COVID Outbreak: ৭ দিনে ৫ বার হতে হবে করোনা নেগেটিভ, ‘চিনের হাওয়াই’-এ আটকে ৮০ হাজারেরও বেশি পর্যটক

China: বহু পর্যটকের ভিড় হয় এখানে। হঠাৎ করে এই সংক্রমণ বৃদ্ধির ফলে জারি হওয়া কড়াকড়িতে ৮০ হাজারেও বেশি পর্যটক আটকে পড়েছে হাওয়াই শহরে।

COVID Outbreak: ৭ দিনে ৫ বার হতে হবে করোনা নেগেটিভ, 'চিনের হাওয়াই'-এ আটকে ৮০ হাজারেরও বেশি পর্যটক
কোয়ারেন্টাইন সেন্টারে সাধারণ মানুষ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 07, 2022 | 4:00 PM

বেজিং : চিনের উহান শহর থেকেই গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছিল করোনার সংক্রমণ। সেই ধাক্কা অনেকটাই সামাল দিয়ে আবার নতুন ছন্দে ফিরতে শুরু করেছে চিন সহ গোটা বিশ্ব। কিন্তু এরই মধ্যে আবার নতুন করে কিছু কিছু জায়গা বাড়তে শুরু করেছে সংক্রমণ। এবার শুরু থেকেই কঠোর পদক্ষেপ করছে বেজিং। আঞ্চলিকভাবে একগুচ্ছ কড়াকড়ি করা হচ্ছে। সম্প্রতি চিনের হাওয়াই শহরেও সংক্রমণ অনেকটা বেড়ে গিয়েছে। আর তাই সেখানেও কড়া নিষেধাজ্ঞা জারি করেছে চিনের প্রশাসন। চিনের অন্যতম প্রধান পর্যটন শহর হল হাওয়াই। বহু পর্যটকের ভিড় হয় এখানে। হঠাৎ করে এই সংক্রমণ বৃদ্ধির ফলে জারি হওয়া কড়াকড়িতে ৮০ হাজারেও বেশি পর্যটক আটকে পড়েছে হাওয়াই শহরে।

হাইনানের দক্ষিণ দিকের একটি দ্বীপ সনিয়া হল পর্যটনের একেবারে হটস্পট। দশ লাখেরও বেশি মানুষের বাস এখানে। রবিবার এখানে ৪৮৩ টি কোভিড সংক্রমণ ধরা পড়েছে। পরিস্থিতি এমন যে এখান থেকে সমস্ত ফ্লাইট বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমনকী ট্রেনের টিকিটও বিক্রি করা বন্ধ করে দেওয়া হয়েছে। নির্দেশিকা জারি করা হয়েছে, যে পর্যটকরা সেখান থেকে বেরোতে চান তাঁদের সাত দিনের মধ্যে পাঁচবার কোভিড পরীক্ষায় নেগেটিভ আসতে হবে। শহরের হোটেলগুলিকে বলা হয়েছে, ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি শিথিল না হওয়া পর্যন্ত অতিথিদের ৫০ শতাংশ ছাড় দেওয়ার জন্য। প্রসঙ্গত, ২০২০ সালের শুরু দিক থেকেই চিন নিজেদের দেশের সীমান্ত বন্ধ করে দিয়েছিল এবং আন্তর্জাতিক পর্যটন বন্ধ করে দেওয়া হয়েছিল।

সনিয়া হল চিনের অত্যন্ত জনপ্রিয় একটি সার্ফিং স্পট। আর এই মরশুমটি হল পর্যটকে ঠাসা। বহু পর্যটকের ভিড়। আর এরই মধ্যে করোনার সংক্রমণ বাড়তে শুরু করায় আবারও কড়াকড়ির সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। স্পা, কারাওকে বার এবং পাব সহ সমস্ত বিনোদনের জায়গাগুলি গত সপ্তাহ থেকে বন্ধ রাখা হয়েছে। তবে সুপারমার্কেট এবং ফার্মেসির মতো প্রয়োজনীয় পরিষেবাগুলি খোলা রাখা হয়েছে।