PM Narendra Modi: মিষ্টি শব্দ শুনে দাঁড়িয়ে পড়লেন, ‘গেমলানে’ সুরের ঝংকার তুললেন প্রধানমন্ত্রী মোদী, দেখুন ভিডিয়ো

PM Modi Plays Gamelan: প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানাতে ইন্দোনেশিয়ার স্থানীয় দেবতার মতো পোশাক পরিহিত দুই ব্যক্তি সে দেশের ঐতিহ্যবাহী বাদ্য়ি, যাকে স্থানীয় ভাষায় 'গেমলান' বলা হয়, তা বাজাচ্ছিলেন।

PM Narendra Modi: মিষ্টি শব্দ শুনে দাঁড়িয়ে পড়লেন, 'গেমলানে' সুরের ঝংকার তুললেন প্রধানমন্ত্রী মোদী, দেখুন ভিডিয়ো
ইন্দোনেশিয়ার বাদ্যি বাজাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2022 | 8:19 AM

বালি: যস্মিন দেশে যদাচার, প্রধানমন্ত্রী মোদী এই মন্ত্রই মেনে চলেন। জি-২০ সম্মেলনে (G-20 Summit) যোগ দিতে ইন্দোনেশিয়ায় (Indonesia) গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেখানেই তাঁকে যেমন ইন্দোনেশিয়ার রীতিতে স্বাগত জানানো হয়, তেমনই প্রধানমন্ত্রী মোদী নিজেও ইন্দোনেশিয়ার ঐতিহ্য়শালী বাদ্যযন্ত্র বাজালেন। জি-২০ সম্মেলনের প্রথম দিনেই প্রধানমন্ত্রীর এই ভিন্ন রূপ সকলের নজর কেড়েছে।

সংবাদসংস্থা এএনআই-র শেয়ার করা একটি ভিডিয়োয় দেখা যাচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিমান থেকে নেমে হেঁটে অনুষ্ঠানমঞ্চের দিকে যাচ্ছেন। প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানাতে ইন্দোনেশিয়ার স্থানীয় দেবতার মতো পোশাক পরিহিত দুই ব্যক্তি সে দেশের ঐতিহ্যবাহী বাদ্য়ি, যাকে স্থানীয় ভাষায় ‘গেমলান’ বলা হয়, তা বাজাচ্ছিলেন। তাদের দেখে দাঁড়িয়ে পড়েন প্রধানমন্ত্রী। হাসিমুখে এগিয়ে যান তাঁদের দিকে, একজনের হাত থেকে বাজনা নিয়ে প্রধানমন্ত্রীও বাদ্যি বাজাতে শুরু করেন। বেশ কিছুক্ষণ বাজানোর পর তিনি ভিতরের দিকে রওনা দেন।

বালিতে প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানান অনাবাসী ভারতীয়রা। সেখানে তাদের সঙ্গে কথাও বলেন প্রধানমন্ত্রী, তিনি বলেন, “একবিংশ শতাব্দীতে বিশ্বের কাছে আশার আলো হয়ে উঠেছে ভারত। ২০১৪ সালের আগে ও পরের ভারতের মধ্যে বিশাল পার্থক্য রয়েছে। আজ ভারত বিশ্বের দ্রুততম অর্থনীতি হয়ে উঠেছে। আজ ভারত ডিজিটাল আর্থিক লেনদেন, বৈশ্বিক ফিনটেক, তথ্য প্রযুক্তি ক্ষেত্রে আউটসোর্সিং থেকে শুরু করে স্মার্টফোন ও ডেটা ব্যবহার, ভ্যাকসিন উৎপাদন, সব ক্ষেত্রেই এক নম্বর হয়ে উঠেছে।”

প্রধানমন্ত্রী বলেন, “এটা সম্ভব হয়েছে, কারণ ভারত ক্ষুদ্র ভাবনা থেকে বেরিয়ে এসেছে। অত্যন্ত দ্রুতগতিতে অর্থনীতির বৃদ্ধি হচ্ছে ভারতে। আমরা আর ছোট স্বপ্ন দেখিনা। ২০১৪ সাল থেকে এখনও অবধি ৩২ কোটিরও বেশি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হয়েছে, যা আমেরিকার জনসংখ্যার থেকেও বেশি।”

ভারতের স্বাধীনতার দুই বছর পরই ইন্দোনেশিয়া স্বাধীনতা পেলেও, ভারতের ইন্দোনেশিয়ার কাছ থেকে অনেক কিছু শেখার আছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ করে ভারতও প্রতিবেশী দেশের সম্মৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে তিনি জানান।