Shehbaz Sharif: মাসুদ আজহারের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন? সাংবাদিকদের প্রশ্নের কী জবাব দিলেন পাক প্রধানমন্ত্রী?

Shehbaz Sharif: ২০১৮ সাল থেকে ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স বা এফএটিএফের গ্রে লিস্টে রয়েছে পাকিস্তান।

Shehbaz Sharif: মাসুদ আজহারের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন? সাংবাদিকদের প্রশ্নের কী জবাব দিলেন পাক প্রধানমন্ত্রী?
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2022 | 4:10 PM

সমরখন্ড: কয়েকদিন আগেই কুখ্যাত জইশ-ই-মহম্মদ জঙ্গি মাসুদ আজহারকে নিয়ে আফগানিস্তানের তালিবান সরকারকে চিঠি পাঠিয়েছিল পাকিস্তান। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট থেকে জানা গিয়েছিল, আফগানিস্তানকে লেখা চিঠিতে দাবি করা হয়েছিল মাসুদ আজহার আফগানিস্তানে লুকিয়ে রয়েছেন এবং তাঁকে যেন খুঁজে বের করে গ্রেফতার করা হয়। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠকে যোগ দিয়ে উজবেকিস্তানের সমরখন্ড গিয়েছিলেন পাকিস্তানে প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। শুক্রবার মাসুদ আজহার প্রসঙ্গে সংবাদ সংস্থা এএনআইয়ের তরফে তাঁকে প্রশ্ন করা হলে তিনি কোনও উত্তর দেননি। শরিফকে জিজ্ঞেস করা হয়েছিল, রাষ্ট্রপুঞ্জ ঘোষিত জঙ্গি মাসুদ আজহারের বিরুদ্ধে পাকিস্তান কী কোনও পদক্ষেপ করবে? সেই প্রশ্নেরও জবাব দেননি শরিফ। শরিফের নিরাপত্তারক্ষীদের বলতে শোনা যায়, ‘আমার মনে হয় যথেষ্ট হয়ে গিয়েছে।’

২০১৮ সাল থেকে ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স বা এফএটিএফের গ্রে লিস্টে রয়েছে পাকিস্তান। রাষ্ট্রপুঞ্জ ঘোষিত জঙ্গিদের বিরুদ্ধে পদক্ষেপ না করলে পাকিস্তানকে ওই তালিকাতেই রেখে দেওয়া হবে বলে জানিয়ে দেওয়া হয়েছিল। বিভিন্ন সংবাদ প্রতিবেদন থেকে জানা গিয়েছিল, এফএটিএফের চাপেই মাসুদকে খুঁজে বের করার জন্য আফগানিস্তানকে চাপ দিয়েছে পাকিস্তান। মাসুদ আজহারকে নিয়ে আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে নতুন করে কূটনৈতিক বাক-বিতণ্ডা শুরু হয়েছে। তালিবান সরকারের বিদেশমন্ত্রকের তরফে দাবি করা হয়েছে, জইশ-ই-মহম্মদ প্রধান আফগানিস্তানে নেই, সেই পাকিস্তানেই রয়েছে। এমনকী পাকিস্তানের চিঠির কথাও অস্বীকার করেছে তালিবান।

উল্লেখ্য চলতি বছর এসসিও সম্মেলন আয়োজনের দায়িত্বে রয়েছে উজবেকিস্তান। আগামী সম্মেলন ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। করোনার পর এই প্রথম এই সম্মলনে মুখোমুখি হয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা। এই মুহূর্তে চিন, ভারত, কাজাখস্তান, কিরগিজস্তান, রাশিয়া, পাকিস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান এসসিও স্থায়ী সদস্য এবং আফগানিস্তান, বেলারুশ, ইরান এবং মঙ্গোলিয়ার মতো দেশেগুলির স্থায়ী সদস্যপদ পাওয়ার চেষ্টায় রয়েছে। আর্মেনিয়া, আজারবাইজান, কম্বোডিয়া, নেপাল, শ্রীলঙ্কা এবং তুরস্ক, এই ছ’টি দেশে এসসিও ‘ডায়ালগ পার্টনার’।