Cake smeared on Mona Lisa: ‘পৃথিবীর কথা ভাবুন’, বৃদ্ধা সেজে ‘মোনালিসা’র ছবিতে কেক হামলা

Cake smeared on Mona Lisa: রবিবার ফ্রান্সের লুভ মিউজিয়ামে লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা 'মোনালিসা' ছবিটির কাচের বাক্সের গায়ে কেক মাখালেন এক ব্যক্তি। তিনি জলবায়ু অ্যাকটিভিস্ট বলে মনে করা হচ্ছে।

Cake smeared on Mona Lisa: 'পৃথিবীর কথা ভাবুন', বৃদ্ধা সেজে 'মোনালিসা'র ছবিতে কেক হামলা
হঠাৎ মোনালিসা-কে কেক হামলা (ছবি সৌজন্য - টুইটার)
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

May 30, 2022 | 6:51 PM

প্যারিস: ফ্রান্সের লুভ মিউজিয়ামে রয়েছে বিশ্বখ্যাত বিভিন্ন শিল্পকর্ম। প্রতিদিনের মতো রবিবারও প্রচুর দর্শক সমাগম হয়েছিল এই মিউজিয়ামে। একসময় শিল্পানুরাগীরা এসে উপস্থিত হয়েছিলেন লুভের সবথেকে জনপ্রিয় শিল্পকর্ম, লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা ‘মোনালিসা’ ছবিটির সামনে। দর্শকদের মধ্যে ছিলেন হুইল চেয়ারে বসা এক বৃদ্ধাও। আচমকাই, এক অদ্ভুত ঘটনার সাক্ষী হলেন দর্শকরা। হুইল চেয়ার ছেড়ে উঠে ওই বৃদ্ধা হঠাতই পৃথিবীর সবথেকে পরিচিত পেইন্টিং মোনালিসার উপর কেক মাখিয়ে দেন বলে অভিযোগ করেছেন প্রত্যক্ষদর্শীরা! ওই ঘটনার ভিডিয়ো এবং ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

প্রত্যক্ষদর্শীদের অবশ্য দাবি, ওই বৃদ্ধা আসলে ছিলেন বৃদ্ধার বেশে থাকা এক ব্যক্তি। হুইলচেয়ারে বসে এবং মাথায় পরচুলা লাগিয়ে তিনি বৃদ্ধা সেজেছিলেন। মোনালিসার সামনে আসতেই আচমকা তিনি হুইলচেয়ার ছেড়ে উঠে দাঁড়িয়ে ছবিটির দিকে আগ্রাসীভাবে এগিয়ে গিয়েছিলেন। তবে, একটি বুলেটপ্রুফ কাচের বাক্সের সুরক্ষায় থাকে মোনালিসা ছবিটি। প্রথমে ওই ব্যক্তি কাচের বাক্সটি ভাঙার চেষ্টা করেন। ব্যর্থ হওয়ার পরই, ওই কাচের গায়ে তিনি কেক ছুড়ে মেরেছিলেন এবং কেকের ক্রিম ওই কাচের গায়ে লেপে দেন, এমনটাই অভিযোগ। প্রত্যক্ষদর্শীরা আরও জানান, ক্রিম মাখানোর পর, কাচের বাক্সটির উপর তিনি গোলাপ ফুলও ছড়িয়ে দিয়েছিলেন।

‘মোনালিসা’ ছবিটি নষ্ট করার চেষ্টা হতেই ওই ব্যক্তিকে হাতে নাতে ধরে ফেলে লুভ মিউজিয়ামের নিরাপত্তারক্ষীরা। ওই ব্যক্তিকে মাটিতে ফেলে তাকে আটক করা হয়। তবে, মোনালিসার ছবির উপর কেকের ক্রিম মাখানোর পিছনে তার কী উদ্দেশ্য ছিল, পুলিশ এখনও জানতে পারেনি। তবে মনে করা হচ্ছে, তিনি একজন জলবায়ু অ্যাকটিভিস্ট। জলবায়ু পরিবর্তন সম্পর্কে সচেতনতা বাড়ানোর স্টান্ট হিসাবেই তিনি এই কাজ করেছেন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, তাঁকে ধরে নিয়ে যাওয়ার সময় ওই ব্যক্তিকে ফরাসী ভাষায় চিৎকার করে বলতে শোনা গিয়েছে, ‘কিছু লোক পৃথিবীকে ধ্বংস করছে, তাদের কথা ভাবুন। সমস্ত শিল্পী আপনাদের পৃথিবী সম্পর্কে চিন্তা করতে বলেন, সমস্ত শিল্পীই পৃথিবী সম্পর্কে চিন্তা করেন’।

শতকের পর শতক ধরে সারা বিশ্বের শিল্প অনুরাগীদের মুগ্ধ করেছে মোনালিসা ছবি। ১৫০৩ সালে লিওনার্দো দ্য ভিঞ্চির হাত থেকে এই মাস্টারপিসটি বেরিয়েছিল। ছবিটি নিয়ে রয়েছে প্রচুর রহস্যও, বিশেষ করে মোনালিসার হাসি বিশ্বজুড়ে শিল্পবোদ্ধাদের চর্চার বিষয়। তবে, ছবিটিকে এর আগেও নষ্ট করার চেষ্টা করা হয়েছে। ১৯৫৬ সালে এক ব্যক্তি ছবিটি অ্যাসিডে চুবিয়েছিলেন। তাতে ছবিটির নিচের অংশের মারাত্মক ক্ষতি হয়েছিল। ওই ঘটনার পর থেকেই এই বিশ্বখ্যাত ছবিটিকে বুলেটপ্রুফ কাচের বাক্সের আড়ালে রাখা শুরু হয়েছিল।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla