Pak Taliban: খাইবার পাখতুনখাওয়াতে সেনার মদতে ক্রমেই শক্তিশালী হচ্ছে কুখ্যাত জঙ্গি গোষ্ঠী, পাকিস্তানের সমস্যা বাড়বে

Afghanistan: আয়েশা মনে করেন খাইবার পাখতুনখাওয়াতে টিটিপির ফিরে আসা এবং এর দ্রুত নিয়ন্ত্রণ বৃদ্ধি পাকিস্তানের জন্য বিপর্যয় সৃষ্টি করেছে।

Pak Taliban: খাইবার পাখতুনখাওয়াতে সেনার মদতে ক্রমেই শক্তিশালী হচ্ছে কুখ্যাত জঙ্গি গোষ্ঠী, পাকিস্তানের সমস্যা বাড়বে
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2022 | 1:13 PM

পেশোয়ার: খাইবার পাখতুনখোয়ায় তেহরিক-ই-তালিবান পাকিস্তানের ফিরে আসা এবং ক্রমাগত নিয়ন্ত্রণ নিজেদের হাতে তুলে নেওয়া পাকিস্তানের জন্য বড় বিপর্যয় ডেকে আনতে পারে। লন্ডন বিশ্ববিদ্যালয়ের পাকিস্তানের নিরাপত্তা বিশেষজ্ঞ আয়েশা সিদ্দিকা মনে করেন, দেশের পশ্চিম আফগানিস্তান সীমান্তে তালিবানের শক্তিবৃদ্ধি ঠেকাতে পাক সেনাবাহিনী টিটিপিকে মদত দিতে পারে, আরএফইতে এমন খবরই প্রকাশিত হয়েছে।

তিনি জানিয়েছেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তানের অভ্যন্তরীণ যুদ্ধে পশ্চিমী দেশগুলির আর্থিক সাহায্য পাওয়ার সম্ভাবনা খুবই কম, এমনকী এই ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের তরফেও আর্থিক সহায়তা পাওয়া যাবে না। আয়েশা বলেন, “এখন হাতে প্রয়োজনীয় অর্থ না থাকার কারণে পাকিস্তানী সেনাবাহিনী তালিবানের বিরুদ্ধে লড়াই করতে ইচ্ছুক নয়, সেই কারণে খাইবার পাখতুনখোয়ায় টিটিপির শক্তি বৃদ্ধিকে তারা প্ররোচনা দিচ্ছে।”

আয়েশা মনে করেন খাইবার পাখতুনখাওয়াতে টিটিপির ফিরে আসা এবং এর দ্রুত নিয়ন্ত্রণ বৃদ্ধি পাকিস্তানের জন্য বিপর্যয় সৃষ্টি করেছে। তিনি বলেন, “ওখানে যা শুরু হয়েছে, তা শুধুমাত্র ওখানেই থেমে থাকবে না। গোটা দেশেই তা ছড়িয়ে পড়বে।” কোনও সংবাদ প্রতিবেদনে প্রকাশিত না হলেও খাইবার পাখতুনখোয়ায়া টিটিপির তোলাবাজি ক্রমেই বেড়ে চলেছে। যদিও সেকথা অস্বীকার করে বিবৃতি জারি করেছে এই সংগঠন। বিবৃতিতে তারা বলেছে, “টিটিপির নাম করে কেউ যদি আপনাদের থেকে টাকা চায়, কোনও থাকা দেবেন না এবং আমাদের দ্রুত জানাবেন।”

খাইবার পাখতুনখাওয়া প্রদেশে তালিবানের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ ক্রমেই বাড়ছে, যা ইতিমধ্যে আফগানিস্তানে জাতীয় স্তরে অনেকেরই নজর কেড়েছে। যদিও গতমাসে টিটিপি জঙ্গি সংগঠনের ফিরে আসার কথা মানতে চায়নি পাক সেনাবাহিনী এবং অতিরঞ্জিত করার অভিযোগ তুলেছেন। এমনকী পাক সেনাবাহিনীর তরফে বলা হয়েছে, সম্পূর্ণ সামরিক শক্তি দিয়ে এই সামরিক শক্তির মোকাবিলা করা হবে।