোগে ভুগছে তারা। দুঃখজনকভাবে বেশ কয়েকটি বিড়াল রয়েছে যাদের অবস্থা আরও গুরুতর এবং অবিলম্বে চিকিৎসার প্রয়োজন। সংস্থার পক্ষ থেকে তাদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। শুধু তাই নয়, সাধারণ মানুষের কাছে বিড়ালগুলিকে দত্তক নেওয়ার আহ্বানও জানিয়েছে তারা।