Monkeypox : আরও একটি দেশে মিলল মাঙ্কিপক্সের অস্তিত্ব, ক্রমেই ছড়িয়ে পড়ছে এই বিরল রোগ

Monkeypox : ইজরায়েলে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ মিলল। জানা গিয়েছে তিনি সম্প্রতি বিদেশ থেকে দেশে ফিরেছেন।

Monkeypox : আরও একটি দেশে মিলল মাঙ্কিপক্সের অস্তিত্ব, ক্রমেই ছড়িয়ে পড়ছে এই বিরল রোগ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 12:37 AM

করোনার পর নয়া আতঙ্কের নাম মাঙ্কিপক্স। ইতিমধ্যেই ইউরোপ ও উত্তর আমেরিকার একাধিক জায়গায় ছড়িয়ে পড়েছে এই ভাইরাসের সংক্রমণ। এবার ইজ়রায়েলেও দেখা দিল মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ। বিদেশ থেকে ফেরত এক ব্যক্তির মধ্যে মাঙ্কিপক্সের হদিশ মিলেছে। যখন বিশ্বের বিভিন্ন দেশে এই ভাইরাসের সংক্রমণের খবর মিলেছে সেই পরিস্থিতিতে রবিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে, বিশ্বে মাঙ্কিপক্সের পরিস্থিতি উদ্বেগজনক।

শনিবার পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বের ১২ টি সদস্য দেশ থেকে ৯২টি নিশ্চিত মাঙ্কিপক্সের সংক্রমণের নিশ্চিত হদিশ দিয়েছে। আরও ২৮ টি সংক্রমণের সম্ভাবনার কথাও জানিয়েছে। এদিকে ইজরায়েলে প্রথম মাঙ্কিপক্সের হদিশ মিলেছে। ইজারায়েল কর্তৃপক্ষ জানিয়েছে, তারা প্রথম মাঙ্কিপক্সের নমুনা পেয়েছে এক বিদেশ ফেরত ব্যক্তির মধ্যে। সেই সূত্র ধরে অন্যান্য সম্ভাবনাময় সংক্রমণের খোঁজ করছেন। কর্তৃপক্ষের তরফে জ্বর ও ক্ষত নিয়ে বিদেশ ফেরত সকল নাগরিককে চিকিৎসকের পরামর্শ নেওয়ার কথা বলা হয়েছে। এদিকে আক্রান্ত ব্যক্তিকে তেল আভিভে একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে তাঁর শারীরিক অবস্থা ভাল বলে জানা গিয়েছে। মধ্যপ্রাচ্যে মাঙ্কিপক্সের এটাই প্রথম সংক্রমণ বলে জানা গিয়েছে।

এদিকে করোনাকালে মার্কিন যুক্তরাষ্ট্রের পরিস্থিতি কতটা ভয়াবহ হয়েছিল তা সকলেরই জানা। এবার করোনার পর মাঙ্কিপক্স নিয়ে উদ্বিগ্ন সেখানকার প্রশাসন। জনসমক্ষে এই প্রথম মাঙ্কিপক্স নিয়ে কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি রবিবার বলেছেন, ‘এটাই চিন্তার যে যদি এটি ছড়াতে শুরু করে তাহলে এর ফলাফল ভয়াবহ হবে।’ তিনি জানিয়েছেন এই রোগ নিয়ে উদ্বেগের যথেষ্ট কারণ রয়েছে। এর জন্য কী টিকা কার্যকর হতে পারে সেই সংক্রান্ত কাজ জারি রয়েছে বলেও জানান তিনি।