PM Modi meets Rishi Sunak: জি২০ সম্মেলনের ফাঁকে ঋষি-মোদী সাক্ষাৎ, কথা হল বাইডেন, ম্যাক্রঁর সঙ্গেও

G20 Summit: জি২০ সম্মেলনের ফাঁকে নয়া নির্বাচিত ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকের সাক্ষাৎ হয়। কথা হয় বাইডনে ও ম্যাক্রঁর সঙ্গেও।

PM Modi meets Rishi Sunak: জি২০ সম্মেলনের ফাঁকে ঋষি-মোদী সাক্ষাৎ, কথা হল বাইডেন, ম্যাক্রঁর সঙ্গেও
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2022 | 6:04 PM

বালি: ইন্দোনেশিয়ায় আয়োজিত জি২০ শীর্ষ সম্মেলনের (G20 Summit) ফাঁকে ব্রিটেনের সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে সাক্ষাৎ হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Prime Minister Narendra)। তাঁদের মধ্যে সংক্ষিপ্ত বাক্য বিনিময়ও হয়। দীর্ঘ রাজনৈতিক অস্থিরতার পর গত মাসেই প্রধানমন্ত্রী পদে দায়িত্ব গ্রহণ করেছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। তারপরই ভারতীয়রা ঋষি সুনকের প্রশংসায় পঞ্চমুখ হয়ে ওঠেন। তাঁর এই বড় পদে অবতীর্ণ হওয়ার জন্য অভিনন্দন জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তখন থেকেই জল্পনা ছিল বালিতে জি২০ সম্মেলনে সাক্ষাৎ হতে পারে দুই রাষ্ট্রনেতার।

মোদী-ঋষি সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর দফতরের তরফে টুইট করে জানানো হয়েছে, ‘বালিতে জি২০ শীর্ষ সম্মেলনের প্রথম দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকের মধ্যে কথা হয়েছে।’ তবে শুধুমাত্র ঋষি সুনকের সঙ্গেই নয়। সম্মেলনের পাশাপাশি একাধিক রাষ্ট্রনেতার সঙ্গে সাক্ষাৎ ও কথাবার্তা হয়েছে নরেন্দ্র মোদীর। তিনি এদিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁর সঙ্গে দেখা করেন। এদিকে জানা গিয়েছে, বালিতে জি২০ সম্মেলনের ফাঁকে আটটির বেশি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

প্রসঙ্গত, গতকাল রাতেই বালিতে পা রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে ইন্দোনেশিয়ার প্রথা মেনে তাঁকে বিমানবন্দরে অভ্যর্থনাও জানানো হয়। মঙ্গলবার সকালে তাঁকে এই সম্মেলনের জন্য স্বাগত জানান ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো। এই সম্মেলনের সমাপ্তি অনুষ্ঠানে আগামী এক বছরের জন্য জি২০ সম্মেলনের সভাপতিত্ব গ্রহণ করবে ভারত। এদিকে এদিন সম্মেলনে রাশিয়া-ইউক্রেন ইস্যু নিয়ে ফের শান্তি স্থাপনের বার্তা দেন মোদী। তিনি পুনরায় যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে শান্তি ফেরাতে কূটনীতি ও আলোচনার পথ বেছে নেওয়ার কথা বলেন।