Nobel Prize: ‘ক্লিক কেমিস্ট্রি’, রসায়নে নোবেল ৩ বিজ্ঞানীর

Nobel Prize for Chemistry: পদার্থ বিজ্ঞানেও নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী। গতকাল তাঁদের নাম ঘোষণা করা হয়েছে। এবার রসায়নেও তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করা হল।

Nobel Prize: 'ক্লিক কেমিস্ট্রি', রসায়নে নোবেল ৩ বিজ্ঞানীর
TV9 Bangla Digital

| Edited By: Sanjoy Paikar

Oct 05, 2022 | 5:01 PM

স্টকহোম: পদার্থ বিজ্ঞানের পর রসায়নেও নোবেল পুরস্কার পাচ্ছেন তিন বিজ্ঞানী। বুধবার ঘোষণা করা হল তিনজনের নাম, ক্যারোলিন আর বার্তোজি, মর্তেন মেলডাল ও কে বেরি শার্পলেস। ক্লিক কেমিস্ট্রি ও বায়োঅর্থগোনাল কেমিস্ট্রিতে বিশেষ অবদানের জন্য এই তিন গবেষককে বেছে নেওয়া হয়েছে।

গত বছর রসায়নে নোবেল পেয়েছিলেন বেঞ্জমিন লিস্ট ও ডেভিড ম্যাকমিলান। রসায়ন নিয়ে তাঁদের গবেষণা মানুষের অনেক উপকারে লাগবে বলেই তাঁদের এই পুরস্কার দেওয়া হয়েছিল।

ক্লিক কেমিস্ট্রি সাধারণত ওষুধ তৈরির কাজে লাগে বলে জানা যায়। বিশেষত ক্যান্সারের ওষুধ ও চিকিৎসার ক্ষেত্রে এই রসায়ন গুরুত্বপূর্ণ বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

কে বেরি শার্পলেসের এটা দ্বিতীয় নোবেল পুরস্কার। এর আগে ২০০১ সালে তিনি নোবেল পেয়েছিলেন। ১৯০১ থেকে শুরু করে এখনও পর্যন্ত মাত্র পাঁচজন এই পুরস্কার দু’বার পেয়েছেন। এর আগে জন বার্ডিন, মেরি কুরি, লিনাস পলিং ও ফ্রেডরিক স্যাংগার দু’বার নোবেল পেয়েছেন।

সোমবার থেকে বিভিন্ন বিভাগে এ বছরের নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হচ্ছে। সোমবার চিকিৎসাবিজ্ঞানে পুরস্কার প্রাপকের নাম ঘোষণা করা হয়। গতকাল পদার্থবিদ্যায় নোবেল ঘোষণা করা হয়েছে। ফরাসি পদার্থবিজ্ঞানী অ্যালাইন অ্যাসপেক্ট, মার্কিন পদার্থবিজ্ঞানী জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার পদার্থবিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গারের নাম ঘোষণা করেছে রয়্যাল সুইডিস অ্যাকাডেমি। বৃহস্পতিবার সাহিত্যে নোবেল প্রাপকের নাম ঘোষণা হবে। শুক্রবার ঘোষণা হবে অর্থনীতিতে নোবেল প্রাপকের নাম।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla