PM Modi in Denmark: ‘বিশ্বের দরবারে মাথা উঁচু করেছে ভারতের’, ডেনমার্কের মাটিতে কাদের প্রশংসায় পঞ্চমুখ মোদী ?

PM Modi in Denmark: ডেনমার্ক সফরে গিয়ে প্রবাসী ভারতীয়দের প্রশংসায় পঞ্চমুখ হতে দেখা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। একইসঙ্গে নর্ডিক-ইন্ডিয়া সামিট নিয়েও দিলেন বিশেষ বার্তা।

PM Modi in Denmark: 'বিশ্বের দরবারে মাথা উঁচু করেছে ভারতের', ডেনমার্কের মাটিতে কাদের প্রশংসায় পঞ্চমুখ মোদী ?
ছবি- ডেনমার্ক সফরে গিয়ে প্রবাসী ভারতীয়দের প্রশংসায় পঞ্চমুখ মোদী
TV9 Bangla Digital

| Edited By: Sanjoy Paikar

May 04, 2022 | 12:19 PM

কোপেনহেগেন: মঙ্গলবার ডেনমার্কের(Denmark) কোপেনহেগেনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Prime Minister Narendra Modi)। বিমানবন্দরেই তাঁকে অভ্যর্থনা জানান মেটে ফ্রেডরিকসন। নাচ ওগানের মধ্য দিয়ে মোদী স্বাগত জানাতে দেখা যায় সেদেশের প্রবাসী ভারতীয়দের। ওঠে ‘ভারত মাতা কি জয় স্লোগান’। ইতিমধ্যেই ডেনমার্ক প্রধানের সঙ্গে মোদীর বৈঠকের পর ভারত-ডেনমার্কের মধ্যে একাধিক বিষয়ে চুক্তি সাক্ষরও হয়। এই বৈঠকের পরেই দু’শোর বেশি ড্যানিশ অদূর ভবিষ্যতে ভারতে বিনিয়োগ করবে বলেও জানান মোদী। এদিন ডেনমার্কে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “আমি ডেনমার্কের রাষ্ট্রপ্রধানের কাছে কৃতজ্ঞ। যে ভাবে আমাকে অভ্যর্থনা করা হয়েছে তাতে আমি আপ্লুত। আগামীকাল নর্ডিক-ইন্ডিয়া সামিটে (Nordic-India Summit) নতুন সম্ভাবনার দরজা খুলতে চলেছে। গোটা নর্ডিক অঞ্চলের সঙ্গে ভারতের যে সুসম্পর্ক তৈরি হচ্ছে তাতে আমি খুশি”।

অন্যদিকে ডেনমার্কে থাকা প্রবাসী ভারতীয়দের নিয়েও প্রশংসায় পঞ্চমুখ হতে দেখা যায় মোদীকে। ডেনমার্কের মঞ্চ থেকে মোদী বলেন, “কোনও না কোনও ভাবে যারা ভারত মাতার সঙ্গে যুক্ত তারা সর্বদাই গণতন্ত্র ও আইনের শাসনের প্রতি নিষ্ঠাবান হয়। একজন ভারতীয় দুনিয়ার যে কোনও প্রান্তে গেলেও সে তাঁর জন্মভূমির কথা সবসময়ই সততার সঙ্গে ভাবে। এর আগে যতবারই আমার বিশ্বনেতাদের সঙ্গে কথা হয়েছে তাঁরা সবসময়ই তাঁদের দেশে থাকা প্রবাসী ভারতীয়দের নিয়ে প্রশংসা করেছেন। তাঁদের অবদানের কথাও গর্বের সঙ্গে বলেছেন। ভারতীয়দের ব্যবহার, তাঁদের সংস্কারই এই সাফল্যের মূল ভীত। তাই বিশ্বের দরবারে ভারতের মুখ উজ্জ্বল করার জন্য সমস্ত কৃতিত্বই প্রবাসী ভারতীদের প্রাপ্য”।

এই খবরটিও পড়ুন

মোদীর এই মন্তব্য শোনার পরেই অনুষ্ঠান প্রাঙ্গন কার্যত ‘মোদী-মোদী’ স্লোগানে ভরে ওঠে। করতালিতে ভরিয়ে দেন প্রবাসী ভারতীয়রা। মোদী আরও বলেন, “আজ ডেনমার্কে ভারতের বিভিন্ন রাজ্য থেকে কত মানুষ এসে বসবাস করছেন। কেউ তেলেগু বলেন, কেউ পাঞ্জাবি বলেন তো কেউ বাংলা বলেন। বিবিধের মধ্যে ভারতীয়দের এই সহাবস্থান, তাঁদের সংস্কার বোধ, বিশ্বের দরবারে ভারতের মাথা আরও উঁচু করেছে। ভাষা অনেক,কিন্তু ভাব একটাই। ভাষা যাই হোক না কেন, আমাদের সংস্কার, আমাদের পরিচিতি শুধুই ভারতীয়”।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla